★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

অনলাইনে ইনকাম করতে চান? তাহলে এই তিনটি পদ্ধতি আপনার জন্য

money

আপনি কি সত্যিই অনলাইনে অর্থ উপার্জন করতে ইচ্ছুক? হ্যাঁ অবশ্যই আপনি ইচ্ছুক, আর তা না হলে আপনি এই লেখাটি পড়তেন না।

বর্তমান সময়ে প্রতিনিয়ত অনেকেই অনলাইনে কাজ করার জন্য আসছে। কেউ সফল হচ্ছে, কেউ ফিরে চলে যাচ্ছে আবার কেউবা ধৈর্য ধরে এর শেষটা দেখতে চাচ্ছে। আপনিও যদি এর শেষটা দেখতে চান তবে বেছে নিতে পারেন আপনার পছন্দের কাজ।

১. ওয়েবসাইটে সরাসরি বিজ্ঞাপন প্রদর্শনের মাধ্যমে



ইন্টারনেটে প্রতিদিন হাজার হাজার মানুষ বিভিন্ন জনপ্রিয় ওয়েবসাইট ভিজিট করছে নানা ধরনের তথ্যের জন্য। বহুপ্রচলিত এসব সাইটে নিজেদের পণ্য বা সেবার প্রসারের জন্য অসংখ্য ছোট বড় কোম্পানি নানা ধরনের বিজ্ঞাপন প্রদান করে থাকে। সেই বিজ্ঞাপন বা অ্যাডগুলো সাধারণ ইমেজ থেকে শুরু করে ফ্ল্যাশ অ্যাডনমেশন সম্পন্ন বিজ্ঞাপনও হতে পারে। যেসব ওয়েবসাইট এই বিজ্ঞাপনগুলো পায় সেগুলো বিজ্ঞাপনদাতার কাছ থেকে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ নিয়ে থাকে। আপনি যদি কোনো ওয়েবসাইট তৈরি করে সেটিকে ক্রমান্বয়ে জনপ্রিয় করে তুলতে পারেন তবে আপনারও এ ধরনের বিজ্ঞাপন পাওয়ার প্রচুর সম্ভাবনা রয়েছে।

২. অ্যাডসেন্স দ্বারা অর্থ উপার্জন

বর্তমানে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন কোম্পানি রয়েছে যারা বাণিজ্যিকভাবে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে নানা ধরনের বিজ্ঞাপন (Advertisement) যোগাড় করে পরবর্তীতে নিজ দায়িত্বে বিভিন্ন সাইটে এ বিজ্ঞাপনগুলো প্রদর্শনের ব্যাবস্থা করে।

এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি হলো গুগল অ্যাডসেন্স (Google Adsense)। এর ব্যাপ্তি যেমন বেশি তেমনি এর বিভিন্ন বৈচিত্র্যময় পণ্যসম্ভার রয়েছে। যেমনঃ অ্যাডসেন্স ফর সার্চ, অ্যাডসেন্স ফর কনটেন্ট, অ্যাডসেন্স ফর ভিডিও, অ্যাডসেন্স ফর মোবাইল, অ্যাডসেন্স ফর গেমস, অ্যাডসেন্স ফর ফিডস, অ্যাডসেন্স ফর ডোমেইনস ইত্যাদি।

এছাড়া আরো কিছু অ্যাডসেন্স কোম্পানি ঠিক এ ধরনের অফার প্রদান করে থাকে। বাহ্যিক ভাবে এ কাজ গুলো সব একই ধরনের। অর্থাৎ আপনার একটি ওয়েবসাইট থাকতে হবে এবং সেই ওয়েবসাইটে বিভিন্ন বিজ্ঞাপন (Ad) প্রদানকারী প্রতিষ্ঠানের সদস্য হয়ে তাদের কাছ থেকে অ্যাড (Ad) বা বিজ্ঞাপন সংগ্রহ করে আপনার ওয়েবসাইটে প্রদর্শন করাতে হবে। আপনার সাইটের পেইজের ভিজিটর অ্যাডগুলোতে ক্লিক করলে প্রতি ক্লিকের ওপর ভিত্তি করে আপনি নির্দিষ্ট পরিমাণ অর্থ পাবেন।

গুগল অ্যাডসেন্স এর মতো আরও কিছু অ্যাডভার্টাইজিং প্রোগ্রামের মধ্যে অন্যতম হলো Bidvertiser, Infolinks ইত্যাদি।

৩. ফ্রিল্যান্সিং কাজ করা

অনলাইনে হাজার হাজার কাজ রয়েছে যেগুলো জনপ্রিয় কিছু মার্কেটপ্লেস কোম্পানির মাধ্যমে সারা বিশ্বের ফ্রিল্যান্সারদের জন্য ওপেন বিডের মাধ্যমে প্রদান করা হয়। এগুলোর মধ্যে বৃহৎ কয়েকটি কোম্পানি হলো Upwork, Freelancer, Guru ইত্যাদি।  এই ধরণের কাজ গুলোতে আপনাকে বিড করতে হবে।  আপনার বিড ও আপনার কাজের দক্ষতা ও যোগ্যতা পরীক্ষা করে কাজ প্রদানকারী ব্যক্তি বা প্রতিষ্ঠান আপনাকে কাজ দেবে।  এসব ক্ষেত্রে কেবল কাজ পূর্ণাঙ্গভাবে শেষ হলেই আপনি অর্থ পাবেন।