★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে ভূমিকা রাখতে পারেন এবং পাশাপাশি অর্থ আয় করতে পারেন★এখানে ক্লিক করে বিস্তারিত জানুন★

অনলাইনে রিভিউ লিখে আয় করবেন কিভাবে? (সবাই পারবেন)

আসসালামুআলাইকুম, কেমন আছেন সবাই? আশা করছি সবাই অনেক ভালো আছেন। দিনশেষে আমাদের মাথায় একটি চিন্তা থাকে সেটি হলো ভালো কিছুর সূচনা করা। অর্থাৎ আমরা সবাই কোনো না কোনো কাজের দ্বারা নিজেকে প্রতিষ্ঠিত বা নিজের ক্যারিয়ার এর শুরুটা করতে চায়।

এক্ষেত্রে আমরা বিভিন্নজন বিভিন্ন প্রফেশন কে বরণ করে নিয়ে থাকি। আপনার অভিজ্ঞতার উপর আপনার প্রফেশন নির্ভর করবে। আপনার যেটার উপর অভিজ্ঞতা বা স্কিল নেই সেটিতে আপনি কাজ করতে পারবেন না। পরিশেষে আমরা সবাই চাই কিছু একটা করে অন্তত নিজের খরচ নিজে চালাতে। তবে একজন বিগেনার হিসেবে অনলাইন প্লাটফর্ম থেকে আয় করাটা একটু কঠিন অবশ্য। তবে আজকে আমি ইন্টারনেটে রিভিউ লিখে আয় করার বিষয়ে আপনার বলবো। কিন্তু মজার বিষয় হলো আপনি একজন বিগেনার হলেও রিভিউ লেখালেখি করে কিছু টাকা আয় করতে পারবেন এবং আরো পারবেন নিজের স্কিল ডেভেলপ করতে। তবে আসুন মূল আলোচনায় আসা যাক।

রিভিউ লেখালেখি কি?

সহজ কথায়, রিভিউ লেখালেখি বলতে কোনো পণ্য বা সার্ভিস কিংবা যেকোনো কিছুর বিষয়ে বিস্তারিত লেখালেখি করাকে বোঝায়। অর্থাৎ ধরুন মোবাইল মার্কেটে নতুন একটি মোবাইল আসলো কিংবা আসতে চলেছে, একজন Review Writer হিসেবে আপনি সেই স্মার্টফোনের বিষয়ে লেখালেখি করে আয় করতে পারেন। কন্টেন্ট রাইটিং প্ল্যাটফর্মের মধ্যে রিভিউ টাইপ কনটেন্ট লেখালেখি করাটা অনেকটা সহজ। আর তাই একজন অভিজ্ঞ কনটেন্ট রাইটার সবসময় বলেন রিভিউ লেখালেখি করে রাইটিং ক্যারিয়ার শুরু করতে। তবে কিভাবে আয় করবো রিভিউ লিখে?


অনলাইনে রিভিউ লিখে আয় করবেন কিভাবে?

Review Content লিখে আয় করার বেশ কয়েকটি উপায় আছে। সত্যি বলতে সবগুলো উপায়ে আপনি লেখালেখি করে অর্থ আয় করতে পারেন। তবে আপনি আপনার সবচেয়ে সহজ এবং জনপ্রিয় উপায় এর বিষয়ে বলবো।

১. Grathor ওয়েবসাইটে রিভিউ লিখে আয়: Grathor হচ্ছে একটি বাংলাদেশী ব্লগ ওয়েবসাইট যেখানে যেকেউ আর্টিকেল লিখে আয় করার পাশাপাশি নিজের লেখালেখির দক্ষতা বাড়িয়ে নিতে পারে। আপনাদের প্রথমে এই সাইট সাজেস্ট করার কারণ হলো প্রথমে আপনাদের নিজের দক্ষতা বাড়াতে হবে তারপর আপনি ভালো আয়ের সুযোগ পাবেন। এক্ষেত্রে আপনার স্কিল বাড়াতে অনুশীলন করতে হয়। Grathor এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি সহজে রিভিউ নিয়ে লেখালেখি করতে পারবেন। এবং এখানে একটি আর্টিকেল থেকে আপনার ৮-১০০ টাকা পর্যন্ত আয় হবে।

২. নিজের রিভিউ সাইটে লেখালেখি করে আয়: ব্লগ সাইট থেকে অর্থ আয় করার উপায়টি অনেক আগে থেকে জনপ্রিয় হয়ে আসছে। বর্তমানে শুধুমাত্র রিভিউ লিখে রিভিউ ব্লগাররা প্রতি মাসে মোটা অঙ্কের অর্থ আয় করছেন। সুতরাং আপনিও চাইলে একটি কেনো প্রডাক্ট বা সার্ভিস রিলেটেড সাইট বানিয়ে সেখানে লিখে গুগল এডসেন্স, এফিলিয়েট মার্কেটিং বা পেইড প্রমোশন দ্বারা আয় করতে পারবেন।


৩. অন্যের সাইটে রিভিউ লিখে আয়: ইন্টারনেটে আপনি এমন অনেক ওয়েবসাইট পেয়ে যাবেন যেখানে যেকোনো কিছুর রিভিউ কনটেন্ট লিখে আপনি আয় করার সুযোগ পাবেন। এই ধরনের সাইটগুলোতে আপনার অভিজ্ঞতা অনুযায়ী আপনি নিজের সম্মানী পেয়ে যাবেন।

সর্বশেষ পরামর্শ

বন্ধুরা আজকে আমরা অনলাইনে রিভিউ লিখে আয় করা নিয়ে জানলাম। তাহলে আপনিও যদি নিজের স্কিল বাড়ানোর পাশাপাশি আয় করতে চান Review Writing শুরু করতে পারেন। Review Content লেখার আইডিয়া আপনি বিভিন্ন ই-কমার্স সাইট থেকে নিতে পারেন। কেননা ই-কমার্স ওয়েবসাইট গুলোতে নানান ধরনের প্রোডাক্ট এবং সার্ভিস থাকে।

শেষ করছি আজ, ভালো থাকবেন সবাই। আর্টিকেল রিলেটেড প্রশ্ন থাকলে মন্তব্য করবেন। ধন্যবাদ