অনলাইন কোর্স বিক্রি করে আয়। Udemy.com(নিজ ব্লগ এবং টিউটোরিয়াল বিক্রি করে আয়ের সুযোগ।)

অনলাইন কোর্স সেল করে আয়ঃ

Udemy কি?

Udemy.com হলো বর্তমান সময়ের সবচেয়ে বড় লার্নিং মার্কেট।এখানে বিভিন্ন কোর্সের ভিডিও হাজার হাজার আছে। এখানে যেকোনো ব্যাপারে কোর্স আছে।Yoga থেকে শুরু করে ফ্রীল্যান্সিং সকল বিষয়ে কোর্স আছে।বলে রাখা ভালো কোর্স হলো কোনো একটি বিষয়ে কোনো শিক্ষার্থীকে ভালো শিক্ষা, টিউটোরিয়াল,এবং টিপ্স এবং অই বিষয়ে কাউকে পারদর্শী করার জন্য সর্বাত্নক টিউশন দেয়া। যেমনঃ ব্লগ লিখালিখি নিয়ে কোর্স।

আপনি এখানে যেকোনো কোর্স তৈরি করতে পারেন টেক্সট আকারে,অডিও অথবা ভিডিও আকারে।প্রত্যেকটি কোর্সের নিজস্ব চাহিদা আছে।শিক্ষার্থীরা এখানে যেকোনো ডিভাইসে,যেকোনো সময় উপভোগ করতে সক্ষম।   

কারা এখানে কাজ করতে পারেন – 

যারা ভালো শেখাতে সক্ষম অর্থাত যেকোনো ভালো টিউটর যারা যেকোনো বিষয় ভালো বর্ণনা ও বিভিন্ন সমস্যা সমাধানে সক্ষম তারা চাইলে কাজ করতে পারেন। 

<

কি ধরনের Skill প্রয়োজন – 

১)যেকোনো ডোমেইনের ব্যপারে গভীর জ্ঞান।

২)যেকোনো বিষয় সহজ বোধগম্যতার সাথে বোঝানোর সক্ষমতা।

৩)বড় কোয়ালিটির অডিও এবং ভিডিও রেকর্ড করার সক্ষমতা 

এখানে যেকোনো বিষয়ের কোর্স এর সফলতা নির্ভর করে বিষয়টির জনপ্রিয়তা এবং উন্মুক্ত জ্ঞানের উপর।যেকোনো সময় আপনি ওখানে সাইন আপ হয়ে নিজের কোর্স সাবমিট করতে পারেন।

আয়ঃএখানে আপনার কোর্সের ভিও ভালো হলে আয়ও ভালো।পরিশেষে যত আয় ততই উইথড্র।যা পেপাল বা ব্যাংক ক্রেডিট কার্ডের মাধ্যমে নিতে পারেন।এখানে আপনার কোর্স প্রেমিয়াম রাখতে পারেন।আপনার কোর্স যত বিক্রি হবে,তত আয়।আর এখানে আপনি লিখেও টিউটোরিয়াল বানাতে পারবেন।এবং আপনি আপনার কোর্স সোশ্যাল সাইটে প্রমোট করতে পারেন। এখানে মাসিক সর্বনিম্ন ১০০০০ থেকে সর্বোচ্চ লাখ লাখ টাকা আয় করতে পারবেন।

 

কিছু টিপ্স-

১)একটি টপিক নিন যেটিতে আপনি স্পেশালাইজড।অই কোর্সটি আপনাকে স্টাডি করতে হবে, এবং সেটি বানিয়ে এখানে নরমালি সাবমিট করতে হবে।এবং দেখুন যে কতজন আপনার কোর্সের প্রতি ইন্টারেস্টেড এবং কতজন এই কোর্সে উপকৃত।(কমেন্ট দেখে বুঝবেন)।

Click here:১/ বাংলাদেশ থেকে ভেরিফাইড পে পাল একাউন্ট তৈরি করুন। 

২/মাত্র ১ সপ্তাহে নিন ১৫ ডলারের গুগল প্লে গিফট কার্ড একদম ফ্রীতে।(Click)

৩/অনলাইন আয়ের কতগুলো বেস্ট বাংলাদেশী সাইট।জেনে নিন।(Click)

২)এটি আপনাকে অনেক ভালো একটি গ্রাফ দেখাবে যে কতজন আপনার কোর্সটি নিতে চায় এবং ইনভেস্ট করতে চায়।

৩)এবং অন্যান্য এভেইলেবেল কোর্সগুলো স্টাডি করতে থাকুন এবং দেখুন যে কোন জিনিসটি আপনার কোর্সটিকে অন্যান্য কোর্স থেকে বিশেষ করেছে।

৪)অডিয়েন্সদের মনোভাব সম্পর্কে অবগত হোন।এবংং আপনাকে এতটুকু দেখতে হবে যে,কোর্সটি কি আপনি Beginner দের জন্য করবেন নাকি এক্সপার্টদের জন্য করতে চান।   

তারপর আপনাকে আপনার কোর্সটি তৈরি করতে হবে সঠিক অডিয়েন্স দের জন্য।

৫)আপনাকে নিশ্চিত হতে হবে যে, আপনার কোর্স টাইটেল এবং ডেস্ক্রিপশন অডিয়েন্সের টার্গেটের সাথে মিল আছে কিনা।কোর্সডেস্ক্রিপশনে অডিয়েন্সেরা যেসকল প্রশ্ন করে সেগুলোর স্বতঃস্ফূর্ত উত্তর দিবেন। 

৬)কোর্সের ৮০% ভিডিও রাখার চেস্টা করবেন আর প্রত্যেকটি লেসনের Length ২-১০ মিনিটের হতে হবে।

 

আয় করার উপায়ঃ

উদেমি প্রতিনিয়ত প্রচুর ভিজিটর পায় যার ফলে একটি বড় সুযোগ থাকে যে যখন কোন ভিজিটর আপনার কোর্সটি উপর ক্লিক করবে এবং ভিউ করবে তখন থেকে আপনি আয় করা শুরু করবেন 

এমনকি আপনি আপনার কোষগুলোকে প্রমোট করার জন্য একটি ছোট্ট ব্লগ তৈরি করে সেটি চালু করতে পারেন।

যত লোক আপনার পোস্ট এর জন্য এখানে সাইনআপ করবে ঠিক ততই আপনার ইনকাম বাড়বে।

Keyword: online courses free,online courses job bd,online course bd job,a2i online course bd,course bd,udemy bd,অনলাইন কোর্স জব,বিনামূল্যে অনলাইন কোর্স,Udemy তে জব,Udemy তে কাজ। 

Related Posts