Connect with us
★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

এন্ড্রয়েড টিপস

অ্যান্ড্রয়েডে ক্রোম ব্রাউজারের হিস্টোরি যেভাবে সাফ করবেন।

Mojammal Haque

Published

on

বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় ও বহুল ব্যবহৃত অয়ান্ড্রয়েড ব্রাউজারের মধ্যে ক্রোম ব্রাউজার সবার থেকে এগিয়ে। আমরা নিয়মিত এই ব্রাউজার ব্রাউজিং করার ফলে এতে কিছু জাঙ্ক জমা হয়। নিয়মিত এগুলোকে সাফ না করলে এটি জ্যাম হয়ে যায়। যার ফলে ব্রাউজারটির ব্যবহার স্লো হয়ে যায়। আপনি চাইলে কিছু ধাপে এটিকে নিয়মিত সাফ করতে পারেন। আমি আজ আপনাদের সাথে ক্রোম ব্রাউজারের হিস্টোরি সাফ করার বিষয়ে আলোচনা করবো।

এটি একটি স্বাভাবিক ব্যাপার যে আমরা দৈনন্দিন এটি ব্যবহারের ফলে যে জাঙ্ক জমা হয় তা নিয়মিত সাফ করতে হয়। অনেক সময় আমরা অনেকেই এমন কিছু সাইটে ভিজিট করে থাকি যা অন্য কেউ জেনে ফেললে লজ্জিত হতে হয়। এমতাবস্থায় ভিজিট করা সাইটের হিস্টোরি যদি মুছে ফেলা যায় তবে এমন পরিস্থিতিতে পড়তে হয়না।

আপনার ফোনটি যেকোনো সময় যে কেউ যাচাই করতে পারে। যে কেউ আপনার ভিজিট করা ইতিহাস সহজেই অ্যাক্সেস করতে পারে। আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনে গুগল ক্রোম ব্যবহার করেন তবে কীভাবে এটি পরিষ্কার করবেন তা আপনার জানা খুব জরুরি।

Place your ad code here

আপনার ব্রাউজিংয়ের ইতিহাস ধরে রাখা বিভিন্ন ওয়েবসাইটের একটি চলমান তালিকা। আপনি আগে ভিজিট করেছেন এমন কোনও পৃষ্ঠায় যদি পরবর্তীতে ফিরে যেতে চান বা আপনি কোথায় কি দেখেছেন বা কি পড়েছেন তা মনে করতে না পারেন তবে আপনার ক্ষেত্রে এই হিস্টোরিগুলো সেভ থাকা যথেষ্ট কার্যকর।

যাইহোক, কখনও কখনও আপনি হয়তো চাইবেন না যে অন্যরা আপনার ভিজিট করা এই ইতিহাস দেখে ফেলুক বা অ্যাক্সেস করুক। তাই আপনি অবশ্যই চাইবেন এটি পরিষ্কার থাকুক। অর্থাৎ পূর্বে ভিজিট করা ইতিহাস কেউ না দেখুক। এটাই স্বাভাবিক।

হিস্টোরি সাফ করা শুরু করতে প্রথমে আপনার অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবলেটে গুগল ক্রোম ব্রাউজারটি ওপেন করুন।

ওপেন করার পর যে পেইজ আসবে তার উপরের ডানদিকে তিনটি ডটওয়ালা একটি মেনুবার দেখতে পাবেন। সেই মেনুবারের উপরে আলতো চাপুন।

তিন ডট মেনুতে চাপার পর অনেকগুলো অপশন দেখতে পাবেন। এর মধ্যে একটি হলো History মেনু। এর উপর আলতো চাপুন।

এবার আপনি যদি সুনির্দিষ্ট কিছু এন্ট্রি সাফ করতে চান তবে আপনি পেইজের উপরের Search আইকনটি আলতো চাপতে পারেন।

আপনার ব্রাউজিংয়ের ইতিহাসটি মোছার জন্য “clear browsing data” এ আলতো চাপুন।

“Basic” ট্যাবটির অধীনে আপনি time limit থেকে বিকল্প উপায়ের সাহায্যে কতটা পিছনের ডেটা সাফ করতে চান তা সিলেক্ট করতে পারেন। নিশ্চিত হয়ে নিন যে “browing history” নির্বাচিত হয়েছে। তারপরে clear data এ আলতো চাপুন।

এই পেইজে আরও কিছু বিকল্প অপশন রয়েছে। তবে সে অপশনগুলি আপনার ব্রাউজিং হিস্টোরি সাফ করার জন্য অতটা প্রয়োজনীয় নয়।

আপনি আপনার নিজের ফোনে ভিজিট করা ইতিহাস পরিষ্কার রাখতে যত তাড়াতাড়ি সম্ভব ধারাবাহিকভাবে ধাপগুলো মেনে এটি করতে পারেন।

এন্ড্রয়েড টিপস

এবার স্কিনশর্ট নিলে যুক্ত হয়ে যাবে যেকোনো মোবাইলের ফ্রেম খুব সহজ উপায়ে

Sayem Ahmed

Published

on

হেলো বন্ধুরা আসা করি ভালো আছেন।আল্লাহর রহমতে আমিও ভাল আছি।এই করোনাকালে আমরা সবাই রীতিমতো বাড়িতে বসে রয়েছি ফলে আমরা সবাই গ্রাথরপ প্রতিনিয়ত কিছু নতুন পোস্ট নিয়ে হাজির হচ্ছি। তো আজকে আপনাদের মাঝে নিয়ে এলাম এমন একটি পোস্ট যা দিয়ে আপনি যেকোনো কিছুর স্কিনশর্ট নিলে স্কিনশর্ট এর সাথে যুক্ত হয়ে যাবে মোবাইল এর ফ্রেম।তো কথা না বাড়িয়ে শুরু করা যাক আজকের এই পোস্টটি।

 


১.শুরুতে আপনারা গুগল প্লে-ষ্টোর এ যাবেন সেখান থেকে সার্চ করবেন Snapmod তারপর ডাউনলোড দিবেন এ্যাপটি ও প্রবপশ করবেন তারপর একটি ইন্ট্রো স্লাইড আসবে Skip করে নিবেন তারপর উপরের স্কিনশর্ট এর মতো করে Done লেখাটিতে ক্লিক করবেন।

Place your ad code here

২.এবার বামে ৩ডট এ ক্লিক করুন মেনু আসবে।


৩.মেনু থেকে Models এ ক্লিক করুন।


৪.এবার যেকোনো একটি ফোন সিলেক্ট করুন এখানে যেই ফোন সিলেক্ট করবেন ঐ ফোনের ডিসপ্লে অনুযায়ী আপনার স্কিনশর্টের ফ্রেম হবে।


৫.আমি X5 নামে মোবাইল সিলেক্ট ও ডাউনলোড করলাম।আপনি চাইলে যেকোনো মোবাইল ডাউনলোড দিতে পারেন একেক মোবাইলের ডিসপ্লে অনুযায়ী ফ্রেম যুক্ত হবে।


৬.এবার Look দিলে আপনি দেখতে পারবেন যে ফ্রেম টি কেমন হয়েছে।আমি X5 যেতুগুলো স্কিনশট দেখালাম সব X5 এর ডিসপ্লে অনুযায়ী ফ্রেম দিয়েছে।


৭.এবার আবার ৩ডট এ ক্লিক করুন  Advanced setting একটি অপশন আছে ক্লিক করে যান। সেখান থেকে Auto Generator অপশন Enable করে দিন।

আশা করছি টিউটোরিয়ালটি আপনাদের ভালো লেগেছে ভালো লাগলে অবশ্যই কমেন্ট করবেন কোথা কোন ভুল থাকলে মার্জিত ভাষায় ধরিয়ে দিবেন এবং অবশ্যই আপনাদের বন্ধু-বান্ধব এবং ফ্রেন্ড সার্কেলের মধ্যে শেয়ার করবেন যাতে তারা উপকৃত হতে পারে। আজকের মত এখানেই বিদায় ভাল থাকবেন সুস্থ থাকবেন খোদা হাফেয ইনশাল্লাহ পরবর্তীতে আবারও দেখা হচ্ছে।আর সবসময় গ্রথোরের সাথে থাকবেন।

Continue Reading

এন্ড্রয়েড টিপস

শিল্পিদের মতো গান বলা খুবই সহজ। গান বলবেন আপনি মিউজিক দিবে এটা। ছবি সহ দেখে নিন কিভাবে আপনি শিল্পিদের মতো গান গাইবে।

মুহাম্মাদ সজীব------

Published

on

আসসলামু আলাইকু

কেমন আছেন বন্দু-গন?? আসা করি আপনারা সকলে ভালো আছেন এবং সুস্থ আছেন।

##আমি আজ আপনাদের মাঝে একটি অসাধারন পোস্ট নিয়ে হাজির হলাম।
আমাদের মাঝে এমন অনোক লোক আছেন জারা গান শুনতে ভালোবাসেন, আবার অনেকে গান শুনতে শুনতে শ্বপ্ন দেখে ফেলেন। ভাবেন এই গানটি যদি আমি গাইতে পারতাম, কিন্তুুক আপনার এই স্বপ্ন কি কখনো সত্য হবে? হ্যা, বন্দু-গন আপনার দেখা এই স্বপ্নটি সত্য করার জন্য আজকে আমার এই পোস্টি লেখা হয়েছে।
আপনারা শিল্পির মতোন গান গাইতে পারবেন।
### তবে আপনারা জারা আমার পোস্ট-টি পরতেছেন তাদের বলে রাখি প্রত্যকটি কথা আপনারা মনোযোগী হয়ে পরবেন।

Place your ad code here

প্রথমে আপনারা শিল্পি হওয়ার জন্য যেই কাজগুলি করতে হবে।

#আপনি আপনার মোবাইল ফোন স্কিনে চলে আসবেন, অবশ্যই ইন্টারনেট কানেকশন করে রাখবেন।
এবার আপনার ফোনে থাকা প্লেস্টর এ চলে আসবেন, খোজ করবেন Starmekar app এপ্সটি এবং সেটি ডাউনলোড করে অপিন করে নিবেন।

#এবার আপনি চাইলে জিমেইল অথবা ফেসবুক একাউন্ট দিয়ে রেজিস্টার হতে পারবেন, তবে আমি বলবো আপনার জিমেইলের মাধ্যেমে রেজিস্টার হয়ে যেতে।

##এবার আপনি আপনার নাম, পার্সওয়াড দিয়ে ওকে দিয়ে দিন। আপনার স্বপ্ন শিল্পি হবার তাইনা??
এবার আপনি শিল্পিদের মতোন গান গাইতে হলে যেই কাজটি করতে হবে।।
#আপনি যেই গানটি গাইতে চান যেমন: তোর মনের পিন্জিরায়। এই গানটি আপনি গাইতে চান তাহলে এখানে, গানটি লিখে খোজ করবেন।

খোজ করার সাথে সাথে এখানে দেখতে পাবেন একটি গান অনেক অনেক লোকে গাইছে, তো আপনারা এই Sing এটার উপর
উপর ক্লিক করবেন এবার শুরু করুন সেখানে ক্লিক করুন এবার ১০০% না হওয়া পযন্ত অপেক্ষা করুন, মনে রাখবেন আপনার ইন্টারনেটের যতো নেট কানেকশন ভালো হবে তত আপনার কাজ করা সুবাধাজনক হবে।
১০০% হয়ে গেলে ওকে ক্লিক করুন।
এবার গানের সাথে সাথে আপনি তাল মিলিয়ে গান গাইতে থাকুন।
এর গান শেষ হবার পর ওকে তে ক্লিক করুন তাহলে আপনার গাওয়া গানটি সেভ করে নিন।
এখন আপনি মেনুতে গেলে আপনার গাওয়া গানটি দেখতে পাবেন।

আশা করি পোস্ট টি সবার ভালো লেগেছে। আপনাদের যদি কোন কিছু বুঝতে সমস্যা হয়, বা কোন কিছু জানার থাকে কমেন্ট করবেন। অবস্যই আমরা কমেন্টে আপনার করা প্রশ্নর উওর জানিয়ে দেওয়ার চেষ্টা করব।
এবং আপনারা কি রকম পোস্ট পেতে চান?
তা অবশ্যই কমেন্টে জানাবে।

আপনারা চাইলে আমাদের ফেসবুক গ্রোপে জয়েন্ট হতে পারেন। এখানে ক্লিক করুন

লেখক: মুহাম্মাদ সজিব/Love.com
তো বন্দু-গন আজকের মতো এই পযন্ত দেখা হবে পরবর্তি পোস্ট-তে। সেই পযন্ত সকলে ভালো থাকবেন সুস্থ থাকবেন।
(আল্লাহ হফেজ)

Continue Reading

এন্ড্রয়েড টিপস

এবার মোবাইলে ইন্টারনেট চালান Bluetooth দিয়ে খুব সহজ উপায়ে

Sayem Ahmed

Published

on

হেলো বন্ধুরা আসা করি ভালো আছেন।আল্লাহর রহমতে আমিও ভাল আছি।এই করোনাকালে আমরা সবাই রীতিমতো বাড়িতে বসে রয়েছি ফলে আমরা সবাই গ্রাথরপ প্রতিনিয়ত কিছু নতুন পোস্ট নিয়ে হাজির হচ্ছি। তো আজকে আপনাদের মাঝে নিয়ে এলাম এমন একটি পোস্ট যা দিয়ে আপনি ওয়াইফাই কে Bluetooth দিয়ে শেয়ার করে ইন্টারনেট চালাতে।তো কথা না বাড়িয়ে শুরু করা যাক আজকের এই পোস্টটি।

আমরা মূলত যেই মোবাইলে ওয়াইফাই বা ডাটা থাকবে সেই মোবাইলের ডাটা বা ওয়াইফাই থেকে ইন্টারনেট থেকে অন্য মোবাইলে ব্লুটুথ এর মাধ্যমে টানসফার করে  চালাতে পারব।আমি ওয়াইফাই দিয়ে দেখাচ্ছি আপনি চাইলে ডাটা দিয়েও দেখতে পারেন। তো কীভাবে বাকি কাজগুলো করবেন দেখে নিন।

Place your ad code here

১.শুরুতে চলে যান আপনার মোবাইলে থাকা সেটিংস এ সেখান থেকে More নামে যে অপশনটি দেখতে পাচ্ছেন ঠিক উপরের স্কিনসর্ট এর মতো করে ঐ অপশনে ক্লিক করুন।


২.এবার Tethering & Portable Hotspot নামে অপশনটিতে প্রবেশ করুন।


৩.Bluetooth Tethering অন করে দিন।


৪.এবার যেকোনো ডিভাইস এর সাথে আপনার ওয়াইফাই সুংযুক্ত ডিভাইস এর ব্লুটুথ টি কানেক্ট করুন ও ইন্টারনেট নামে অপশনটিতে টিক মার্ক করে দিন।আশা করি আপনারা যেকোনো ডিভাইসে ব্লুটুথ কানেক্ট করতে পারেন।


৫.দেখুন কোনো ডাটা কানেকশন বা ওয়াইফাই নাই খালি ব্লুটুথ অন রয়েছে।

৬.দেখুন ব্লুটুথ দিয়ে আমি ইউটিউব চালাচ্ছি আপনিও ঠিক একই নিয়ম মেনে ব্লুটুথ এর সাহায্য যেকোনো মোবাইলে ওয়াইফাই সংযোগ ছাড়াই ব্লুটুথ এর মাধ্যমে ইন্টারনেট  চালাতে পারবেন।

আশা করছি টিউটোরিয়ালটি আপনাদের ভালো লেগেছে ভালো লাগলে অবশ্যই কমেন্ট করবেন কোথা কোন ভুল থাকলে মার্জিত ভাষায় ধরিয়ে দিবেন এবং অবশ্যই আপনাদের বন্ধু-বান্ধব এবং ফ্রেন্ড সার্কেলের মধ্যে শেয়ার করবেন যাতে তারা উপকৃত হতে পারে। আজকের মত এখানেই বিদায় ভাল থাকবেন সুস্থ থাকবেন খোদা হাফেয ইনশাল্লাহ পরবর্তীতে আবারও দেখা হচ্ছে।আর সবসময় গ্রথোরের সাথে থাকবেন।

Continue Reading






গ্রাথোর ফোরাম পোস্ট