ইন্টারনেট কানেকশন ছাড়াই অনুবাদ করুন যেকোনো ভাষাকে!

আসসালামু আলাইকুম।

আশা করি আপনারা সকলেই অনেক অনেক ভালো আছেন। আল্লাহ্‌র রহমতে আমিও অনেক ভালো আছি। আমি আজকে আরও একটি ট্রিকস নিয়ে এসেছি। যেটা আপনাদের দৈনন্দিন সোসাল নেটওয়ার্কিং ও পড়াশোনার কাজে খুবই প্রয়োজন হবে বলে আমি মনে করি। তো কথা না বাড়িয়ে চলুন আজকের ট্রিকটা জেনে নেওয়া যাক।

 

আমাদের অনেক সময় বিভিন্ন কাজে আনুবাদ করার প্রয়োজন হয়। এজন্য আমরা গুগল প্লে স্টোরে গিয়ে এরকম কিছু সার্চ দিলেই আমাদের চোখের সামনে হাজারটা অ্যাপ্লিকেশন খুলে যায়। কিন্তু সেগুলো ডাউনলোড করার পর আমরা দেখি অনুবাদ করতে ইন্টারনেট কানেকশনের প্রয়োজন হচ্ছে।

 

আজকে আমি আপনাদের মাঝে যেই ট্রিকসটি শেয়ার করছি তার মাধ্যমে আপনি সহজেই কোনা ইন্টারনেট কানেকশন ছাড়াই বাংলা – ইংরেজি / ইংরেজি থেকে বাংলায় যেকোনো বাক্য ট্রান্সলেট করতে পারবেন।

<

 

কাজটি করার জন্য প্রথমেই আপনাকে ” Google Translate ” নামক অ্যাপটি ইন্সটল করতে হবে। অ্যাপসটি গুগল প্লে স্টোর থেকে ইন্সটল করতে পারবেন। প্লে স্টোরে অ্যাপটির সাইজ        এম বি।

 

অ্যাপটি ইন্সটল হয়ে গেলে অ্যাপ্লিকেশনটি ওপেন করুন। এখন আপনি অ্যাপিটির মাধ্যমে ইন্টারনেট কানেকশন দিয়ে বাংলা – ইংলিশ ট্রান্সলেট করতে পারবেন।

 

কিন্তু শিরোনামে আপনি দেখেছেন কিভাবে কোনা রকম ইন্টারনেট কানেকশন ছাড়া বা অফলাইনে ট্রান্সলেট করতে হয়। চিন্তার কোনো কারণ নাই আর একটা কাজ করলেই অ্যাপ্লিকেশনটি অফলাইন ট্রান্সলেটের জন্য প্রস্তুত হয়ে যাবে।

 

এজন্য আপনাকে গুগল ট্রান্সলেট অ্যাপে প্রবেশ করে হোম ইন্টারফেস স্ক্রিনের উপরে – বাম দিকে অবস্থিত ” থ্রি ডট লাইন নামক ” আইকনটিতে চাপ দিতে হবে। তারপর আপনাকে একটা পেইজে নিয়ে যাবে। যেখানে আপনি বিভিন্ন ভাষা দেখতে পাবেন। ওই ভাষা গুলোর মধ্যে বাংলা ভাষার ডান দিকে অবস্থিত ডাউনলোড আইকনে ক্লিক দিন। এর পর আপনাকে আপনার স্ক্রিনে আসা ডাউনলোড অপশনে আবার ক্লিক করতে হবে।

 

এখন ডাউনলোড হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।ডাউনলোড হয়ে গেলে সেটি ইন্সটল হয়ে যাবে।

 

ব্যাস্ কাজ শেষ অ্যাপটিকে পুনরায় চালু করুন।

অ্যাপসের হোম স্ক্রিনের উপরে বাম পাশে যেই ভাষার বাক্যকে ট্রান্সলেট করতে চান সেই ভাষা এবং ডান দিকে যেই ভাষাতে রূপান্তর করতে চান ওই ভাষাটিকে নির্বাচন করুন।

 

এবার আপনার যা খুশি তাই ভাষান্তর করতে পারবেন।

( উদাহরণ : হোম স্ক্রিনের বাম দিকে যদি বাংলা এবং ডান দিকে ইংরেজি সিলেক্ট করে থাকলে আপনাকে ট্রান্সলেটের জন্য বক্সে বাংলা বাক্য লিখতে হবে তাহলে তারা সেটার ইংরেজি অনুবাদ করে দিবে।)

 

যেহেতু অফলাইনে অনুবাদ করা যায় সেহেতু আমরা সচরাচর পড়াশোনার কাজে এটিকে খুব সজজেই ব্যাবহার করতে পারব।

 

আজ এই পর্যন্তই ভালো থাকুন সুস্থ থাকুন। আজ এখানেই বিদায় নিচ্ছি।

আসসালামু আলাইকুম।

Related Posts

9 Comments

মন্তব্য করুন