ইন্টারনেট নিয়ে কিছু কথা

আসসালামু আলাইকুম। সবাই কেমন আছেন? আশা করি আপনারা যে যেই অবস্থানে আছেন সুস্থ দেহে সুস্থ মনে বেশ ভালো আছেন। আমিও বেশ ভালো আছি। আপনারা যে যেই অবস্থানে আছেন সে সেই অবস্থানে থেকে সর্বদা সুস্থ দেহে সুস্থ মনে বেশ ভালো থাকুন এ আশা করি সব সময়। আজ আমি নতুন একটি পোষ্ট নিয়ে আবার আপনাদের সামনে হাজির হয়েছি।

আজকের পোষ্টের বিষয়— ইন্টারনেট কে নিয়ে। হ্যাঁ আমরা হয়তো সকলে ইন্টারনেট ব্যবহার করে থাকি। কিন্তু ইন্টারনেট কি, তা নিয়ে বিস্তারিত তেমন কিছু জনি না। কিন্তু আজ আমি ইন্টারনেট কি, সে বিষয়ে পোষ্টে বর্ণনা করেছি।

আশা করছি grathorএর সুপ্রিয় পাঠক পাঠিকাগণ যারা নিয়মিত পোষ্ট পড়ে থাকে তাদের কিছুটা হলেও নিজেদের উপকারে আসবে।

বর্তমানে বিশ্বে ব্যাপকভিত্তিক তথ্য যোগাযোগের ক্ষেত্রে ইন্টারনেট একটি অনন্য প্রযুক্তি। ইন্টারনেট ব্যবস্থার মাধ্যমে সারা পৃথিবীর প্রতিমুহূর্তের যাবতীয় সংবাদ জানা যায় সেকেন্ডের মাধ্যমে। চলতি বিশ্বের যোগাযোগ প্রযুক্তি এই ইন্টরনেটের উপর ভিত্তি করেই প্রতিষ্ঠিত ও পরিচালিত হচ্ছে।

ইন্টারনেটঃ ইন্টারনেট হলো বিশ্বব্যাপী বিস্তৃত এমন একটি যোগাযোগ ব্যবস্থা যার সাথে যুক্ত হয়ে কম্পিউটার প্রযুক্তিতে পৃথিবীর এক প্রান্ত থেকে নিমেষেই অন্য প্রান্তের সাথে যোগাযোগ স্থাপন করা যায়।

ইন্টারনেট যেভাবে কাজ করেঃ একটি সার্ভারের সাথে আরেকটি সার্ভারের সমন্বয়ের ফলে গড়ে ওঠে বিশ্বব্যাপী ইন্টারনেট। এসব সার্ভারের যে কোনটির সাথে যুক্ত হয়েই সকল সার্ভারের সাথে যোগাযোগ করা যায়। তাই ব্যবহারকারী কম্পিউটারের সাথে সংযুক্ত টেলিফোনের সাহায্যে নিকটস্ত সার্ভারটিতে সংযোগ স্থাপন করে বিশ্বব্যাপী ব্যবহারের জন্য নিম্নলিখিত জিনিসগুলোর প্রয়োজন হয়ঃ

১. কম্পিউটার,
২. মডেম,
৩. টেলিফোন লাইন,
৪. প্রিন্টার,
৫. ইন্টারনেট সংযোগ,
৬. সফটওয়্যার

ইন্টারনেট ব্যবহারের পদ্ধতিঃ সাধারণত ইন্টারনেট দু’ভাবে ব্যবহার করা হয়—
অন-লাইন ইন্টারনেট ও অফ-লাইন ইন্টারনেট পদ্ধতি।
অন–লাইন ও অফ–লাইন ইন্টারনেট সম্পর্কে আশা করি কাউকে কিছু বলতে হবে না।

ইন্টারনেটের সুবিধাঃ বর্তমান বিশ্বে ইন্টারনেটের ব্যবহার সুবিধা ব্যাপক ও বিস্তৃত। ইন্টারনেট ব্যবহারের ফলে আজ মুহূর্তের মধ্যে পৃথিবীর যেকোনো প্রান্তের সাথে যোগাযোগ রক্ষা করা সম্ভব হয়। কেননা যোগাযোগের ক্ষেত্রে ইন্টারনেট এক বিস্ময় কিংবা জাদুর ছোঁয়া। সুতরাং বিশ্বের সাথে সার্বক্ষণিক সম্পর্ক রক্ষার ক্ষেত্রে ইন্টারনেটের প্রয়েজনীয়তা অপরিহার্য।

পরিশেষ এটাই বলতে পারি যে, ইন্টারনেট সংযোগ পদ্ধতি বিভিন্ন থাকলেও এর ব্যবহার সুবিধা সর্ব ক্ষেত্রে বিদ্যমান৷ তাই ইন্টারনেটের জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলেছে।

তো বন্ধুরা আজকে এ পর্যন্তই।

ভালো লাগলে কমেন্ট ও বেশি বেশি শেয়ার করুন। সামনে নতুন এক টপিক নিয়ে যেন আবার আপনাদের সামনে ফিরে আসতে পারি তার জন্য দোয়া রাখবেন।

সাথে থাকার জন্য সবাইকে ধন্যবাদ।

Related Posts