এইচটিএমএল এর পরিচিতি ও ট্যাগসমূহ পর্ব-০১

হেলো বন্ধুরা আসা করি ভালো আছেন।আল্লাহর রহমতে আমিও ভাল আছি।এই করোনাকালে আমরা সবাই রীতিমতো বাড়িতে বসে রয়েছি ফলে আমরা সবাই গ্রাথরপ প্রতিনিয়ত কিছু নতুন পোস্ট নিয়ে হাজির হচ্ছি। তো আজকে আপনাদের মাঝে নিয়ে এলাম এমন একটি পোস্ট এইচটিএমএল এর পরিচিতি ও ট্যাগসমূহ পর্ব-০১ তো কথা না বাড়িয়ে শুরু করা যাক আজকের এই পোস্টটি।

এইচটিএমএল কী?

উওরঃ এইচটিএমএল হলো Hyper Text Markup Language এই প্রোগামিং ল্যাংগোয়েজটি মূলত ওয়েবসাইট ডিজাইন ও ডেভেলপমেন্ট এর জন্য বেশি ব্যাবহৃত হয়। এইচটিএমএল C+ এর মতো ভিজুয়াল বেসিক প্রোগামিং ল্যাংগুয়েজ নয় এটি মূলত Script ল্যাংগুয়েজ। এইচটিএমএল মূলত ব্যাবহার করে মূলত ওয়েবসাইটের স্ট্রাকচার গঠন করা হয় এছাড়াও বিভিন্ন ডকুমেন্ট,বিডিও, ছবি এইচটিএমএল এর মাধ্যমে ওয়েবসাইট এ শো করানো হয়।

এইচটিএমএল কে আবিষ্কার করেন?

উওরঃ টিম বার্নাস লি ১১৯০ সালে সর্বপ্রথম এই প্রোগামিং ল্যাংগুয়েজ আবিষ্কার করেন।পরে W3C কতৃক এই ট্যাগটির উন্নত করে এইচটিএমএল 3.0 ভার্সন বের করা হয় ও একই বছর W3C ১৯৯৭ সালে তারা এর আরো উন্নত ভার্সন 4.2 বের করে বর্তমানে এইচটিএমএল এর ভার্সন হিসেবে রয়েছে 5.0।

<

এইচটিএমএল কোন সফটওয়্যারে লেখব এবং বিগিনার প্রোগামারদের জন্য কোনটি ভালো হবে?

উওরঃ এইচটিএমএল লেখার জন্য রয়েছে বিভিন ধরনের এ্যাপ্লিকেশন।যেমনঃনোটপেড,নোটপেড++,সাবলাইম টেক্রট,এটম ইত্যাদি।বর্তমানে বেশি জনপ্রিয় নোটপেড ++ যারা ভালোভাবে প্রোগামিং পারে তারা মূলত নোটপেড ++ ব্যাবহার করে কিন্তু আমি আপনাদের বলব এটম ব্যাবহার করার জন্য কারণ আপনি যদি বিগিনার হয়ে থাকেন তাহলে এটম আপনাকে এইচটিএমএল ট্যাগগুলো লিখার সাথে সাথে অটো সাজেস্ট করে ফলে না পারলেও আপনি এটম দ্বারা এইচটিএমএল কোডগুলো লিখতে পারবেন।

আশা করছি টিউটোরিয়ালটি আপনাদের ভালো লেগেছে ভালো লাগলে অবশ্যই কমেন্ট করবেন কোথা কোন ভুল থাকলে মার্জিত ভাষায় ধরিয়ে দিবেন এবং অবশ্যই আপনাদের বন্ধু-বান্ধব এবং ফ্রেন্ড সার্কেলের মধ্যে শেয়ার করবেন যাতে তারা উপকৃত হতে পারে। আজকের মত এখানেই বিদায় ভাল থাকবেন সুস্থ থাকবেন খোদা হাফেয ইনশাল্লাহ পরবর্তীতে আবারও দেখা হচ্ছে।আর সবসময় গ্রথোরের সাথে থাকবে

Related Posts