★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

কম্পিউটার অন হচ্ছে না? সমাধান দেখে নিজেই ঠিক করুন ঘরে বসে

মাঝে মাঝেই আমাদের কম্পিউটার স্টার্ট হয় না এটি সম্ভবত আমাদের অনেকের দ্বারা মুখোমুখি একটি সমস্যা।আজকে আমাদের কম্পিউটার হঠাৎ বন্ধ হয়ে গেলে আমাদের কি করনীয় সেইসব বিষয় গুলো নিয়ে আলোচনা করবো।
এই সমস্যাটি বোঝার জন্য, আপনি এটি আমাদের মানবদেহের সাথে তুলনা করতে পারেন।

আমরা যখন অসুস্থ থাকি তখন প্রায়শই আমাদের জ্বর হয়। এটি সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার শরীরের প্রক্রিয়া। একইভাবে, কম্পিউটার যখন কোনও সমস্যার মুখোমুখি হয়, আপনি ঠিক না করা পর্যন্ত এটি সাধারণত চালু হয় না।

পিসি বুট না হবার শত কারণ রয়েছে। সমস্যাগুলি বিদ্যুৎ সরবরাহ ব্যর্থতা থেকে শুরু করে ভাইরাস সংক্রমণ পর্যন্ত হতে পারে। সাধারণত, নীচে দেওয়া পদক্ষেপগুলি অনুসরণ করে আপনার কম্পিউটারটি শুরু করতে সক্ষম হওয়া উচিত।



সমাধান:

১) বিদ্যুৎ সরবরাহ পরীক্ষা করুন

যদি এটি ল্যাপটপ হয় তবে পুরোপুরি চার্জ হয়ে যাওয়া ব্যাটারির ফলে শক্তি হ্রাস পেতে পারে। সুতরাং, প্রথম কাজটি হ’ল এটি প্লাগ ইন করা এবং এটি কয়েক ঘন্টা চার্জ করার জন্য রেখে দেওয়া। যদি এটি কাজ না করে, এর অর্থ চার্জারটি ত্রুটিযুক্ত হতে পারে, তাই, যদি আপনি অন্য কোনও চার্জার চেষ্টা করতে পারেন। চার্জারে যদি কোনও পাওয়ার ইন্ডিকেটর থাকে, আপনি যখন এটি প্লাগ ইন করেন তখন এটি জ্বলছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

যদি আপনার পিসি একটি ডেস্কটপ কম্পিউটার হয় এবং এটি শুরু না করে, এটি অন্য কোনও সকেটে প্লাগ করে কোনও ত্রুটিযুক্ত প্লাগ সকেট নয় তা পরীক্ষা করুন। যদি এটি কাজ না করে তবে এটি হতে পারে যে আপনার পিসিতে বিদ্যুৎ সরবরাহ ব্যর্থ হয়েছে।

২) মনিটর বা ডিসপ্লে কার্যক্ষম কিনা তা নিশ্চিত করুন

যদি আপনি দেখতে পান যে আপনার পিসিতে পাওয়ার রয়েছে, কারণ ফ্যানগুলি স্টার্ট আপ বা পাওয়ার লাইট আসে তবে আর কিছুই হয় না, সম্ভাব্য দু’টি ত্রুটি রয়েছে।

আপনার যদি কোনও বাহ্যিক মনিটরের সাথে ডেস্কটপ পিসি সংযুক্ত থাকে তবে এটি প্রদর্শনটি ত্রুটিযুক্ত হতে পারে। মনিটরের পাওয়ার সংযোগটি পরীক্ষা করুন এবং এটি আপনার পিসির সাথে সঠিকভাবে সংযুক্ত। এটি সংযোগ বিচ্ছিন্ন করে আবার সংযোগ করার চেষ্টা করুন। যদি এটি কাজ না করে, সম্ভব হলে একটি ভিন্ন মনিটরকে সংযুক্ত করার চেষ্টা করুন।

আপনার যদি ল্যাপটপ থাকে তবে এটি হতে পারে যে আপনার পিসি স্লিপ মোডে রয়েছে এবং স্টার্ট হতে সমস্যা হচ্ছে , এটি পুরোপুরি বন্ধ করুন এবং পুনরায় অন করুন। এটি করতে, 5 সেকেন্ডের জন্য পাওয়ার বোতামটি ধরে রাখুন এবং তারপরে আপনার পিসি শুরু করতে পাওয়ার বাটন আবার টিপুন।

৩) বাহ্যিক হার্ডওয়্যার চেক করুন

উপরের পদক্ষেপ গুলির কোনওটি যদি কাজ না করে, তবে বৈদ্যুতিক সমস্যা বা বাহ্যিক হার্ডওয়্যার ব্যর্থতার কারণে এটি ঘটতে পারে। আপনি র‍্যাম, হার্ডডিস্ক গুলো চেক করুন পরিষ্কার পরে ইন্সটল করুন।
সিস্টেমটি কাজ করে কি না তা আবার চেষ্টা করে পুনরায় চালু করার চেষ্টা করুন।

৪) সিস্টেম পুনরায় ইনস্টল করুন

পদক্ষেপ গুলির কোনওটি যদি কাজ না করে তবে সর্বশেষ আপনি যা করতে চান তা হ’ল আপনার উইন্ডোজটি পুনরায় ইনস্টল করা। কারণ এই মুহুর্ত পর্যন্ত, আপনি নিশ্চিত হয়ে উঠতে পারবেন যে এটি কোনও সফ্টওয়্যার এবং কোনও হার্ডওয়্যার সমস্যা নয়

যেহেতু আপনি নিজের কম্পিউটারটি চালু করতে পারবেন না, তাই আপনার ফাইলে অ্যাক্সেস পাওয়ার কোনও উপায় নেই। তবে, হার্ড ড্রাইভ থেকে আপনার ফাইলগুলি ব্যাকআপ করার পদ্ধতি রয়েছে। আপনার সিস্টেম ভাইরাসে সংক্রামিত তাই নতুন উইন্ডোজ ইনস্টলেশন সবকিছুকে স্বাভাবিক অবস্থায় পুনরায় সেট করতে সহায়তা করবে।