কম্পিউটার হটাৎ করেই অন হচ্ছে না, কি করতে পারি??

কম্পিউটার এর নানাবিধ সমস্যা ফেস করতে হয় আমাদের আর এই সমস্যা সমাধান করতে বার বার কম্পিউটার এক্সপার্ট এর কাছে যাওয়ার সময় হাতে সব সময় থাকে না।তাই আমরা কি ভাবে ঘরে বসেই কিছু সমস্যা নিজে নিজেই সমাধান করতে পারি তাই নিয়ে আলোচনা করি।
আশা করছি সবার ভালো লাগবে।
কম্পিউটার অন হয় না বা
কম্পিউটার অন হওয়ার আগেই শব্দ হয় কিন্তু অন হয় না।

এমন সমস্যা হলে আমরা কি ভাবে কম্পিউটার ঠিক করতে পারি তা নিশে এখন আমারা আলোচনা করবো।

এই সমস্যার সম্ভাব্য কারণ : বেশির ভাগ সময় RAM এর সমস্যার কারণে এ সমস্যা দেখা দিতে পারে।

সম্ভাব্য সমাধান : নিচে এর কিছু সম্ভাব্য সমাধান দেয়া হল।

১. RAM টি মাদারবোর্ড থেকে খুলুন। ভালো ভাবে RAM এবং RAM slot টি পরিষ্কার করুন। আবার RAM মাদারবোর্ডে লাগিয়ে কম্পিউটার অন করে দেখেন সমস্যার সমাধান হতে পারে। ( RAM ভালোভাবে লেগেছে কিনা খেয়াল করুন। RAM এর এক বা একাধিক ছিদ্র আকৃতির দাগ রয়েছে সেই দাগটি মাদারবোর্ড এর দাগের সাথে মিলিয়ে নিন এর পর হালকা ভাবে চাপ দিয়ে RAM টি লাগান।)

২. যদি তার পরও সমস্যার সমাধান না হয় তাইলে RAM নষ্ট হতে পারে। সে ক্ষেত্রে অন্য কোনো একই জাতীয় RAM লাগিয়ে দেখতে পারেন বা অভিজ্ঞ কারও পরামর্শ নিন। সব শেষ উপায় হল RAM টির যদি ওয়ারেন্টি থাকে তবে ওয়ারেন্টিতে পাঠান অন্যথায় RAM টি পরিবর্তন করতে হতে পারে।

কম্পিউটার অন হয় কিন্তু কোন ডিসপ্লে দেখায় না :

সম্ভাব্য কারণ :

কম্পিউটার অন হয় কিন্তু কোন ডিসপ্লে দেখায় না বলতে অনেক সময় দেখা যায় কম্পিউটার এর মাদারবোর্ড এর কুলিং ফ্যান চলতে থাকে প্রত্যেকটি ইন্ডিকেটর লাইট জলে এই সমস্যা কে বুঝানো হয়েছে । এর অনেক কারণ থাকতে পারে। তবে সচরাচর দেখা যায় RAM এবংCOMS Battery এর কারণে এই সমস্যা বেশি দেখা যায়।

 

সম্ভাব্য সমাধান :

১.RAM টি মাদারবোর্ড থেকে খুলুন। ভালো ভাবে RAM এবং RAM slot টি পরিষ্কার করুন। আবার RAM মাদারবোর্ডে লাগিয়ে কম্পিউটার অন করে দেখেন সমস্যার সমাধান হতে পারে।

২. মাদারবোর্ডের COMS battery টি খুলুন। ব্যাটারি খোলা অবস্থায় ৫/১০ মিনিট মাদারবোর্ডটিকে রাখুন। এর পর আবার ব্যাটারি লাগিয়ে কম্পিউটার অন করে দেখেন সমস্যার সমাধান হতে পারে।

৩. যদি এর পরও সমস্যার সমাধান না হয় তাহলে পাওয়ার সাপ্লাইটি পরিবর্তন করে দেখুন। অনেক সময় পাওয়ার সাপ্লাই এর সাহায্য কারী পাওয়ারের সমস্যা হলে এরকম হতে পারে।

৪.এতো কিছুর পরও যদি একই সমস্যা থাকে তবে মাদারবোর্ডটি ক্যাসিং থেকে আলাদা করে ফেলুন।
মাদারবোর্ড থেকে RAM, processor ইত্যাদি খুলে ফেলুন।এখন মাদারবোর্ডটি বাইরে কোনো এক শুকনো বিদ্যুৎ অপরিবাহী জায়গায় বসিয়ে সমস্ত ইকুইপমেন্ট গুলো আবার স্হাপন করেন তার পর লাইন গুলো লাগিয়ে মেশিনটি অন করুন। যদি অন হয় তাহলে বুঝতে হবে হয়ত কোনো কারণে মাদারবোর্ড টি বডির সাথে লেগে গিয়ে থাকতে পারে। এ অবস্থায় বডিতে লাগানো নাট গুলো চেক করুন এবং মাদারবোর্ড টি আবার ক্যাসিং করে দেখুন। যদি ঠিক না হয় যে দোকান থেকে কিনেছেন সেই দোকান এ নিয়ে যান।

Related Posts

10 Comments

মন্তব্য করুন