কোন ফাইল কম্পিউটারের গতি কমিয়ে দেয়

 

আসসালামু  আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই ?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনায় ব্যক্ত করি।

কম্পিউটার আমাদের দৈনন্দিন জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং অবিচ্ছেদ্য অংশ। কম্পিউটার ছাড়া আমাদের এক মুহূর্ত চলা দায়। আমরা আমাদের দৈনন্দিন জীবনের সকল কাজ কম্পিউটারের মাধ্যমে সমাধান করে থাকি। দীর্ঘদিন কম্পিউটার ব্যবহার করার ফলে আমাদের কম্পিউটারের গতি হয়ে উঠে খানিকটা ধীর গতি সম্পন্ন। ফলে আমাদের কাজের গতিও কমে যায় অনেকাংশে কম। ধীরগতি সম্পন্ন লেপটপ কিংবা কম্পিউটারে কাজে করেও আপনি শান্তি পাবেন  না। তাই অনেক সময় আমরা কম্পিউটারের গতি বাড়াতে দোকানদার কাছে কমিউটারকে দেয়।
অনেক ধরণের ফাইলের কারণে আমাদের কম্পিউটারের গতি স্লো হয়। ঠিক কি কি ফাইলের কারণে আমাদের কম্পিউটারের গতি স্লো হতে পারে নিচে সেই সম্পর্কে আলোচনা করা হলো :

১.অপ্রয়োজনীয় সফটওয়্যার:
সাধারণত আপনাদর ল্যাপটপ কিংবা ডেক্সটপে অপ্রয়োজনীয় সফটওয়ার ফাইল রাখলে আপনার ল্যাপটপ কিংবা ডেক্সটপের গতি খানিকটা স্লো গিয়ে যায়।

২.জাঙ্ক ফাইল:
অপ্রয়োজনীয় জাংক ফাইলের কারণে অনেক সময় আমাদের কম্পিউটারটি হয়ে যায় ধীর গতি সম্পন্ন।

৩.ডিস্ক ক্লেয়ানাপ :
ডিস্ক ক্লিনআপ  না করার ফলে হার্ডডিস্কে অনেক অপ্রয়োজনীয় ফাইল জমে থাকে এরফলে আমাদের কম্পিউটারের গতি স্লো হয়ে যায়।

৪.ভাইরাস এটাকঃ
কম্পিউটার কিংবা ডেক্সটপে ভাইরাস এটাক করলে অনেক সময় কম্পিউটারের গতি স্লো হয়ে যায়।

৫.মেলোয়ার এবং সাউওয়ার:
সাধারণত আমরা পেনড্রাইভে থেকে যখন অন্যের কমিউটার কিংবা ল্যাপটপে দেয় তখন আমাদের পেনড্রাইভে এই দুই ধরণের ভাইরাস এটাক করতে পারে। এই দুই ধরণের ভাইরাসে এটাক করলে লেপ্টপের গতি অনেক স্লো হয়ে উঠে।

৬.জমাকৃত হিস্ট্রি :
অনেক সময় আমরা যখন ল্যাপটপ কিংবা কমিউটার ব্যবহার করি তখন আমরা নিয়মিত হিস্ট্রি ক্লিন করি না। ফলে যদি প্রতিদিন এমনটা হয়ে থাকে তখন বিরাট একটি ফাইল জমা হয়। আর এই ফাইলটির জন্য আমাদের কম্পিটারের গতি কমে যেতে পারে।

৭.থার্ড পার্টি ও এপ্স :
থার্ড পার্টি এপ্স ব্যবহার না করার কারণে অনেক সময় পিসির গতি কমে যায়।

৮.ড্রাইভ রিফ্রেশ না করা কারণে:
ড্রাইভ রিফ্রেশ না করা কারণে আমাদের ল্যাপটপ কিংবা ডেক্সটপের গতি খানিকটা কমে যায়।

৯.পারফর্মেন্সের গতি কমে যাওয়া:
অনেক অসময় ল্যাপটপ কিংবা পিসির পারফর্মেন্সের গতি কমে গেলে তখন ল্যাপটপ কিংবা ডেক্সটপের গতি স্লো হয়ে যায়।

আশা করি আপনারা বুঝতে পেরেছেন কোন ফাইলগুলো আপনাদের কম্পিউটার এর গতি স্লো করতে পারে।এই ফাইলগুলো কম্পিউটার এ থাকলে রিমুভ করে ফেলুন এভং সুপার ফাস্ট ল্যাপটপ ব্যবহার করুন
সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হবো আপনাদের সামনে।ধন্যবাদ সবাইকে।

মাস্ক পড়ুন
সুস্থ থাকুন

Related Posts

13 Comments

মন্তব্য করুন