★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে ভূমিকা রাখতে পারেন এবং পাশাপাশি অর্থ আয় করতে পারেন★এখানে ক্লিক করে বিস্তারিত জানুন★

ঘুরে দেখা বাংলাদেশের অনূর্ধ্ব 19

2020 সালে বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে চমকপ্রদ ব্যাপার হচ্ছে বাংলাদেশের অনূর্ধ্ব 19 বিশ্বকাপের পারফরম্যান্স এবং অবশেষে বাংলাদেশের বিশ্বজয়।

09-02-2019 দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত 13 তম অনূর্ধ্ব 19 বিশ্বকাপে ফাইনালে চারবারের চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে প্রথমবারের মত বিশ্ব জয়ের গৌরব অর্জন করে বাংলাদেশ । সেই রেশ বাঙ্গালীদের মন থেকে এখনো যায়নি । তবে আজকে আমাদের এই আর্টিকেলে আমরা বাংলাদেশের অনূর্ধ্ব 19 বিশ্বকাপ সম্পর্কে কিছু চমকপ্রদ তথ্য আমরা জানতে চলেছি।

তো চলুন শুরু করা যাক :


2000 সালে সর্বপ্রথম বাংলাদেশ অনূর্ধ্ব 19 বিশ্বকাপে অংশগ্রহণ করে এবং হান্নান সরকারের নেতৃত্বে বাংলাদেশ সর্বপ্রথম অনূর্ধ্ব 19 বিশ্বকাপে অংশগ্রহণ করে।

2020 তার নেতৃত্বে বাংলাদেশ তাদের প্রথম অনূর্ধ্ব 19 বিশ্বকাপে দশম স্থান অর্জন করে।

এরপর 2002 সালে মাশরাফি বিন মোর্তজার নেতৃত্বে বাংলাদেশ 11 তম স্থান অর্জন করে 2004 সালে আশিকুল ইসলাম এর নেতৃত্বে বাংলাদেশ নবম স্থান অর্জন করে।


2006 সালে মুশফিকুর রহিমের নেতৃত্বে বাংলাদেশে প্রথমবারের মতো পঞ্চম স্থান অর্জন করতে সক্ষম হয়।

2008 সালে সররোয়ার্দি শুভর নেতৃত্বে বাংলাদেশ অষ্টম স্থান অর্জন করে । 2010 সালে মাহমুদুল হাসানের নেতৃত্বে বাংলাদেশ নবম স্থান অর্জন করে। 2012 সালে এনামুল-হক-বিজয় নেতৃত্বে বাংলাদেশ অর্জন করে সপ্তম স্থান।

2014 সালে বাংলাদেশের অন্যতম নির্ভরযোগ্য স্পিন বলার মেহেদী হাসানের নেতৃত্বে বাংলাদেশ নবম স্থান অর্জন করে । 2016 সালের মেহেদি হাসান মিরাজ এর নেতৃত্বে বাংলাদেশ অসাধারণ পারফরম্যান্স এর ফলে তৃতীয় স্থানে উঠতে সক্ষম হয় ।

সেটি ছিল বাংলাদেশের সর্বোচ্চ অর্জন এরপর ।

2018 সালে সাইফ হাসানের নেতৃত্বে বাংলাদেশ ষষ্ঠ স্থান অর্জন করে তারপর 2020 সালে আকবর আলীর নেতৃত্বে বাংলাদেশ সর্বোচ্চ বিজয় অর্জন করেন।

2020 সালে আইসিসির সেরা একাদশ

13 তম অনূর্ধ্ব 19 বিশ্বকাপ ক্রিকেটের পর আইসিসির গঠিত বিশ্বকাপ একাদশে যে সকল প্লেয়ার রয়েছে :

যশস্বী জয়শোয়াল ( ভারত), ইব্রাহিম জর্দান (আফগানিস্তান)। রবিন্দ্রু রাসান্থা (শ্রীলংকা), মাহমুদুল হাসান জয় (বাংলাদেশ), শাহাদৎ হোসেন (বাংলাদেশ), আকবর আলী (বাংলাদেশ – উইকেট রক্ষক এবং অধিনায়ক) শফিকুল্লাহ (আফগানিস্তান), রবি বিষ্ণু (ভারত), কার্তিক ত্যাগী (ভারত) জেডেন সেলস ( ওয়েস্ট ইন্ডিজ)

বাংলাদেশের সর্বোচ্চ দলীয় রান 5 উইকেটে 261

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বোচ্চ রান মাহমুদুল হাসান জয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস মাহমুদুল হাসান।

সেরা বোলিং রাকিবুল হাসান সর্বাধিক ক্যাচ মাহমুদুল হাসান জয় ছয় ম্যাচে ৫ টি।

আর্টিকেলটি অবশ্যই আপনাদের ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না । আর্টিকেলটি শেয়ার করে আমাদের ওয়েবসাইটের সাথে থাকবেন এবং অবশ্যই ঘরের ভেতরে থাকবেন।

স্টে হোম স্টে সেইফ!!

ধন্যবাদ…

9 Comments

মন্তব্য করুন