চালাকি করে পড়ার উপায়, শর্টকাট কৌশল, টেকনিক, পদ্ধতি

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠক, আশা করি সবাই অনেক ভাল আছেন। আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে অনেক ভাল আছি। আজকের বিষয়ঃ চালাকি করে পড়ার উপায়, শর্টকাট কৌশল, টেকনিক, পদ্ধতি । তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।

চালাকি করে পড়ার উপায়, শর্টকাট কৌশল, টেকনিক

আমরা যারা স্টুডেন্ট আছি সবার মনেই প্রশ্ন জাগে যে- কিভাবে পড়ালেখা করলে খুব সহজে পড়া মনে থাকবে? কিভাবে পড়ালেখা করলে পড়া দ্রুত মনে রাখা যাবে? কোন নিয়মে পড়লে পড়া বেশি দিন মনে রাখা যাবে? কিভাবে দীর্ঘদিন পড়া মনে রাখা যায়?

এইরকম নানা ধরনের প্রশ্ন আমাদের মনে প্রতি নিয়ত ঘোরপাক করতেই থাকে। তাই আজকের এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার সকল প্রশ্নের সমাধান এবং কিভাবে শর্টকাট কৌশলে পড়ালেখা করলে সর্বোত্তম হবে।তাই আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক সেই শর্টকাট কৌশল সম্পর্কে।

টিপস ১) পড়তে বসার আগে পর্যাপ্ত পরিমাণ ঘুম যাওয়া (চালাকি করে পড়ার উপায়)

পড়ালেখা এমন একটি বিষয় যেটি যখন তখন করলে মনে থাকে না। তাই পড়ার জন্য কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য রয়েছে তার মধ্যে অন্যতম হলো পর্যাপ্ত পরিমাণের ঘুম। একজন শিশুর জন্য যেমন পর্যাপ্ত ঘুম অপরিহার্য ঠিক তেমন একজন স্টুডেন্টের জন্যেও পর্যাপ্ত পরিমাণের ঘুম অপরিহার্য। আর ঘুম আমাদের শরীরের বিভিন্ন ক্লান্ত ভাব ও দুশ্চিন্তা ভাবনা দূর করে যার ফলে ঘুম থেকে উঠার পরে পড়লে আমাদের পড়ায় মনোযোগ বাড়ে এবং যা পড়ি তা খুব সহজেই মনে থাকে।

টিপস নং ২) যেকোনো বিষয় নোট আকারে পড়া (চালাকি করে পড়ার উপায়)

আমরা যখনই কোনো বিষয় নিয়ে পড়ি তখন যথাসম্ভব সেই বিষয় সম্পর্কে নোট করে পড়া উওম। কেননা কোনো বিষয় যদি নোট আকারে পড়ি তাহলে সেই বিষয়টা সম্পর্কে আমাদের মনে অতিরিক্ত ভাবে মনে রাখার জায়গা করে নেয়। কেননা কোনো বিষয় সম্পর্কে যখন আমরা লিখি তখন সেই বিষয়টি সম্পর্কে আমাদের মস্তিষ্কে ভালোভাবে সেটআপ থাকে। তাই আমাদের উচিত যা পড়বো তা নোট আকারে পড়া।

টিপস নং ৩) দাগিয়ে দাগিয়ে পড়াঃ

আমরা যখন কোনো বিষয় সম্পর্কে পড়ি তা একবার পড়ার পরে তেমন একটা মনে থাকে না। যার ফলে একের অধিক বার আমাদেরকে ওই বিষয় সম্পর্কে পড়তে হয়। যার ফলে আমাদের অতিরিক্ত সময় ব্যয় হয়ে যায়। তাই যে বিষয়টি নিয়ে পড়বো সেটি যদি মার্ক করে করে পড়ি তাহলে আমাদের মনে সহজেই গেঁথে যায়। পরবর্তীতে যদি ওই বিষয় সম্পর্কে আবার পড়ি তাহলে মার্ক করা লাইন গুলো পড়তে পারি এবং আমাদের সময় ও কম ব্যয় হয়। তাই মার্ক বা দাগিয়ে দাগিয়ে পড়া পড়া মনে রাখার জন্য অন্যতম একটা কৌশল।

টিপস নং ৪) পড়ুয়া পড়া বার বার অনুশীলন করাঃ

আমরা কোনো পড়া যখন পূর্বে পড়ি সেই পড়া বেশি দিন মনে রাখতে পারিনা। তাই আমাদের দীর্ঘকালীন মনে রাখার জন্য একটি পড়াকে বার বার রিভাইজ বা অনুশীলন করা প্রয়োজন। এর ফলে ওই পড়া সম্পর্কে আমাদের মস্তিষ্কে পূর্ণাঙ্গ ধারণা আমাদের মাইন্ডে সেটআপ হয়ে যায়। তাই উক্ত বিষয়টি সম্পর্কে আমরা বেশিদিন মনে রাখতে পারি।

টিপস নং ৫) যা পড়বো তা অন্যের সাথে শেয়ার করাঃ

কোনো জিনিস যদি অন্যের সাথে শেয়ার করি বা আলোচনা করি তাহলে উক্ত বিষয়টা আমরা ভাবে মনে রখতে পারি। কেননা অন্যের সাথে শেয়ার বা আলোচনার মাধ্যমে আমাদের মস্তিষ্কে একটা চিএ তৈরি হয়ে যায় ওই আলোচনা সম্পর্কে। তাই যখনই বিষয়টি সম্পর্কে মনে করতে যায় তখন আলোচনা বা শেয়ার করার চিত্রটি আমাদের মনে ভেসে ওঠে। যার ফলে খুব সহজেই বিষয়টি সম্পর্কে আমারা মনে রাখতে পারি।

সুতরাং উপরের আলোচিত কৌশল অনুযায়ী পড়ালেখা করলে আমাদের জন্য অত্যন্ত উপকারি হবে এবং আমরা পড়ায় মনোযোগী হতে পারবো। এমনকি আমরা পড়ুয়া পড়া গুলো দীর্ঘদিন মনে রাখতে সচেষ্ট হতে পারবো। তাই একজন স্টুডেন্ট যদি উক্ত কৌশল অনুসরণ করে পড়ালেখা করে তাহলে তার জন্য অনেক কার্যকরি হবে।

আজ এই পর্যন্তই। পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts