চিকেন কোপ্তা কারির রেসিপি | বাঙালি রান্না বান্না

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠকবৃন্দ, আশা করি সবাই ভালো আছেন। সৃষ্টিকর্তার ইচ্ছায় আমিও ভালো আছি। আজকে আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করব মুরগীর মাংসের “চিকেন কোপ্তা কারি” রান্নার রেসিপি।

চিকেন বা মুরগী খেতে কে না ভালবাসে। আমাদের পছন্দের খাবারের সিংহভাগ জুড়েই থাকে চিকেন আইটেম। চিকেন দিয়ে অনেক রকম সুস্বাদু খাবার তৈরি করা যায়। আপনাকে কোন রেস্তোরায় যেতে হবে না আপনি ঘরে বসেই তৈরি করতে পারবেন চিকেন দিয়ে নানা মুখরোচক খাবার। চিকেন কষা ও চিকেন কারি খেতে খেতে যারা বিরক্ত হয়ে গেছেন তাদের জন্য ব্যতিক্রমী একটি রেসিপি চিকেন কোপ্তা কারি। আসুন জেনে নেই এর উপকরণ ও প্রস্তুত প্রণালি।

চিকেন কোপ্তা কারির রেসিপি

*রান্নার সময়ঃ ১৬-২০ মিনিট

ক) উপকরণঃ

১) মুরগীর কিমা = ১ কাপ
২) আদাবাটা = ১/৪ চা চামচ।
৩) গরম মশলা পাউডার = ১/৪ চা চামচ।
৪) লেবুর রস = ১ চা চামচ।
৫) পেঁয়াজ কিমা = ১ টেবিল চামচ।
৬) কাঁচামরিচ কুচি = ১ চা চামচ।
৭) পুদিনা পাতা = ১ টেবিল চামচ।
৮) ব্রেডক্রাম্ব/ ২ পিস ব্রেড = ২ টেবিল চামচ।
৯) লবণ = ১/৪ চা চামচ।
১০) ডিম = অর্ধেক।
১১) গোল মরিচের গুড়া = ১/৪ চা চামচ।

খ) গ্রেভি বা ঝোলঃ

১) তেল = ২ টেবিল চামচ।
২) ঘি = ১/২ চা চামচ।
৩) পেঁয়াজ বেরেস্তা = ২ টেবিল চামচ।
৪) টমেটো পেস্ট = ১ টেবিল চামচ।
৫) টক দই = ২ টেবিল চামচ।
৬) কিশমিশ = ১ টেবিল চামচ।
৭) আদাবাটা = ১/২ চা চামচ।
৮) রসুনবাটা = ১/৪ চা চামচ।
৯) মরিচ গুঁড়া = ১/২ চা চামচ।
১০) জিরা গুঁড়া = ১/৪ চা চামচ।
১১) গরম মশলার পাউডার = ১/৪ চা চামচ।
১২) পোস্তদানাবাটা = ১/২ চা চামচ।
১৩) তেজপাতা, লং = ২ টি করে।
১৪) লবণ = ১/৪ চা চামচ।
১৫) টমেটো সস = ১ চা চামচ।

প্রস্তুতপ্রণালিঃ

মুরগির বুকের মাংস মিহি কিমা করে নিন। কিমার সাথে পেঁয়াজকুচি, আদাবাটা, কাঁচামরিচ, পুদিনাপাতা কুচি, লবণ, লেবুর রস, গরম মশলা গুড়া, ডিম, ব্রেড ক্রাম্ব সব কিছু ভালো করে মাখিয়ে গোল গোল বল তৈরি করুন।

<

মাইক্রো পাওয়ার হাই সেট করুন। একটা ওভেন প্রুফ ডিশে ২ টেবিল চা চামচ তেল নিন। তেলে বলগুলো দিয়ে দিন। ডিশের ঢাকনা বন্ধ করে ২ মিনিট ভুনে নিন।

২ মিনিট পর ডিশ বের করে কোপ্তার বলগুলি আরেকটি ডিশে রেখে আদা, রসুনবাটা, গুড়া মরিচ, টক দই, জিরা গুড়া, গরম মশলা গুড়া, পোস্তদানাবাটা, টমেটো পেস্ট, তেজপাতা, লবঙ্গ, কিশমিশ, ২ টেবিল চামচ পরিমাণ পানি ভালো করে মিশিয়ে ঢাকনা খুলে ওভেনে রাখুন।

২ মিনিট পর ডিশ বের করে ভুনা কোপ্তা, ঘি, পেঁয়াজ বেরেস্তা, লবণ খুব ভালো করে মিশিয়ে ওভেনে ডিশের ঢাকনা বন্ধ করে ৬ মিনিট রান্না করুন। ৬ মিনিট পর ডিশ বের করে নেড়ে নিন। ডিশের ঢাকনা বন্ধ করে আরো ২ মিনিট রান্না করুন।

২ মিনিট পর কোপ্তা কারি বের করে ৫ মিনিট ডিশের ঢাকনা বন্ধ করে রাখুন। এরপর গরম গরম ভাত, পোলাও, পরোটা, রুটির সাথে পরিবেশন করুন।

পুষ্টিমানঃ

ক্যালরি ৯১৪ কি.ক্যা., প্রোটিন ১০৫ গ্রাম, চর্বি ৫০.৫ গ্রাম, কার্বোহাইড্রেট ৬.৬ গ্রাম, আঁশ ১.১। ১ পরিবেশন = ৫১ কি. ক্যা।

পাঠক আজকের মত এতটুকুই। পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ।

Related Posts