জেনে নিন টাইল গ্যাজেটের ব্যবহার

টেকনোলজি রিলেটেড আজকে যেই টপিকটি নিয়ে আলোচনা করব সেটি খুবই মজার একটি টপিক।একটি গ্যাজেট নিয়ে আপনাদের সাথে আলোচনা করব।যেটির নাম হচ্ছে টাইল গ্যাজেট।তো  কীভাবে কাজ করে এই টাইল গ্যাজেট,কী জন্য ব্যবহার করা হয় এটি? এসব জানতে পারবেন আজকে।তো চলুন শুরু করা যাক।

টাইল  গ্যাজেট এমন একটি গ্যাজেট যেটি হারিয়ে যাওয়া বা ঘরের মধ্যেই কোন বস্তু খুঁজে পাচ্ছেন না,সেই বস্তুটিই খুঁজে বের করতে সক্ষম।  মূলত আমেরিকান একটি কোম্পানি এটি তৈরি করে থাকে। ডিভাইসগুলি অ্যান্ড্রয়েড এবং আইওএস সহ একটি মোবাইল অ্যাপ্লিকেশন নিয়ে কাজ করে, যা ব্যবহারকারীদের ব্লুটুথের মাধ্যমে হারিয়ে যাওয়া আইটেমগুলি সনাক্ত করে। 2016 সালের মধ্যে ৪.৫ মিলিয়ন ইউনিট বিক্রিত হয় এই টাইল। টাইলের দুটি নতুন সংস্করণ, টাইল স্পোর্ট এবং টাইল স্টাইল।
টাইল গ্যাজেড কিভাবে কাজ করে?
এই টাইল গ্যাজেট সিস্টেমটি ডিভাইসে সংযোগ করতে BLE ব্যবহার করে – এটির জন্য প্রয়োজন ব্লুটুথ এবং  ব্যাটারি। ডিভাইসটি  রেঞ্জের মধ্যে থাকলে, আপনি কেবল আপনার ফোনে অ্যাপটি খুলতে পারেন, প্যানেলটি ট্যাপ করে এটি সন্ধান করতে পারেন – তারপর আপনি  রিংটোন বাজাতে পারেন।
টাইল গ্যাজেট কীভাবে Active করতে হয়?
আসলে প্রথমেই বলেছি টাইল মূলত বিভিন্ন ধরণের জিনিস খুঁজতে ব্যবহার করা হয়।অর্থাৎ এমনকি আপনার প্রয়োজনীয় চাবিতেও টাইল গ্যাজেট ব্যবহার করতে পারেন।টাইল গ্যাজেটে Key Hole এর মতো থাকে যা সহজেই যেকোন চাবির সাথে যুক্ত করা যায়। এছাড়াও আপনি চাইলে আপনার ঘড়ির সাথেও এটি লাগাতে পারেন।মূল কথা বিভিন্ন জিনিসপত্র খুঁজতেই এটি ব্যবহার করা হয়।টাইল গ্যাজেট Activation এর জন্য এর কোম্পানির  দ্বারা ডিজাইন করা একটি App থাকে। এই অ্যাপটি দ্বারা টাইল গ্যাজেট ব্যবহার করার যোগ্য হয় অন্যথায় এটি ব্যবহার করা সম্ভব হয় না।প্রথমে টাইল  Account খুলতে হবে।এবার ধরুন আপনার বাসায় খুব গুরুত্বপূর্ণ একটি চাবি আছে।আর স্বাভাবিক ভাবেই চাবির কোন ঠিক ঠিকানা থাকে না যেখানে সেখানেই আমরা ফেলে রাখি। এখন চাবিতে আপনি একটি টাইল গ্যাজেট লাগালেন, তারপর App এ ঢুকলেন, সেখানে কিছু প্রসেস থাকবে আপনার টাইল গ্যাজেট টিতেও কিছু গুরুত্বপূর্ণ ডেটা থাকবে।সেই ডেটার সাহায্যে এবং কিছু প্রসেস কম্পলিট করলে আপনার চাবির সাথে লাগানো টাইল গ্যাজেটটি আপনার ফোনের অ্যাপের সাথে যুক্ত হয়ে যাবে। এখন টাইল অ্যাপ খুললেই অনেক গুলো অপশন থাকবে যে,কোন বস্তুতে আপনি টাইল গ্যাজেটটি লাগিয়েছেন,যেহেতু আপনি চাবিতে লাগিয়েছেন সেহেতু টাইল অ্যাপেও সেই গ্যাজেটের ডেটাটি থাকবে।সেই ডেটাতে ঢুকলেই আপনি কিছু অপশন দেখতে পারবেন আর টাইল গ্যাজেটে রিংটোন বাজাতে পারবেন।ধরুন আপনার চাবি খাটের তলায় পড়ে আছে, এখন টাইল অ্যাপ থেকে যদি রিংটোন বাজান তাহলে খাটের তলা হতে রিংটোনের শব্দ  আসবে এবং সহজেই যে চাবিটি খাটের তলায় পড়ে ছিলো সেটি পেতে পারবেন। চিন্তা করুন টাইল গ্যাজেটটি যদি ওই গুরুত্বপূর্ণ চাবিটির সাথে না সংযুক্ত করতেন তাহলে চাবিটি যে খাটের তলায় ছিল সে সন্ধান পেতে হয়তো অনেক সময়ের অপচয় হতে পারত।কিন্তু টাইল গ্যাজেট আর টাইল অ্যাপের মাধ্যমে সেই হারানো চাবি মুহূর্তেই খুঁজে পাচ্ছেন, ব্যাপারটা ইন্টারেস্টিং না?এবার চলুন চাবিটিকে হারানো যাক। আপনি রাস্তায় হাটঁছেন কিন্তু কিছুক্ষণ পর দেখলেন সেই চাবিটি আপনি হাত থেকে কোথাও ভুলবশত ফেলে দিয়েছেন বা হাত থেকে পড়ে গেছে আর বাসা থেকেও আপনি অনেক দূরে চলে এসেছেন এবার কী করবেন?এবারও আপনাকে চিন্তা করতে হবে না টাইল গ্যাজেটে লোকেশন ফাইন্ডার সিস্টেম ও থাকে।আপনি যদি লোকেশন অপশনটি Enable করে থাকেন তাহলে চাবিটি কোথায় পড়ে আছে সেটি টাইল অ্যাপের ভিতরে গুগুল ম্যাপ দ্বারা দেখতে পারেন।  ফলে চাবিটি যেই এলাকাতে আছে সেই এলাকাতে লোকেশন অনুযায়ী যেয়ে চাবিটি সহজেই খুঁজে নিতে পারেন। অথচ টাইল গ্যাজেট যদি না থাকত তাহলে কী হতো ভাবুন তো?চাবিটি কী খুঁজে পেতেন সহজে?হয়তো নাও পেতে পারতেন।
আবার টাইল গ্যাজেটের সাহায্যে মোবাইল ও খোঁজা যায়।তবে এক্ষেত্রে প্রসেসটি উল্টো অর্থাৎ স্মার্টফোনের সাথে যুক্ত যেই টাইল গ্যাজেটটি আপনার হাতে থাকে সে টাইল গ্যাজেটের বাটনে ক্লিক করলে আপনার ফোন বেজে উঠবে এমনি কী আপনার ফোন সাইলেন্ট থাকলেও।সুতরাং বুঝতেই পারছেন টাইল গ্যাজেটটি কতটুকু উপকারী।
আশা করি পুরো আর্টিকেলটি পড়ে আপনাদের ভালো লেগেছে এবং টাইল গ্যাজেটটি সম্পর্কে জানতে পেরেছেন।
সবাই ভালো থাকবেন,সুস্থ থাকবেন,ধন্যবাদ।

Related Posts

22 Comments

মন্তব্য করুন