জেনে নিন ফাইল সিস্টেম এর সম্পর্কে

আসসালামুয়ালাইকুম, কেমন আছেন সবাই আশা করি ভাল আছেন।আজ আমি আপনাদের মাঝে এমন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি যেখানে আপনারা জানতে পারবেন ফাইল সিস্টেম কি এবং এ সর্ম্পকিত নানা তথ্য। তো চলুন শুরু করা যাক।

কম্পিউটারের বিভিন্ন তথ্য ও ডাটা নিয়ে ফাইল তৈরি হয়। ফাইল হাজার হাজার লক্ষ লক্ষ হতে পারে। অসংখ্য ফাইলসমূহ স্থায়ীভাবে হার্ড ডিস্ক এ সংরক্ষিত থাকে। হার্ডডিস্ক ফাইলসমূহ একটি নির্দিষ্ট রীতিতে নিয়ম তান্ত্রিক তালিকায় বিন্যস্ত থাকে। ইউনিয়ন তান্ত্রিক সুবিন্যাস্ত তালিকায় হচ্ছে ফাইল সিস্টেম। এ ফাইল সিস্টেম তৈরি হচ্ছে কম্পিউটারের অপারেটিং সিস্টেম এর দ্বারাই। একটি অপারেটিং সিস্টেমের বিভিন্ন টাইপের ফাইল সিস্টেম প্রয়োজন । একটি সদ্য কোন হার্ডডিস্কে শুরুতেই পার্টিশন করা হয়। একটি নতুন হার্ডডিস্কে যতগুলো প্রয়োজন ততগুলো পার্টিশনের বিভক্ত করা হয়। প্রতিটি পার্টিশন একটি ডাটা সেটের মতো কাজ করে। উক্ত পার্টিশনকে অপারেটিং সিস্টেম ছোট ছোট সেগমেন্টে বিভক্ত করে। একে একটি সেগমেন্ট কে ক্লাস্টার বলা হয়। প্লাস্টারে বিভক্ত করার সাথে সাথে অপারেটিং সিস্টেম একটি ডিরেক্টরি স্ট্রাকচার গঠন করে যা ফাইল সমূহ ধারণ করে। যখন কোন হার্ডডিস্ক পার্টিশন ফরম্যাট করা হয় এখন উক্ত পার্টিশনকে একটি নির্দিষ্ট ফাইল সিস্টেমে ফরম্যাট করা হয়। একটি হার্ডডিস্ক বিভিন্ন পার্টিশনের ভিন্ন ভিন্ন ফাইল সিস্টেম সহ ফরম্যাট করা যায়। একাধিক ফাইল সিস্টেম সহ হার্ডডিস্ক পার্টিশন সম্ভব বিধায় একটি হার্ডডিস্ক একাধিক অপারেটিং সিস্টেম ইন্সটল করা সম্ভব হয়।

উইন্ডোজের ফাইল সিস্টেম সময় হচ্ছে:

Fat সিস্টেম.

Fat32 সিস্টেম.

NTFS সিস্টেম।

Fat সিস্টেম: fat এর পূর্ণরূপ হচ্ছে ফাইল লোকেশন টেবিল (file allocation table)। এটি ১৬ বিট ফাইল সিস্টেম বাfat ১৬ নামে পরিচিত ‌। এর ফাইল সিস্টেম যখন ২ গিগাবাইটের উপরের হার্ডডিস্কে যেমন ১০ গিগাবাইট, ২০ গিগাবাইট ইত্যাদি। Fat সিস্টেমে পার্টিশন করা হয় তখন সেটি সর্বোচ্চ ৬৫,৫৩৫ পর্যন্ত ক্লাস্টার নাম্বার সাপোর্ট করে। হার্ডডিস্ক এর আকার বৃদ্ধির সাথে সাথে ক্লাস টেন সংখ্যা বৃদ্ধি পায়। তাই বিভিন্ন সাইজের হার্ডডিস্কের ক্লাসটা সাইজ ওর টেবিলের দুটি ডিস্ক কপি ডিস্কের ভলিউম স্ট্রাকচারের পরে  সংরক্ষিত অবস্থায় থাকে।

Fat32 সিস্টেম: Fat সিস্টেমকে উন্নত করেFat32 তৈরি করা হয়েছে। Fat32 সিস্টেমে পূর্বেFat সিস্টেমের ২ গিগাবাইট হার্ডডিস্ক সাপোর্টের সীমাবদ্ধতা নেই। এ ফাইল সিস্টেম এক একটি পার্টিশন ২ গিগাবাইটের উপরেও হার্ডডিস্ক সাপোর্ট করতে পারে। এর ফাইল সিস্টেম ৩২বিট সম্পন্ন। একটি ২ টেরাবাইট আকারের একটি পার্টিশনের সাপোর্ট করে। Fat32 সিস্টেমে ক্লাস্টারের নিষ্ক্রিয় অঙ্গ বা স্ল্যাক স্পেসFat16 এর তুলনায় কম হয়। হলে হার্ডডিস্কের জায়গা অপচয় কমে যায়। Fat32 সিস্টেমেFat টেবিলের ব্যাকআপ কপি ব্যবহার করা যায় এবং এই ফাইল সিস্টেম সীমাহীন রুট ডিরেক্টরি সাপোর্ট করে।

NTFS সিস্টেম: new technology file systemবা NT file system এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে NTFS। নেটওয়ার্কিং এর ক্ষেত্রে NTFS একটি বহুল ব্যবহৃত ফাইল সিস্টেম। উইন্ডোজ এনটি জন্যই মূলত ntfs ফাইল সিষ্টেম তৈরি করা হয়। Fat সিস্টেমের এর দ্রুততর NTFS system। NTFS যেসব সুবিধা প্রদান করে যা fat সিস্টেম দিতে পারেনা। NTFS বিশেষ সেকুরিটি ফিচার। যেমন ফাইল লেভেল সিকিউরিটি প্রদান করে যা fat পারেনা। Fat এর মত NTFS দীর্ঘ ফাইল নেম বজায় রাখতে পারে। এটি ২৫৬ টি ইউনিকোড ক্যারেক্টার ব্যবহার করতে পারে। সকল বিদেশী ভাষার অক্ষর সমূহকে একটি একক ক্যারেক্টার সাথে অন্তর্ভুক্ত করার প্রক্রিয়াকে ইউনিকোড বলা হয়। NTFS ডসের৮.৩ প্রোফাইল নেমও বজায় রাখতে পারে।

আজকের পোস্ট এখানে শেষ করছি কেমন হল তা কমেন্ট করে জানাতে ভুলবেন না সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

খোদা হাফেজ।

গ্রাথোর আর্নিং প্রোগ্রাম | পোস্ট লেখালেখি করে খুব সহজেই ইনকাম করুন

Related Posts

13 Comments

মন্তব্য করুন