জ্বলতেও চাই না,মরতেও চাই না.!!

কয়েকদিন আগে বাংলাদেশের মাটিতে একটা ভয়াবহ দুর্ঘটনার শিকার হয়। আমাদের বাংলাদেশ একটি ছোট দেশ।যার মাথাপিছু আয় খুব কম। আর তার মধ্যে যদি প্রতিবছর এই রকম হয় তাহলে কি কেউ ভেবে দেখেছে যে এক সময় কি হবে?

ঘটনাটি সম্পর্কে বিস্তারিত জানতে মিস্টার ফিরোজ নামে এক ব্যাক্তি কে বলা হলে তিনি বলেন যে তিনি আগুন লাগার ঘটনাটা নিজের চোখে দেখেছেন।তিনি বলেন যে ঘটনাটি ঘটার সময় সে তার আশেপাশে ছিল।

তখন ঘড়িতে প্রায় ৮ঃ৪৫

চুড়িহাট্রার এক কোনার রাস্তায় একটা মাক্রোবাস এসে দাড়ায়, তার উপরে ছিলো বিদ্যুৎতের ট্রান্সফমার।

হটাৎ ট্রান্সফমার বিস্ফোরণ হয়ে মাক্রোবাসের উপর পড়ে।

তার পর বাসের   সিলিন্ডার বিস্ফোরণ হয়ে আশেপাশের  ক্যামিকেল দোকানেে পড়ে।

তারপর থেকে শুরু হয়ে যায় এই ভয়াবহ অবস্থা।

নাম না জানা কতো ভাই বোন জীবন দিল।যদি আমাদের দেশে প্রতিবছর এই রকম করে মানুষ মারা যায় তাহলে একদিন হয়তো আমাদের বাংলাদেশ মানবশুন্য হয়ে যাবে।

আমাদের বাংলাদেশে এমন অনেক শহর আছে, যে শহর গুলাতে এমন ঝুকিপূর্ণ অনেক বাড়ি,অফিস,কোম্পানি,হোটে, রেস্টুরেন্ট আছে।যা হয়তো এখন কিছু হবে না,কিন্তু দুই বছর পর,তিন বছর পর,১০ বছর পর তো সেই চকবাজারের মতো হবে।

জানিনা কবে থেকে শুরু হবে সেই মিশন।যে মিশনে থাকবে বাংলাদেশের যত দালান আছে সব পরিক্ষা করা।আর যে সব দালান ঝুঁকিপূন সে সব দালানের ব্যাবস্থা জোরদার করা।যদি এই রকম একটা পরিকল্পনা সরকার হাতে তুলে নেয় হয়তো আর কোনো দিন বাংলার মাটিতে বাংলার মা দের চোখের জল ফেলতে হবে না।কাঁদতে হবে না শত শত বাবার।

আমরা যদি বিগত সালের দিকে লক্ষ্য করি তাহলে দেখা যায় যে আমাদের দেশে প্রতিবছর কমবেশি মানুষ মারা যায় আগুন অথবা দালান ধংস হয়ে।

অনেক জায়গায় আবার দেখা গেছে যে একটা পরিবারের সাজানো সংসার আছে,কিন্তু সব কয়লা! আমরা মানুষ জাতি নিজের মতো করে বাঁচতে চাই।কিন্তু সেই নিজের মতো করে বাঁচতে গিয়ে আমরা নানা রকম ভুল কাজ করে থাকি যার ফল আমরা পরে এসে ভোগ করি।

আচ্ছা যদি সেই চকবাজারে সেই তারের সংযোগটা কেউ আগে থেকে ঠিক করতো তাহলে কিন্তু এতো মানুষের  প্রান যেত না।কিন্তু মানুষ কি করে ,মানুষ  তা করে না,করবেও না।আমরা মানুষ আমরা সবাই নিজেরটা ভালো বুঝি।

আর বেশি কথা বেড়ে কেনো লাভ হবে না,কারন আমরা যেমন তেমনিি থাকবে। আমাদের কোনো পরিবর্তন হবে না।যদি আমরা সেই ভুল কাজ গুলো করি তাহলে একদিন হয়তো আমরাই বিপদে পরবো।তাই আমাদের সব সময় খেয়াল রাখতে হবে। যাতে করে আমাদের দাড়া কোনো অমঙ্গল কাজ না হয় আমাদের দেশের জন্য।

আমরা বাঙালি একেকটা আগুন। আমরা সব কিছু করতে পাড়ি,শুধু তার জন্য আমাদের মানুষিকতা লাগবে। তাই বলা যায় আমরা সব সময় খেয়াল করে চলবো যাতে করে আমাদের দাড়া অন্য কারো কোনে ক্ষতি না হয়।তাহলে হয়তো আমাদের বাংলাদেশ একদিন বিশ্বের অন্যতম একটা দেশে স্থান পাবে। আর তার জন্য কিন্তু আমাদেরীী কাজ করতে হবে। সবাই মিলে আমরা যদি কাজটা করি তাহলে একদিন কাজটা কঠিন হলেও সহজ হয়ে যাবে।

তাই আমরা বাঙালি আমাদের স্লোগান হবে [“আমরা জ্বলতেও চাই না,আমরা মরতেও চাই না”]

 

 

 

Related Posts