ত্বকের যত্নে গোলাপের ব্যবহার

পোলাপ প্রকৃতির এমন একটি উপাদান যাকে সৌন্দর্যের প্রতিক হিসেবে মানা হয়। পোলাপ এমই একটা ফুল যেটা যাকে নিয়ে লিখেছেন অনেক কবি সাহ্যিতিকরা।গোলাপ যাকে বলা হয় ফুলের রানি। কিন্তু এই গোলাপ শুধু সৌন্দর্যের জন্যই বিখ্যাত নয়। এর রযেছে নানা প্রকার গুন যা বাব্যার করে অনেক দিন নিজের সৌন্দর্যকে ধরে রাখা যায়। প্রাচীন অনেক গ্রহন্ত থেকে যানা যায় উপমহাদেশের রানীরা ও সুন্দর থাকতে ব্যাবহার করত গোলাপ, গোলাপের পাপড়ির মিশ্রণ, পোলাপ থেকে বানান গোলাপ জল।
তাই রুপ চর্চায় গোলাপের ব্যাবহার হয়ে আসছে প্রচীন কাল থেকে।

১) মুখপরিষ্কার করেঃ পোলাপ জলের ভিতর এমন কিছু উপাদন রয়েছে যা মুখের তক গভির থেকে পরিষ্কার করে এবং মুখেকে সুন্দর। এর জন্য গোলাপ জল নিয়লিত মুখে লাগাতে হবে।

২)মুখের উজ্জ্বলতাঃ মুখের উজ্জলাতা বৃদ্ধির ক্ষেত্রে গোলাপের তুলনা হয় না বললেই চলে। গোলাপের পাপড়ির শুকিয়ে চূর্ণ করে তার সাথে স্যামান্ন পরিমান পানি মিসিয়ে তকে লাগালেই মুহূর্তেই ফিরে আসবে হারানো উজ্জ্বলতা।

৩)তকের কালো দাগঃ তকের দাগ দূর করার জন্য গোলাপের পাপরি খুব উপকারী। তার জন্য পোলাপ জল এবং মধু মিসিয়ে তকে লাগতে হবে। আর ১ঘন্টা পর ধুয়ে ফেলতে হবে। তক হবে নরম, সন্দর, উজ্জ্বল।

৪) তৈলাক্ত তকঃ তকের মুখে তেল অনেক বেশি। এর জন্য মুখে অনেক ময়লা জমে যেতে পারে। যার ফলে হতে পারে নানা রকম সমস্যা। তার জন্য গোলাপের পাপরিরচূর্ণ করে তার সাথে হলুদ মিসিয়ে লাগাতে হবে। এতে অনেক উপকার হবে।

৫) চুলকে নরম করেঃ চুল নিয়ে অনেকেরই অনেক
সমস্যা হয়। রুক্ষ চুলকে গোলাপ জলের সাহায্য নিয়ে রেশমি করা যায়।এর জন্য কিছু টা গোলাপ জক নিয়ে এর সাথে গ্লিসারিন মিশিয়ে নিয়ে মাথায় লাগিয়ে রাখতে হবে। তাত পর শ্যাম্পু দিয়ে ধুয়েই হবে।চুল হয়ে যাবে অনেক উজ্জ্বল, নরম এবং রেশমি।

৬)প্রকৃতিক কন্ডিশনারঃ
গোলাপ জল চুলে অনেক সুন্দর ভাবে কন্ডিশনার করে। তাই গোলাপ জল দিয়ে প্রকৃতিক ভাবে চুলকে ককন্ডিশনিণং করা যেতে পারে। তাতে চুল অনেক মজবুত ও হবে এবং চুল পড়া কমবে।
৭) ঠোঁটের কালো দাগঃ ঠোঁটের কালো দাগ অনেক অন্যতম সমস্যা। এর জন্য ও গোলাপ জল ভিষণ উপকারী। এই গোলাপ জলের নিয়মিত ব্যাবহারের ফলে ঠোঁট সুন্দর হয় । এর ফলে ঠোঁট থেকে কালো দাগ দূর হয়ে যায়। এই গোলাপ জল নিয়মিত লাগালে
ঠোঁটের ভিতর জমে থাকা মৃত কোষ সহজে বেশি যায়। এর মাধ্যমে ঠোঁট হয় কোমল, নরম আর
গোলাপি।

এই ছিল তকের যত্নে গোলাপের ব্যাবহার নিয়ে আজ কিছু টিপস।
আশা করি সবার ভালো লাগবে।

Related Posts

2 Comments

মন্তব্য করুন