নিউ করোনভাইরাস মিউটেশন সম্পর্কিত স্টাডিজ আমাদের কী বলে?

চিনা উওহানে শ্বাসকষ্টজনিত অসুস্থতার প্রাদুর্ভাবের কারণ হিসাবে চিহ্নিত ১৯৯ সালের নভেল করোনাভাইরাস (২০১২-এনসিওভি) দ্বারা প্রদর্শিত আলট্রাস্ট্রাকচারাল মরফোলজিটি রোগের রোগ কেন্দ্রগুলি দ্বারা প্রকাশিত একটি দৃষ্টান্তে দেখা গেছে

করোনাভাইরাস উপন্যাসের হাজারো নমুনা থেকে জিনগত উপাদানগুলির অধ্যয়নগুলি দেখায় যে এটি পরিবর্তিত হচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন যে এই ফলাফলগুলি বর্তমান মহামারী এবং ভ্যাকসিন এবং চিকিত্সা বিকাশের প্রচেষ্টাগুলিকে প্রভাবিত করতে পারে।

জিআইএসএআইডি উদ্যোগটি হলো অলাভজনক একটি গ্রুপ এবং জার্মানি, সিঙ্গাপুর এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারগুলির মধ্যে একটি অংশীদারিত্ব। এই উদ্যোগকে আগে সমস্ত ইনফ্লুয়েঞ্জা ডেটা ভাগ করে নেওয়ার বিষয়ে গ্লোবাল ইনিশিয়েটিভ বলা হত। এটি ইনফ্লুয়েঞ্জা ভাইরাস সম্পর্কিত জিনগত তথ্যের রেকর্ড সংগ্রহ করে এবং তা জনগণের কাছে প্রকাশ করে।

মার্কিন যুক্তরাষ্ট্রে গবেষকরা নতুন করোনভাইরাসটির “স্পাইক” তে জেনেটিক পরিবর্তনগুলি বা মিউটেশনগুলি অনুসরণ করতে জিআইএসএআইডি ডেটা ব্যবহার করেছিলেন। স্পাইকটি করোনভাইরাসটির অংশ যা এটিটিকে তার অস্বাভাবিক আকার দেয়।

গবেষকরা বলেছেন যে তারা লস আলামোস ন্যাশনাল ল্যাবরেটরিতে তাদের তদন্তের প্রথম দিকে ১৪ টি মিউটেশন আবিষ্কার করেছিল। তারা লক্ষ করেছেন যে ডি ৬১৪ জি নামে পরিচিত এটি “জরুরি উদ্বেগের বিষয়” কারণ এটি এই রোগটিকে আরও সংক্রামক করে তুলতে পারে।

একই জিআইএসএআইডি রেকর্ড ব্যবহার করে, ব্রিটেনের একটি দল বিশ্বজুড়ে সংক্রামিত রোগীদের ৭৫০০ এরও বেশি ভাইরাস নমুনার জিনগত উপাদান অধ্যয়ন করেছে।

<

দলটি বিশ্ববিদ্যালয় কলেজ লন্ডনের। তারা করোনভাইরাস জিনোমে তাদের পরীক্ষা করে ১৯৮ টি মিউটেশন সনাক্ত করার কথা জানিয়েছিল, তবে কেউই বিশেষ উদ্বেগের বিষয় বলে মনে হয় নি।

এই অনুসন্ধানটি চীনা গবেষকদের এক পূর্ববর্তী গবেষণাকে অস্বীকার করেছিল। তাদের সমীক্ষায় দেখা গেছে যে চীনে কওভিড -১৯ শুরু হওয়ার সাথে সাথে রোগীদের মধ্যে দুটি স্ট্রেন ছিল। গবেষকরা বলেছেন যে একটি স্ট্রেনকে আরও “আক্রমণাত্মক” হিসাবে চিহ্নিত করা হয়েছিল।

এরিক টপোল হলেন একজন হৃদর বিশেষজ্ঞ এবং জেনেটিক বিশেষজ্ঞ। তিনি ক্যালিফোর্নিয়ার লা জোলাতে স্ক্রিপস গবেষণা অনুবাদ অনুবাদ ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছিলেন। তিনি রয়টার্সের বার্তা সংস্থাকে এই ধারণাটি বলেছিলেন যে ভাইরাসের বিভিন্ন স্ট্রেন রয়েছে তা প্রত্যাখ্যান করতে হবে।

টপল বলেছিলেন, “আমরা জানি একটি মাত্র স্ট্রেন রয়েছে।”

জোনাথন স্টোই ব্রিটেনের ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউটে ভাইরোলজির প্রধান। তিনি বলেছিলেন যে একত্রে নেওয়া, অধ্যয়নগুলি করোনভাইরাসকে একটি আকর্ষণীয় চেহারা দেয় এবং দেখায় যে এটি “একটি চলন্ত লক্ষ্য”।

“ভাইরাসটি বিকশিত হচ্ছে এবং পরিবর্তিত হচ্ছে। স্টোয়ে বলেছিলেন, “এই পরিবর্তনগুলির পরিণতিগুলি কী হবে তা আমরা এখনও জানি না।

“এই করোনভাইরাসটি কোনও ভাল আরএনএ ভাইরাসের মতো পরিবর্তিত হতে পারে,” মার্ক শ্লাইস, একটি আণবিক জেনেটিক্স বিশেষজ্ঞ যোগ করেছেন। তিনি ইউনিভার্সিটি অফ মিনেসোটা মেডিকেল স্কুলের সাথে রয়েছেন।

জিনতত্ত্ব এবং জীববিজ্ঞান বিশেষজ্ঞরা বলেছেন যে কোনও রূপান্তরটি অর্থবহ কিনা তা জানা এখনও খুব তাড়াতাড়ি।

লরেন্স ইয়ং ব্রিটেনের ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের আণবিক অ্যানকোলজির অধ্যাপক। তিনি বলেছিলেন যে আরও আক্রমণাত্মক স্ট্রেনের উত্থান সম্পর্কে অনেক পূর্বাভাস দেওয়া হয়েছে, এখনও অবধি অধ্যয়নগুলি দেখায় যে এটি ঘটেনি।

এরিক টোপোল উল্লেখ করেছেন বিজ্ঞানীদের আরও জানার জন্য প্রদত্ত জিনগত পরিবর্তন কীভাবে ভাইরাসের আচরণকে প্রভাবিত করে তা ঠিক পরীক্ষা করে দেখতে হবে।

আমি পিট মুস্তো

কেট কেল্যান্ড রয়টার্স বার্তা সংস্থার জন্য এই গল্পটি জানিয়েছেন পিট মুস্তো এটি ভিওএ লার্নিং ইংরাজির জন্য গ্রহণ করেছে। সম্পাদক ছিলেন জর্জ গ্রো।

আমরা আপনার কাছ থেকে শুনতে চাই. মন্তব্য বিভাগে আমাদের লিখুন।

এই গল্পে শব্দ

নমুনা (গুলি) – এন। একটি অল্প পরিমাণে যা আপনাকে যে জিনিসটি থেকে নেওয়া হয়েছিল সে সম্পর্কে তথ্য দেয়

পৃথিবীব্যাপি – এন। এমন একটি ঘটনা যেখানে একটি রোগ খুব দ্রুত ছড়িয়ে পড়ে এবং একটি বিস্তৃত অঞ্চল বা বিশ্বজুড়ে বিপুল সংখ্যক লোককে প্রভাবিত করে

স্ট্রেন (গুলি) – এন। ঘনিষ্ঠভাবে সম্পর্কিত গাছপালা, প্রাণী বা অন্যান্য জীবের একটি গ্রুপ

প্রাদুর্ভাব – এন। হঠাৎ শুরু বা লড়াই বা রোগের বৃদ্ধি

লক্ষ্য – এন। কোনও স্থান, জিনিস বা ব্যক্তি যাতে আক্রমণটি লক্ষ্য করা যায়

ফলাফল (গুলি) – এন। একটি বিশেষ ক্রিয়া বা শর্তগুলির সেটের ফলাফল হিসাবে ঘটে এমন কিছু।

এর – এন। উদ্ভিদ এবং প্রাণীর কোষে এমন একটি পদার্থ যা প্রোটিন তৈরিতে সহায়তা করে

অনকোলজি – এন। ক্যান্সার এবং টিউমারগুলির অধ্যয়ন এবং চিকিৎসা।

পোষ্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ

Related Posts

28 Comments

মন্তব্য করুন