★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

প্যাটার্ন লক এর থেকে নিরাপদ ফিঙ্গারপ্রিন্ট

স্মার্টফোন আমাদের দৈনন্দিন জীবনের অপরিহার্য অংশ। আমাদের নিত্যদিনের সঙ্গি আমাদের এই স্মার্টফোন। স্মার্টফোন আমাদের জীবনের এতই গুরুত্বপূর্ণ আজকাল আমরা আমাদের দৈনন্দিন জীবনের প্রায় প্রতিটি জিনিসই আমাদের মোবাইল ফোন এ সংরক্ষণ করে থাকি। আমাদের ডেভিড কার্ড এর পাসওয়ার্ড, মোবাইল ব্যাংকিং যাবতীয় সকল কাজ আমাদের মোবাইল ফোন এর সাথে সংশ্লিষ্ট। এত সব তথ্য আমাদের এন্ড্রয়েড ফোন এ যদি থাকে তাহলে আমাদের এন্ড্রয়েড ফোনের নিরাপত্তা কতটা গুরুত্বপূর্ণ কখনো ভেবে দেখেছেন?

আমরা আমাদের এন্ড্রয়েড ফোনে আজকাল আমাদের সকল গুরুত্বপূর্ণ জিনিস সংগ্রহ করে রাখি। বর্তমানে অনেকেই তার এন্ড্রয়েড ফোনের মধ্যে নিরাপত্তার জন্য পাসওয়ার্ড কিংবা প্যাটার্ন ব্যবহার করে থাকি। তবে পাসওয়ার্ড কিংবা প্যাটার্ন ব্যবহার কতটুকু নিরাপদ?পাসওয়ার্ড বা প্যাটার্ন ব্যবহারে আপনার তথ্য সুরক্ষিত থাকছেতো?

তবে পাসওয়ার্ড ব্যবহারের তুলনায় অনেকেই প্যাটার্ন ব্যবহারকে নিরাপদ মনে করে থাকে। তবে আপনি জানেন কি মাত্র ৯৫% প্যাটার্ন লক ক্র‍্যাক করা সম্ভব অনেকেই মাত্র ৫ বার বিভিন্ন প্যাটার্ন ব্যবহার করে। কারণ মাত্র ৫ বার ব্যবহার করেই ফোন লক হবার আগেই হ্যাকাররা হ্যাক করতে পারে আপনার ফোনের প্যাটার্ন। এখন তাহলে বুঝতে পেরেছেন প্যাটার্ন কতটা ঝুঁকিপূর্ণ! তাছাড়া পাসওয়ার্ড ব্যবহার করে থাকলে হ্যাক হতে পারে আপনার এএন্ড্রয়েড ফোন। তাই আপনার এন্ড্রয়েড ফোন এর নিরাপত্তা ঝুঁকি কিন্তু থেকেই যাচ্ছে।

অন্যদিকে হ্যাকার মাত্র আড়াই মিটার দূরে থেকে আপনার এন্ড্রয়েড ফোন এর ক্যামেরার মাধ্যমে হ্যাক করতে পারে আপনার ফোনের পাসওয়ার্ড।
আপনি যত কঠিন প্যাটার্ন ব্যবহার করবেন হ্যাকাররা সহজে ক্র‍্যাক করে ফেলতে পারবে। তাই তুলনামূলক সহজ পাসওয়ার্ড ব্যবহার করলে এই ঝুঁকি তুলনামূলক কম থাকে।তাই যখন আপনার এন্ড্রয়েড ফোন এ প্যাটার্ন কিংবা পাসওয়ার্ড ব্যবহার করবেন হাত দিয়ে ফোনের স্ক্রিন ঢেকে রাখবেন। এতে ঝুঁকি তুলনামূলক কম থাকে।

তবে প্যাটার্ন থেকে পিন ব পাসওয়ার্ড ব্যবহার করা অনেক নিরাপদ। তবে বর্তমানে অনেক এন্ড্রয়েড ফোনে রয়েছে ফিঙ্গার প্রিন্ট লক। এটি টাচ আইডি প্যাটার্ন কিংবা পাসওয়ার্ড থেকেও নিরাপদ।কারণ প্যাটার্ন আইডি অতি সহজেই হ্যাক করা যায়। যেমন আপনার ব্যবহৃত এন্ড্রয়েড ফোনটি আপনার ল্যাপটপ কিংবা কম্পিউটার এর সাথে কানেক্ট করে data-system-gesture.key ফাইলটি থেকেও আপনার পাসওয়ার্ড জানা যাবে। এরকম আরও অনেক উপায়েই আপনার পাসওয়ার্ড হ্যাক করতে পারে।

Maria Hasin Mim
Sometimes a wrong train will reach you to the right station