★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

ফুটপাতে লাভজনক ব্যবসা করা যায়? ফুটপাতের কয়েকটি লাভজনক ব্যবসা

ফুটপাতের ব্যবসা এর সাথে নিশ্চয় পরিচিত থাকবেন। বিশেষ করে যদি আপনি শহরে থাকেন তাহলে অবশ্যই দেখে থাকবেন রাস্তার আসে পাশে বিভিন্ন ছোটখাটো দোকান দ্বারা দোকানিরা তাদের ফুটপাতের ব্যবসা পরিচালনা করছেন।

তবে আর্টিকেল এর টাইটেল যেহেতু ফুটপাত ব্যবসা বিষয়ক তাই অনেকে হয়তো এটিকে এড়িয়ে যেতে চাইবেন। কেননা অনেকে মনে করেন ফুটপাতে ব্যবসা করাটা ছোট কোনো বিষয়। তবে এই ফুটপাতের ছোট ব্যবসার দ্বারা আপনি একদিন নিজেই বড় কোনো বিজনেস দার করিয়ে নিতে পারেন। সঠিক ভাবে ব্যবসায় পরিচালিত করতে পারলে এই ব্যবসা আপনার জন্য অত্যন্ত লাভজনক হিসেবে প্রমাণিত হবেই। তবে অসংখ্য মানুষের একটি প্রশ্ন থাকে যে,

ফুটপাতে লাভজনক ব্যবসা করা যায়?

এই প্রশ্নের উত্তরটি হচ্ছে হ্যাঁ অবশ্যই করা যাবে। কেননা আজ রাস্তার আসে পাশের দোকানগুলোতে এর ভীড় থেকেই। তবে বিজনেস শুরুর আগে সঠিক জায়গা নির্বাচন, পুঁজি ও পণ্য নির্বাচন করাটা বিজনেসের এক ধরনের ইনকাম ফ্যাক্টর। উদাহরণ স্বরূপ ধরুন, কাপড়ের ব্যবসা অনেক লাভজনক। কিন্তু আপনি এমন একটি জায়গাতে কাপড়ের দোকান দিলেন যেখানে কোনো মানুষ থাকে না বা সেখানে আপনার বিক্রি করা কাপড়ের ব্যবহার হয়না, তাহলে আপনি ক্ষতির সম্মুখীন হবেন।

এইজন্য যেকোনো বিজনেস শুরুর আগে আপনাকে সঠিক স্থান, পরিকল্পনা, পুঁজি, পণ্য এগুলো গুছিয়ে ঠিকঠাক করে নিতে হবে। ফুটপাতের ব্যবসা কথাটি যদিও কেমন শুনতে লাগে তবুও এমন অনেক ফুটপাত ব্যবসায়ী আছেন যাদের কিনা নিজস্ব বিল্ডিং পর্যন্ত রয়েছে। আবার এমনও আছে যারা ফুটপাতে বিজনেস শুরু করে আজ বড় কোনো মার্কেট এর মালিক। এখন চলুন কয়েকটি লাভজনক ফুটপাতের ব্যবসার আইডিয়া সম্পর্কে জেনে নেওয়া যাক।

[bsa_pro_ad_space id=7]

ফুটপাতে কয়েকটি লাভজনক ব্যবসার আইডিয়াঃ

জামাকাপড়ের ব্যবসা: আপনি হয়তো রাস্তার আসে পাশে অনেক ধরনের ছোট ছোট দোকানি দেখবেন যারা কিনা ছোট একটি স্টল বা ভেনে করে বিভিন্ন জামাকাপড় বিক্রি করে থাকেন। আমাদের লিস্টের প্রথমে এই ব্যবসাটি রাখার কারণ হলো ফুটপাতে জামাকাপড়ের ব্যবসা অন্যান্য ব্যবসার তুলনায় বেশ লাভজনক।

চা কফির ব্যবসা: ফুটপাতে চা কফি ব্যবসা লাভজনক। অনেকে এই ব্যবসাটি ছোট করে দেখতে পারেন। তবে চা কফির ব্যবসাতে বিভিন্ন ধরনের চা বা কফি আপনি বিক্রি করতে পারবেন। সত্যি বলতে শহরের অনেক বড় বড় চা কফির ব্যবসায়ী আছেন যারা ৫-১০ হাজার টাকা দিনে আয় করছেন। এটি আমার মুখের কথা নয় আপনি রিসার্চ করলেই জানতে পারবেন।

মোবাইল রিপেয়ারিং এবং মোবাইল এক্সেসরিস বিজনেস: একটি মোবাইল ফোন এখন সবাই ব্যবহার করে থাকেন। সেক্ষেত্রে সবার মোবাইলে ভিন্ন রকমের সমস্যাও দেখা দিয়ে থাকে যেগুলো সমাধান এর জন্য সবাইকে মোবাইল সার্ভিসিং দোকানে যেতে হয়। এক্ষেত্রে আপনি ফুটপাতে একটি মোবাইল রিপেয়ারিং এবং মোবাইল এক্সেসরিস ব্যবসা শুরু করতে পারেন। এক্ষেত্রে আপনার ভালো লাভ হওয়ার সম্ভবনা থাকছে।

কাঁচা বাজার ব্যবসা: কাঁচা বাজার সামগ্রী আমাদের নিত্যপ্রয়োজনীয়। আর তাই ফুটপাতে এই ব্যবসাটি শুরু করতে পারেন।

শেষ কথা: বন্ধুরা আজ আমরা ফুটপাতে লাভজনক ব্যবসা আইডিয়া সম্পর্কে জানলাম। ছোট খাটো পুঁজিতে এই ব্যবসা শুরু করলে আপনি ধীরে ধীরে লাভবান হতে পারবেন। তবে একটি বিষয় লক্ষ রাখবেন, যেখানে সেখানে বা নিষেধাজ্ঞা রয়েছে এমন জায়গায় এই ব্যবসা শুরু করবেন না। আল্লাহ হাফেজ