ফেসবুক গ্রুপে দ্রুত বেশি মেম্বার বাড়ানোর সহজ কিছু উপায়

ফেসবুক সম্পর্কে নতুন করে বলার মত কিছু নেই। অনলাইন জগতে সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম এটি।

ফেসবুকে গ্রুপ ভিত্তিক একটি অপসন চালু আছে এটি আমরা সবাই জানি। আপনার যদি একটি ফেসবুক গ্রুপ থাকে তবে নিশ্চই আপনি চাইবেন আপনার গ্রুপটি বড় পরিবার হিসেবে গড়ে তুলতে। ফেসবুক গ্রুপে দ্রুত মেম্বার বাড়ানোর ক্ষেত্রে অনেকে একটি ভুল করেন সেটি হলো, অবৈধ কোনো পদ্ধতিতে গ্রুপে মেম্বার যোগ করা। এই ধরনের ভুল করা থেকে বিরত থাকুন। এছাড়া যারা মনে করছে যে ২-৩ দিনে বা সহজ কিছু উপায়ে আপনার গ্রুপে হাজার হাজার মেম্বার বাড়ানো যাবে তারাও ভুল ভাবছেন।

Facebook group তে মেম্বার বাড়ানোর ক্ষেত্রে আপনাকে সময় দেওয়ার পাশাপাশি ফেসবুক পলিসি মেনে চলতে হবে। তাহলে চলুন এমন কয়েকটি টিপস জেনে নেওয়া যাক যার দ্বারা আমরা আমাদের গ্রুপ মেম্বার দ্রুত বাড়াতে পারি। তবে তার আগে একটি বিষয় আপনাদের বলে দেই, চেষ্টা করুন আপনার গ্রুপটি কোনো নির্দিষ্ট একটি ক্যাটাগরি বা নিশ অনুযায়ী তৈরি করার, এবং গ্রুপের নামটিও যেনো নিশ রিলেটেড হয় সে বিষয়ে লক্ষ রাখবেন।

১. ট্যাগ ব্যবহার করুন

আপনার গ্রুপে গ্রুপের বিষয়বস্তু সম্পর্কিত ট্যাগ গুলো ব্যবহার করুন। যেমন ধরুন আপনার একটি ফটোগ্রাফি গ্রুপ আছে তাই আমি ট্যাগ দিতে পারি, #Photography #Mobilephotography #photographerclub ইত্যাদি। এইভাবে রিলেটেড ট্যাগ ব্যবহার করলে কেও এই ট্যাগ লিখে সার্চ করলে সহজে আপনার গ্রুপটি খুঁজে পাবে।

২. ফেসবুক গ্রুপে ডেসক্রিপশন যুক্ত করুন

<

Facebook group এ ডেসক্রিপশন যুক্ত করার অপসন আছে। অর্থাৎ এই ডেসক্রিপশন দ্বারা অডিয়েন্স বুঝতে পারবে আপনার গ্রুপ কি সম্পর্কিত বা গ্রুপের নানান নিয়মনীতি সম্পর্কে। এখানে আপনি অনেক শব্দের ডেসক্রিপশন যুক্ত করতে পারবেন। তবে যত শব্দের লিখুন অবশ্যই চেষ্টা করবেন গ্রুপ বিষয়ক ফোকাস কীওয়ার্ড গুলো যুক্ত করার। এটি আপনার গ্রুপ রিলেটেড অডিয়েন্স খুঁজে পেতে আপনাকে সাহায্য করবে।

৩. গ্রুপ রেকমেন্ডেশন 

আপনি যখন ফেসবুক ব্রাউজ করবেন তখন লক্ষ করবেন ফেসবুক থেকে আমাদের কিছু গ্রুপ রেকমেন্ড করে থাকে। আমরা সার্চ করা ছাড়াই সে গ্রুপ গুলো পেয়ে থাকি। আপনি যদি চান আপনার গ্রুপকে রেকমেন্ডেশন এ নিয়ে যেতে তাহলে গ্রুপ রেকমেন্ডেশন সেটিং থেকে আপনার গ্রুপ রিলেটেড কিছু গ্রুপ রেকমেন্ড করুন। বোনাস টিপসঃ আপনার গ্রুপ রেকমেন্ডেশন পেজে নিয়ে যেতে, আপনার গ্রুপের নিশ বিষয়ক কিছু গ্রুপে জয়েন হোন, এরপর গ্রুপ রেকমেন্ডেশন অপশনে গিয়ে সে গ্রুপগুলো রেকমেন্ডেশন যুক্ত করুন।

৪. আপনার গ্রুপের নামে একটি ফেসবুক পেজ তৈরি করুন

আপনি যদি একটি Facebok Page তৈরি করে সেটির সাথে আপনার Facebook group যুক্ত করতে পারেন তাহলে সেটি আপনাকে মেম্বার বাড়াতে অনেকটাই সাহায্য করবে।

৫. আপনার গ্রুপকে মেনসন করুন

আপনি আপনার গ্রুপ রিলেটেড যেকোনো গ্রুপে যুক্ত হতে পারেন, এখন সেখানে যদি কেউ কোনো ধরনের প্রশ্ন বা পোস্ট করে থাকে তাহলে তার কমেন্ট বক্সে আপনি উত্তর এর পাশাপাশি নিজের গ্রুপ লিংক মেনসন করে দিতে পারেন। এই উপায়টি অনেকটাই কার্যকরী বলে মনে হয় আমার।

৬. আপনার গ্রুপ অন্যান্য সোশ্যাল মিডিয়াগুলোতে প্রচার করুন

ফেসবুকের বাহিরেও অনেক সোশ্যাল মিডিয়া রয়েছে যেখানে আপনি আপনার নিজের গ্রুপের প্রচার করতে পারেন। এবং এই উপায়ে কম সময়ের মধ্যে অতি গ্রুপ মেম্বার বাড়িয়ে নিতে পারবেন আপনি।

বন্ধুরা এই ৬ টি উপায়ে আপনারা নিজেদের ফেসবুক গ্রুপের মেম্বার দ্রুত বাড়িয়ে নিতে পারেন। আজ অনেক কোম্পানি তাদের মার্কেটিং এর একটি কৌশল হিসেবে Facebook group কে ব্যবহার করছে, তাই আপনিও যদি একটি গ্রুপ বানিয়ে তাতে বেশি বেশ মেম্বার যুক্ত করতে পারেন, বলা যায় বেশ ভালো কিছু একটা করতে পারবেন সেই গ্রুপ কাজে লাগিয়ে। শেষ করছি এইটুকুতে, আল্লাহ হাফেজ

Related Posts