★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

ফ্রীল্যান্সিং বা অনলাইন প্রফেশন এর জন্য ল্যাপটপ কিনবো নাকি ডেক্সটপ?

ল্যাপটপ নাকি ডেক্সটপ কোনটি কেনা উচিত? ল্যাপটপ বা ডেক্সটপ এর মাঝে মূলত কি পার্থক্য? ইত্যাদি প্রশ্ন নিশ্চয় যারা প্রথম ল্যাপটপ বা ডেক্সটপ নিতে চান তাদের মনে আসে।

সত্যি বলতে আমি যখন প্রথম একটি ল্যাপটপ কেনার কথা চিন্তা করেছিলাম তখন আমার মনেও এই প্রশ্ন এসেছিল যে, ল্যাপটপ ভালো হবে নাকি ডেক্সটপ। Buy a laptop or desktop? এই প্রশ্নে কখনো বলা যাবে না যে ল্যাপটপ ভালো, আবার এটাও বলা যাবে না যে ডেক্সটপ ভালো। বিষয়টা আসলে এমন না। তাহলে মূল বিষয় কি? কিভাবে আমরা বিবেচনা করবো যে কোনটি আমাদের জন্য ভালো হবে।

শুরুতে আপনাদের বলি ল্যাপটপ এর দিক দিয়ে ল্যাপটপ অবশ্যই ভালো এবং ডেক্সটপ এর দিক থেকেও ডেক্সটপ ভালো। এখানে মূল প্রশ্নটি হলো Laptop বা Desktop এর মধ্যে কোনটি কেনাটা আমার উচিত হবে বা কোনটি কিনলে আমি বেশি সুবিধা লাভ করবো। এক্ষেত্রে আমি আপনাকে বলবো আপনার অনলাইন প্রফেশন বা ফ্রিল্যান্সিং ক্যারিয়ার এর জন্য কিংবা অন্যান্য কাজের জন্য ল্যাপটপ কেনাটা আপনার জন্য ভালো হবে। আমি আবারো বলছি, ল্যাপটপ কেনাটা আপনার জন্য ভালো হবে এর মানে এটা না ডেক্সটপ খারাপ। কয়েকটি পয়েন্ট আপনাদের বলবো যেগুলো শুনলে আপনারা পুরো বিষয়টা ক্লিয়ার হয়ে বুঝতে করবেন।

Laptop Or Desktop কোন ধরনের কম্পিউটার কেনাটা বেস্ট হবে? এবং কেন?

একটু আগে আপনাদের বলেছি দুটির মধ্যে Laptop কেনাটা আপনার জন্য অবশ্যই বেস্ট হবে। বাজারে অনেক ধরনের কম্পিউটার পাওয়া যায়, তবে আপনাকে আপনার বাজেট এবং আপনি কোন কাজে এটিকে ব্যবহার করতে চান তার উপর ভিত্তি করেই আপনাকে একটি বেস্ট কম্পিউটার কিনতে হবে। ল্যাপটপ ও এক ধরনের কম্পিউটার এবং ডেক্সটপ ও এক ধরনের কম্পিউটার। তবে আমি আপনাকে Laptop রেকমেন্ড করার বেশ কিছু কারণ রয়েছে। নিচে সেগুলো নিয়ে আলোচনা করা হলোঃ

[bsa_pro_ad_space id=7]

১) বিদ্যুৎঃ আমাদের দেশের বিদ্যুৎ ব্যবস্থা এখনও ততটা উন্নতি হয়নি। আমাদের দেশে পর্যাপ্ত পরিমাণে বিদ্যুৎ নেই। এমনকি লোডশেডিং এর সমস্যা অনেক বড় একটি সমস্যা বাংলাদেশে। শহরের দিকে বিদ্যুৎ চলে গেলে সাধারণত ১-২ ঘণ্টার মধ্যে চলে আসে, তবে গ্রামের দিকে বিদ্যুৎ চলে গেলে সহজে আসে না। এমনকি সেখানে থাকে না পর্যাপ্ত পরিমাণে বিদ্যুৎ। এক্ষেত্রে যদি আপনি Desktop কিনে কোনো প্রজেক্ট এর কাজ করেন হটাৎ আপনার বিদ্যুৎ চলে গেলে আপনার এত কষ্টের প্রজেক্টটি একদম শেষ হয়ে যাবে। এছাড়া ধরুন আপনি Desktop তে গুরুত্ত্বপূর্ণ একটি কাজ করছেন হটাৎ লোডশেডিং হলো, এতে আপনার কাজে অনেক বিঘ্ন ঘটবে। তবে laptop এর ক্ষেত্রে আপনার বিদ্যুৎ এর প্রয়োজন নেই। চার্জ যতক্ষণ থাকবে আপনার laptop ততক্ষণ আপনাকে ভালো সার্ভিস দিবে।

২) যেকোনো জায়গায় ব্যবহারে সুবিধাঃ Laptop আপনি যেকোনো জায়গায় বহন করতে পারবেন, এমনকি আপনার ইচ্ছেমত যেকোনো জায়গায় গিয়ে আপনি এটি চালাতে পারবেন। কিন্তু Desktop আপনি যেকোনো জায়গায় নিয়ে যেতে পারবেন না সহজে। এই পয়েন্টের জন্য Laptop আমার কাছে অনেক সুবিধার মনে হয়।

৩) অনলাইন প্রফেশনের ক্ষেত্রেঃ অনলাইনে যদি আপনি নিজের একটি ক্যারিয়ার ডেভলপ করতে চান তাহলে আপনার অবশ্যই Laptop নেওয়া উচিত। কেননা ফ্রিল্যান্সিং কাজ, এডিটিং বা যেকোনো প্রফেশন এর ক্ষেত্রে Desktop থেকে Laptop সবচেয়ে সুবিধার সহিত আপনি চালাতে পারবেন।

আসলে মূল তিনটি পয়েন্ট দিয়ে আপনারা বুঝতে পারবেন যে আসলে কোনটি আপনার কেনা উচিৎ। তবে প্রোগ্রামিং এর কাজ, ডিজাইন, যেকোনো অনলাইন প্রফেশন এর জন্য আপনারা HP Core i3 এর যেকোনো মডেল এর ল্যাপটপ দিয়ে আপনার ক্যারিয়ার শুরু করতে পারেন। আল্লাহ হাফেজ