বাংলাদেশের সংশোধিত সংবিধান  ১৯৭২ থেকে ২০১৯ ।

 

সময়ের চাহিদা ও প্রয়োজনে জনগণের কল্যাণার্থে সংবিধানের সংশোধন, পরিবর্তন, সংযোজন ও বিয়োজন করা হয়ে থাকে । বাংলাদেশ সংবিধানের দশম ভাগে ১৪২ নং অনুচ্ছেদে এ সংক্রান্ত সুনির্দিষ্ঠ নিয়ম ও পদ্ধতির কথা উল্লেখ রয়েছে । বাংলাদেশের সংবিধান এ পর্যন্ত জুলাই ২০১৭ – ১৬ বার সংশোধিত হয়েছে । নিম্নে বাংলাদেশের সংবিধানের সংশোধনীসমূহ সংক্ষেপে উল্লেখ করা হল –

১। প্রথম সংশোধনীঃ প্রথম সংশোধনীর শিরোনাম হচ্ছে সংবিধান (প্রথম সংশোধন) আইন, ১৯৭৩ । বিলটি সংসদে পাশ হয় ১৫ জুলাই, ১৯৭৩ । প্রথম সংশোধনীর মূল বিষয়বস্তু ছিল ‘গণহত্যা, মানবতার বিরুদ্ধে অপরাধ বা যুদ্ধাপরাধ এবং আন্তর্জাতিক আইনে অন্যান্য অপরাধ’ এর বিচার ও শাস্তি অনুমোদন ।

২। দ্বিতীয় সংশোধনীঃ দ্বিতীয় সংশোধনীর শিরোনাম হচ্ছে সংবিধান (দ্বিতীয় সংশোধন) আইন ১৯৭৩ । সংসদে বিলটি পাশের তারিখ ২২ সেপ্টেম্বর, ১৯৭৩ । দ্বিতীয় সংশোধনীর দ্বারা জরুরি অবস্থানকালীন সময়ে নাগরিকদেরও কতিপয় মৌলিক অধিকার স্থগিত করা হয় ।

৩। তৃতীয় সংশোধনীঃ তৃতীয় সংশোধনীর শিরোনাম সংবিধান (তৃতীয় সংশোধন) আইন, ১৯৭৪। সংসদে  বিলটি পাশের তারিখ ২৮ নভেম্বর, ১৯৭৪ । তৃতীয় সংশোধনীর বিষয়বস্তু ছিল বাংলাদেশ ও ভারতের মধ্যে ছিটমহল বিনিময় ও সীমান্ত রেখা সংক্রান্ত একটি চুক্তি কার্যকর করা ।

৪। চতুর্থ সংশোধনীঃ চতুর্থ সংশোধনীর শিরোনাম সংবিধান (চতুর্থ সংশোধন) আইন ১৯৭৫ । সংসদে পাশের তারিখ ২৫ জানুয়ারি, ১৯৭৫ । চতুর্থ সংশোধনীর দ্বারা সংসদীয় শাসন পদ্ধতির পরিবর্তে রাষ্ট্রপতিশাসিত শাসন পদ্ধতি এবং বহুদলীয় রাজনীতির পরিবর্তে একদলীয় রাজনীতি প্রবর্তন করা হয় ।

৫। পঞ্চম সংশোধনীঃ পঞ্চম সংশোধনীর শিরোনাম সংবিধান (পঞ্চম সংশোধন) আইন ১৯৭৯ । বিলটি সংসদে পাশের তারিখ ৬ এপ্রিল, ১৯৭৯ । পঞ্চম সংশোধনীর বিষয়বস্তু ছিল ১৫ আগস্ট, ১৯৭৫ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা থেকে শুরু করে ৫ এপ্রিল, ১৯৭৯ সালে সামরিক সরকারের যাবতীয় কর্মকান্ডের বৈধতা দান ।

৬। ষষ্ঠ সংশোধনীঃ ষষ্ঠ সংশোধনীর শিরোনাম ছিল সংবিধান (ষষ্ঠ সংশোধন) আইন ১৯৮১ । বিলটি সংসদে পাশের তারিখ জুলাই, ১৯৮১ । ষষ্ঠ সংশোধনীর বিষয়বস্তু ছিল উপ-রাষ্ট্রপতির পদ থেকে রাষ্ট্রপতি পদে নির্বাচনের বিধান নিশ্চিত করা ।

৭। সপ্তম সংশোধনীঃ সপ্তম সংশোধনীর শিরোনাম হচ্ছে সংবিধা (সপ্তম সংশোধন) আইন, ১৯৮৬ । বিলটি সংসদে পাশ হয় ১১ নভেম্বর, ১৯৮৬ । সপ্তম সংশোধনীর বিষয়বস্তু ২৪ মার্চ, ১৯৮২ থেকে ১১ নভেম্বর, ১৯৮৬ পর্যন্ত সামরিক শাসকের অধীনে যে সকল আদেশ জারি হয় তা বৈধতা দান ।

৮। অষ্টম সংশোধনীঃ অষ্টম সংশোধনীর শিরোনাম ছিল সংবিধান(অষ্টম সংশোধন) আইন, ১৯৮৮ । বিলটি সংসদে পাশ হয় ৭৮ জুন, ১৯৮৮ । অষ্ঠম সংশোধনীর মূল বিষয়বস্তু ইসলামকে রাষ্ট্রধর্ম ঘোষণা । এছাড়া ঢাকার ইংরেজি বানান Dacca  থেকে Dhaka এবং Bengali এর নাম Bangla করা হয় ।

৯। নবম সংশোধনীঃ নবম সংশোধণীর শিরোনাম ছিল সংবিধা (নবম সংশোধন) আইন, ১৯৮৯ । এই সংশোধনীতে রাষ্ট্রপতি পদেও মেয়াদ এক ব্যাক্তির জন্য সর্বোচ্চ পরপর দুই মেয়াদ নির্ধারণ করা হয় । এছাড়াও প্রয়োজন হলে জাতীয় সংসদের অনুমোদন সাপেক্ষে উপরাষ্ট্রপতি নিয়োগের বিধান করা হয় ।

১০। দশম সংশোধনীঃ দশম সংশোধনীর শিরোনাম সংবিধান(দশন সংশোধন) আইন, ১৯৯০ । বিলটি সংসদে পাশ হয় ১২ জুন, ১৯৯০ । দশম সংশোধনীর বিষয়বস্তু ছিল- সংসদে নারীদের জন্য পরবর্তী ১০ বছরের জন্য ৩০ টি আসন সংরক্ষণ করা ।

১১। একাদশ সংশোধনীঃ একাদশ সংশোধনীর শিরোনাম সংবিধা (একাসশ সংশোধন) আইন, ১৯৯১ । বিলটি সংসদে পাশ হয় ৬ আগস্ট, ১৯৯১ । একাদশ সংশোধনীর বিষয়বস্তু ছিল অস্থায়ী রাষ্ট্রপতি প্রধান বিচারপতি শাহাবুদ্দীন আহমদের পূর্ববর্তী পদে ফিরে যাবার বিধান ।

১২। দ্বাদশ সংশোধনীঃ দ্বাদশ সংশোধনীর শিরোনাম সংবিধান (দ্বাদশ সংশোধন) আইন, ১৯৯১ । বিলটি সংসদে পাশ হয় ৬ আগস্ট, ১৯৯১ । দ্বাদশ সংশোধনীর বিষয়বস্তু রাষ্ট্রপতি শাসিত শাসন ব্যবস্থার পরিবর্তে সংসদীয় শাশন ব্যবস্থার পুনঃপ্রবর্তন ।

১৩। ত্রয়োদশ সংশোধনীঃ ত্রয়োদশ সংশোধনীর শিরোনাম সংবিধান ৯ এয়োদশ সংশোধন) আইন, ১৯৯৬ । সংসদে বিলটি পাশ হয় ২৭ মার্চ, ১৯৯৬ । ত্রয়োদশ সংশোধনীর বিষয়বস্তু ছিল অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য তত্ত্ববধায়ক সরকার ব্যবস্থা প্রবর্তন ।

১৪। চতুর্দশ সংশোধনীঃ এ সংশোধনীর শিরোনাম (চতুর্দশ সংশোধন) আইন ২০০৪ । বিলটি সংসদে পাশ হয় ১৬ মে , ২০০৪ । চতুর্দশ সংশোধনীর বিষয়বস্তু ছিল পরবর্তী ১০ বছরের জন্য ৪৫ টি নারী আসন সংরক্ষণ । এছাড়াও এই সংশোধনীটি রাষ্ট্রপতি  ও প্রধানমন্ত্রী প্রতিকৃতি সরকারি আফিস সমূহ সহ অন্যান্য নির্ধারিত প্রতিষ্ঠানে সংরক্ষণ ও প্রদর্শনের বিধান করা হয় ।

১৫ । পঞ্চদশ সংশোধনীঃ পঞ্চদশ সংশোধনীর শিরোনাম ছিল সংবিধান (পঞ্চদশ সংশোধন) আইন ২০১১ । বিলটি সংসদে পাশ হয় ৩০ জুন, ২০১১ । পঞ্চদশ সংশোধনীর বিষয়বস্তু ছিল তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল ।

১৬। ষোড়শ সংশোধনীঃ ষোড়শ সংশোধনীর শিরোনাম সংবিধান (ষোড়শ সংশোধন) আইন, ২০১৪। বিলটিই সংসদে পাশ হয় ১৭ সেপ্টেম্বর, ২০১৪ । ষোড়শ সংশোধনীর বিষোয়বস্তু ছিল বিচারপতিদের অভিশংসন বা অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের হাতে ফিরিয়ে দেয়া ।

বাংলাদেশের সংবিধান জাতীয় এবং জনগণের স্বার্থে এখন পর্যন্ত ১৬ বার সংশোধিত হয়েছে । ভবিষ্যতে হয়তো সংবিধানের আরো সশোধনী হতে পারে । তবে তা অবশ্যই গণতান্ত্রিক মূল্যবোধন সম্পন্ন হতে হবে ।

লিখাটি ভালো লাগলে শেয়ার করে পরিচিতজনদের জানতে সাহায্য করুন । আর এমন আরো লিখা পেতে আমাদের সাথেই থাকুন ধন্যবাদ ।

Related Posts