★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

বাংলা টাইপকে বিদায় দিন, কোন অ্যাপসের সাহায্য ছাড়াই এখন থেকে মুখে বলবেন টাইপ হয়ে যাবে ল্যাপটপ বা ডেস্কটপে।

আসসালামু আলাইকুম বন্ধুরা কেমন আছেন? করোনাকালীন সময়ের স্বাস্থ্যবিধি মেনে আশা করি বাড়িতে ভালোই আছেন। আজ আপনাদের সামনে আমি এমন একটি কনটেন্ট নিয়ে হাজির হয়েছি যার মাধ্যমে আপনি সহজেই বাংলা টাইপ করতে পারবেন। এমন এক সময় ছিল যখন হাতে টাইপ ছাড়া কোনো উপায় ছিল না। কিন্তু বর্তমানে প্রযুক্তির উন্নতির ফলে এখন আর আমাদের হাতে টাইপ করতে হয় না। সাধারণত যাদের অনেক বেশি টাইপ করতে হয় তারা এই সামান্য সেটিং এর মাধ্যমে সহজেই বাংলা হাতের স্পর্শ ছাড়া টাইপ করতে পারবেন। বন্ধুরা বর্তমানে অনেক অ্যাপসের মাধ্যমে আমরা সাধারণত মুখে বলে বাংলা টাইপ করি।

কিন্তু ল্যাপটপ বা ডেস্কটপ এ সকল অ্যাপস ডাউনলোড দিয়েইন্সটল করার পর অনেক স্লো হয়ে যায়। অনেক সময় ভাইরাস আক্রমণ করে পুরো কম্পিউটারকে বিকল করে দিতে পারে। এ কথা চিন্তা করে আমি আজকে কিভাবে অ্যাপস এর ব্যবহার ছাড়াই কম্পিউটার বা ল্যাপটপে বাংলা টাইপ করা যায় সে ব্যাপারে আলোচনা করব।

এই পদ্ধতিতে বাংলা টাইপ করতে হলে আপনার পিসি বা ল্যাপটপে ইন্টারনেট কানেক্ট করতে হবে। ইন্টারনেট কানেকশন ছাড়া এটা সম্ভব নয়। ইন্টারনেট কানেকশন ছাড়া মুখে বলে বাংলা টাইপ করলে অনেক সময় বানানের ভুল লক্ষ করা যায়। কিন্তু আপনি যদি ইন্টারনেট কানেক্ট করেন তাহলে বানানে ভুল হবেনা। প্রমিত বাংলা বানান অনুযায়ী বাংলা টাইপ হয়ে যাবে। সাধারনত আমরা যখন ল্যাপটপ বা ডেক্সটপ কিনি তখন একটি জিমেইল দ্বারা লগইন করা থাকে। এভাবে বাংলা টাইপ করতে হলে আপনাকে সর্বপ্রথম ইন্টারনেট কানেকশনের পর জিমেইলে লগইন করতে হবে।



Gmail  এ লগইন করার পর ল্যাপটপ বা ডেস্কটপের হাতের ডান দিকে একটি থ্রি ডট মেনু দেখতে পারবেন। ঐ থ্রি ডট মেনু থেকে গুগল ড্রাইভে প্রবেশ করবেন। গুগল ড্রাইভে প্রবেশের পর গুগল Docs অপশনে গেলে একটি ওয়ার্ড ফাইল ওপেন হবে।  এরপর উপরের  Toolbar Option  থেকে ল্যাঙ্গুয়েজ অপশন এ গিয়ে ভাষার জায়গায় বাংলা সিলেক্ট করে দিন ।সেটিং শেষ।

ল্যাপটপের ক্ষেত্রেঃ আপনি সরাসরি মুখে বলা শুরু করুন দেখবেন বাংলা টাইপ হয়ে গেছে। এখানে কোন হেডফোন বা ইয়ারফোনের প্রয়োজন হবে না। টাইপ করার পর সিলেক্ট করুন। এরপর কপি করে আপনি যেখানে দরকার রেখে  আপনি চাইলে গুগোল ড্রাইভ এর মধ্যেও রাখতে পারেন। সাধারণত এখানে আপনি যখন মুখে বলবেন তখন ঐ টাইপ এবং সেভ হয়ে যাবে। আলাদাভাবে আপনাকে সেভ করতে হবে না।

ডেক্সটপ বা পিসির ক্ষেত্রেঃ সাধারণত ডেক্সটপ বা পিসির ক্ষেত্রে উপরের সেটিং সম্পূর্ণ করার পর। একটি হেডফোন বা ইয়ারফোন লাগাতে হবে। এরপর আপনি হেডফোন এর মাধ্যমে মুখে বলুন বাংলা টাইপ হয়ে যাবে।

সবশেষে একটি কথা বলতে চাই এমন আরো নিত্য নতুন টিপস পেতে Grathor.com  এর সাথেই থাকুন এবং এ সম্পর্কে যদি কোন সমস্যা ফেইস করেন তাহলে কমেন্টবক্সে জানান আমি সমাধান করার চেষ্টা করবো।

ধন্যবাদ,

Anwar Hossain
বাংলা ভাষায় বিভিন্ন বিষয় নিয়ে লিখতে পছন্দ করি। তাই বাংলাদেশের বাংলা ভাষায় বিভিন্ন বিষয় লেখার উন্নতম একটি প্লাটফর্ম grathor.com এ নানারকম বিষয় লেখি।