বিশ্বের শীর্ষ পারমানবিক শক্তিধর দেশ

বিশ্বের নয়টি দেশে ১৪,৯৩৫ টি পরমাণু বোমা রয়েছে একটি উইকিপিডিয়া নিবন্ধ অনুসারে, বিশ্বের ৭টি উন্নত দেশ পারমাণবিক অস্ত্র পরীক্ষা করেছে। পারমাণবিক অস্ত্রের অপসারণ সম্পর্কিত চুক্তি (এনপিটি) পাঁচটি দেশকে Nuclear-Weapon States হিসাবে ধরা হয়। পরমাণু বোমা বিস্ফোরণের সময় অনুযায়ী দেশগুলি হ’ল আমেরিকা যুক্তরাষ্ট্র, রাশিয়া (সাবেক সোভিয়েত ইউনিয়ন), যুক্তরাজ্য, ফ্রান্স এবং চীন।
যদিও ১৯৭০ সালে NPT বাস্তবায়িত হয়েছিল, তবে তিনটি দেশ যে চুক্তিতে স্বাক্ষর করেনি তবে পারমাণবিক পরীক্ষা চালিয়েছিল তারা হলেন ভারত, পাকিস্তান এবং উত্তর কোরিয়া। উত্তর কোরিয়া NPT স্বাক্ষর করেছে, তবে ২০০৩ সালে চুক্তি থেকে বেরিয়ে যায়।
ইস্রায়েলের কাছে পারমাণবিক অস্ত্র রয়েছে বলে বিশ্বাস করা হয়, তবে বাস্তবে তারা পারমাণবিক পরীক্ষা চালায়নি। তারা পারমাণবিক অস্ত্রের সম্ভাব্যতা প্রকাশ্যে স্বীকার করে না, এ নিয়ে সবসময়ই একটা ধোঁয়াশা তৈরী করে রেখেছে। অনুমান করা হয় যে ইস্রায়েলের কাছে বর্তমানে ৭৫ থেকে ৮০ পারমাণবিক অস্ত্রের মজুদ রয়েছে।


📢 Promoted post: বাংলায় আর্টিকেল লেখালেখি করে ইনকাম করতে চান?

জেনে নেয়া যাক, কোন দেশের কাছে কতগুলো পারমাণবিক বোমা আছে৷

👉Read more: ফুল নিয়ে ক্যাপশন (সাদা ফুল, কৃষ্ণচূড়া ফুল, সূর্যমুখী, সরষে ফুল, রঙ্গন ফুল) উক্তি, স্ট্যাটাস

তবে গবেষণা সংস্থাগুলোর মতে যুক্তরাষ্ট্রের হাতে পরমাণু অস্ত্র আছে ৬ হাজার ৮শ’, রাশিয়ার ৭ হাজার, ফ্রান্সের ৩শ’, যুক্তরাজ্যের ২১৫, চীনের ২৭০, ভারতের ১৩০, পাকিস্তানের ১৪০, ইসরায়েলের ৮০, আর উত্তর কোরিয়ার আছে ২০টি ।
সব দেশই এসব তথ্যের ব্যাপারে কড়া গোপনীয়তা বজায় রাখে।

তবে যেটুকু জানা যায়, তা হলো – পৃথিবীর মাট ৯টি দেশের হাতে এখন ৯ হাজার পরমাণু বোমা আছে – যদিও স্নায়ুযুদ্ধের অবসানের পর এ সংখ্যা আগের চেয়ে কমে গেছে।

grathor-ads

পরমাণু বোমাগুলো অনেক ক্ষেত্রে বসানো আছে ক্ষেপণাস্ত্রের মাথায়। তা ছাড়া আছে বিভিন্ন সামরিক বিমান-ঘাঁটিতে বা অস্ত্রের গুদামে।

📢 Promoted Link: Unlimited Internet Package Teletalk 2022 3G, 4G

Related Posts

37 Comments

মন্তব্য করুন