★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

মজাদার ইলিশ বেগুনের ঝাল রেসেপি

আসসালামু আলাইকুম বন্ধুরা। কেমন আছো সবাই? আশা করি তোমরা সবাই অনেকটা ভালো আছো। আজ বাংলাদেশ এর হিসাব অনুযায়ী রমজানের নবম দিন। সেই সাথে আজ বৈশাখ মাসেরও নবম দিন।

আর বৈশাখ মানেই তো বাঙ্গালিয়ানা। বৈশাখে ইলিশ ছারা বাঙ্গালির যেন চলেই না। ঐতিহ্য গত ভাবেই বাঙ্গালির খাদ্য তালিকায় ইলিশ সবচেয়ে বেশি প্রাধাণ্য পায়।

বাংলায় একটা প্রবাদ আছে, যেটা তোমরা অনেকেই হয়তো যানো। আমি যেই প্রবাদ টির কথা বলছি সেই প্রবাদ টি হলো:- ” মাছে ভাতে বাঙ্গালি “। আর যদি সেই মাছ টি হয় বাঙ্গালির চির পছন্দের ইলিশ! তাহলে তো বাঙ্গালি একেবারে সোনায় সোহাগা।

আমি নিজে একজন বাঙ্গালি। তাই আর পাঁচটা বাঙ্গালির মত ইলিশ আমারও প্রিয়। এই বাংলার জমিনে ইলিশ পছন্দ করে না এমন বাঙ্গালি খুঁজে পাওয়া খুবই মুশকিল। ইলিশের গন্ধেই বাঙ্গালির প্রাণ জুড়িয়ে যায়।

এই পবিত্র মাহে রমজানে আমাদের মহান রব্বুল আল-আমিন কে খুশি করার উদ্দেশ্যে সারাদিন সিয়াম পালোনের পর যদি ইফতারে তোমার প্রিয় ইলিশ মাছের একটা সুন্দর সুস্বাদু রেসেপি তোমার জন্য অপেক্ষা করে তবে কেমন হবে তুমি বলতো?

থাক, আর বলতে হবেনা। কারণ রেসেপি টা তো আর নিজে থেকে তৈরি হয়ে তোমার জন্য অপেক্ষা করবে না। তার জন্য তোমাকেই রেসেপি টা তৈরি করতে হবে।

রান্না করতে পারো না? ইলিশের নতুন রেসেপি ট্রাই করতে চাও? তাহলে আজকে আমি তোমার জন্য নিয়ে এসেছি ইলিশের একটি দুর্দান্ত রেসেপি। তবে এটি মোটেই নতুন নয়। কিন্তু এটি একটি ঐতিহ্য বাহী রান্না। আমি তোমাদেরকে এখন যেই রেসেপি টি বলতে চলেছি সেটি হলো:-” ইলিশ বেগুনের ঝাল”। তো চলো রেসেপি টি শুরু করা যাক।

ইলিশ বেগুনের ঝাল বানানোর জন্য প্রথমে একটি ফ্রাই পেনে কিছুটা সরিষার তেল গরম হতে দাও। এবার একটি পাত্রে কয়েক টুকরা ইলিশ মাছ লবণ ও হলুদ দিয়ে ভালোভাবে মেখে নাও। এবার সেই ইলিশ মাছের টুকরা গুলোকে ফ্রাই পেনের গরম তেলে ভেজে তুলে নাও।

ইলিশ মাছের টুকরা গুলো তুলে নেওয়ার পর ফ্রাই পেনে যে অবশিষ্ট তেল থাকলো তাতে একে একে গোটা কাঁচা মরিচ, আদা বাটা, রসুন বাটা, কাঁচা মরিচ বাটা, টমেটো বাটা, লবণ, হলুদ গুড়া এবং কিছুটা পানি দিয়ে কিছুক্ষণ ঢাকণা দিয়ে রেখে দাও।

এবার কিছুক্ষণ পর ঢাকণা খুলে ওর মধ্যে একে একে, ভেজে নেওয়া ইলিশ মাছের টুকরা ও বেগুন ( টুকরা করে কেটে লবণ, হলুদ গুড়া ও তেল দিয়ে ভেজে রাখা) দিয়ে কিছুক্ষণ রেখে নামিয়ে নিয়ে পরিবেশন করো ইলিশ বেগুনের ঝাল।

আজ এই পর্যন্তই। আবারও চলে আসবো কোন একদিন তোমাদের মাঝে আরও একটি রেসেপি নিয়ে। ততক্ষণ নিজের খেয়াল রাখবে, ভালো থাকবে। আল্লাহ হাফেজ!