Connect with us
★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

এন্ড্রয়েড টিপস

মেমোরি হষ্ট হয়ে গেলে ও হারিয়ে যাবে না আপনার ফটো

Albi Chy

Published

on

কেমন আছেন সবাই?আশা করি সবাই অনেক ভালো আছেন।আজকে একটা গুরুত্বপূর্ণ টিপস দিবো। আপনারা কমবেশি প্রায় সবাই এন্ড্রয়েড ফোন ব্যবহার করেন।আবার আশ্চর্যজনক বিষয় হলেও সত্য যে আপনারা বেশিরভাগ ব্যবহারকারী একটা সমস্যায় প্রায় প্রতিনিয়তই ভোগেন সেটা হলো ফোনে জায়গা ফুল হয়ে যায় অর্থাৎ মোবাইলে স্টোরেজে পর্যাপ্ত পরিমাণ স্পেস থাকে না। ফলে আমরা আমাদের প্রয়োজনীয় এ্যাপ্স গুলো ঠিক মতো চালাতে পারি না,বিশেষ করে ওয়াটসএ্যাপের ফটো,ভিডিও আমরা ডাউনলোড করতে পারি না। তার জন্য অনেকেই এ্যাপ্স ডিলেট দেয় কেউবা তার প্রিয় ফটো,ভিডিও ডিলেট দিয়ে জায়গা খালি করে। কিন্ত আজকে আমি এমন পদ্ধতি শিখিয়ে দিবো যার মাধ্যমে আপনাদের কোনো কিছু ডিলেট করতে হবে না বরং ইচ্ছেমতো সবকিছু পেন্ড্রাইভের মতো করে সেভ করতে পারবেন এবং ইচ্চেমতো সবাই আবার ফোনে নিয়ে আসতে পারবেন। তো চলুন কথা না বাড়িয়ে সরাসরি সমাধানে চলে যাই।

#সমাধানঃ

সবার ফোনেই গুগল ড্রাইভ নামে একটা এ্যাপ থাকে। অথচ কি অদ্ভুত ব্যাপার আমরা বেশিরভাগ এন্ড্রয়েড ফোন ব্যবহারকারীরাই এই এ্যাপ সম্পর্কে তেমন কিছু জানি না। অথচ প্রায় প্রত্যেক ফোনের শুরু থেকেই এই এ্যাপটি ইন্সটল করা থাকে। তাই সমাধান হলো এই এ্যাপ সম্পর্কে জানা এবং ব্যবহার করা।

#কীভাবে ব্যবহার করবেন?

আপনাকে প্রথমে এই এ্যাপটি অপেন করতে হবে।তারপর আপনার যেকোনো একটা ইমেইল এর সাথে কানেক্ট থাকতে হবে। তবে বেশিরভাগ সময়ই দেখা যায় আগে থেকেই ইমেইল এড থাকে।তারপর আপনি আপনার ইচ্চামতো ফোল্ডার তৈরী করে নিতে পারেন।এজন্য আপনাকে প্লাস(+) চিহ্ন-তে ক্লিক করতে হবে।আমি ব্যাক্তিগত ভাবে আপনাদেরকে সাজেস্ট করবো আপনারা ফোল্ডার করে নিবেন।এতে আপনার ফটো বা ভিডিও খুজে পাওয়া সহজ হবে। যেমনঃ ওয়াটসএ্যাপ ইমেজগুলোর জন্য আপনি ওয়াটসএ্যাপ ইমেজ নামে একটি ফোল্ডার করলেন এতে এই ফাইলে আপনার সব ইমেজ গুলো রাখলেন। আবার ক্যামেরা নাম দিয়ে একটা ফোল্ডার করলেন এতে ক্যামেরার সকল ছবি,ভিডিও সেখানে রাখলেন।
যাইহোক ফোল্ডার করার পর আপনি সেই ফোল্ডারে প্রবেশ করবেন তারপর আবার একটি প্লাস(+) চিহ্ন পাবেন।সেই প্লাস(+) চিহ্ন-তে ক্লিক করে আপনি চলে যাবেন সরাসরি গ্যালারিতে তারপর আপনি যে ফাইলটি আপলোড করতে চান সেটি আপলোড করে নিবেন।এভাবে খুব সহজেই আপনার ফোনের যেকোন জিনিস ড্রাইভে আপলোড করে রাখতে পারবেন।

#ড্রাইভের স্ট্রোরেজ কতটুকু?

ড্রাইভের স্টুরেজ মূলত নির্ভর করে ইমেইল এর উপর অর্থাৎ আপনি যদি একটি ইমেইল এড করেন তাহলে আপনি পাবেন ১৫ জিবি আমি আবারও বলছি আপনি পাবেন ১৫ জিবি ফ্রি স্টোরেজ। এভাবে আপনার যদি দুইটা বা তিনটা ইমেইল থাকে আর সেগুলো এ্যাড করেন তাহলে আপনি পাবেন ৩০জিবি বা ৪৫ জিবি একদম ফ্রি। তাহলে আপনি একবার ভেবে দেখুন একটি পেনড্রাইভের সমান একটি ইমেইল দিয়ে আপনি ফ্রিতে নিচ্ছেন ১৫/৩০/৪৫ জিবি।

#ড্রাইবের সুবিধা কি?

১/ উপরে যেগুলো বললাম তার প্রত্যেকটি হল ড্রাইভের সুবিধাসমূহ। তারপরে ও কিছু নির্দিষ্ট করে বলা যায় যেমন আপনার যতটি ইমেইল থাকবে আপনি 15 জিবি করে এভাবে জায়গা পেতে থাকবেন এজন্য আনলিমিটেড।

২/আপনার ফোন বা মেমোরি কার্ড হারিয়ে গেলে বা কোন কারণে নষ্ট হয়ে গেলে আপনার ফটো/ভিডিও গুলো যদি চলে যায় বা যেকোন ভাবে যদি হারিয়ে যায় তারপরেও এটি হারবে না কারণ আপনার ইমেইল এবং পাসওয়ার্ড যতদিন পর্যন্ত আপনি মনে রেখেছেন আপনার আছে ততদিন পর্যন্ত এই ফটোগুলো আপনার থাকবে যেগুলো আপনি আপলোড করে রেখেছেন এটি হলো এর একটি অন্যতম সুবিধা।

আশা করি আমার এই পোস্ট থেকে আপনারা অনেক উপকৃত হবেন।

Advertisement
18 Comments

18 Comments

  1. Md Hanif

    Md Hanif

    May 27, 2020 at 12:06 pm

    gd

  2. Maria Hasin Mim

    Maria Hasin Mim

    May 27, 2020 at 12:29 pm

    Google account er pw vhule gele jhamela

  3. Rehana Akther

    Rehana Akther

    May 27, 2020 at 12:31 pm

    good

  4. Nisat Anzum

    Nisat Anzum

    May 27, 2020 at 12:35 pm

    Valo idea

  5. Koli Talukder

    Koli Talukder

    May 27, 2020 at 4:31 pm

    Ok

  6. Fatiha tus ilma

    Fatiha tus ilma

    May 27, 2020 at 4:35 pm

    Good

  7. Asadullah Jilani

    Asadullah Jilani

    May 27, 2020 at 4:48 pm

    Valo

  8. sulay man

    sulay man

    May 27, 2020 at 5:14 pm

    এগুলো হয় না

  9. Fahema Akter

    Fahema Akter

    May 27, 2020 at 6:34 pm

    অনেক ভালো

  10. Priyam Biswas

    Priyam Biswas

    May 27, 2020 at 8:16 pm

    Nice post

  11. Sakib khan

    Sakib khan

    May 27, 2020 at 9:30 pm

    Gd

  12. Md Rakib

    Md Rakib

    May 27, 2020 at 9:58 pm

    gd

  13. Md Ruhul Amin

    Md Ruhul Amin

    May 27, 2020 at 10:35 pm

    Good

  14. Mojammal Haque

    Mojammal Haque

    May 28, 2020 at 1:59 am

    Valo

  15. Md Golam Mostàfa

    Md Golam Mostàfa

    May 28, 2020 at 9:31 am

    এটা তো আমি জানতাম, কিন্তু কখনো করে দেখি নি!

  16. Shat rong

    Shat rong

    May 28, 2020 at 10:14 pm

    good.

  17. Mainul islam Robin

    Mainul islam Robin

    May 29, 2020 at 10:15 pm

    হষ্ট কি

  18. Partha Kumar

    Partha Kumar

    June 1, 2020 at 6:32 pm

    Valo

You must be logged in to post a comment Login

Leave a Reply

এন্ড্রয়েড টিপস

৩০পয়সা/মি কথা বলুন নাম্বার গোপন করে

Abdullah Al Aslam

Published

on

বাংলাদেশ সরকারের নতুন বাজেটে মোবাইল কল এবং ইন্টারনেট এর উপর আরো % কর আরোপ করায় মোবাইলে কথা বলার খরচ বেড়ে গেছে
কিন্তু, এর থেকে পরিত্রাণ পাওয়ার উপায় সরকার আগেই দিয়ে রেখেছে, যা বেশির ভাগ মানুষ আমরা জানি না  কথা বলছি  ব্রিলিয়ান্ট কানেক্ট এইচডি কলিং অ্যাপ এর কথা যে অ্যাপসটি হোয়াটস অ্যাপ কিংবা ভাইবারের মতো সোশ্যাল অ্যাপ না, এটি তৈরিই করা হয়েছে কলিং সুবিধার জন্য

অ্যাপসটি তে যেসব সুবিধা রয়েছেঃ

*আপনাকে ব্লক করে রাখা নাম্বারে কল করতে পারবেন

*আপনার নিজের নাম্বার হাইড করে কথা বলার সুযোগ

*একাউন্ট খুললেই আপনি পাচ্ছেন ৩০মিনিট বোনাস

*অ্যাপ থেকে অ্যাপ ফ্রি কল করতে পারবেন

*অ্যাপ থেকে যেকোন ফোন (ফিচার ফোনেও) এবং সকল নাম্বার কল করার সুযোগ মাত্র ৩০পয়সা প্রতি মিনিট

*৭২০পি এইচডি ভিডিও কলিং সুবিধা

*বিদেশে ৩০ পয়সা প্রতি মিনিট কল করার সুবিধা

*মেসেজ করতে পারবেন যেকোন নাম্বারে

যেভাবে একাউন্ট খুলবেনঃ

প্রথমেই নিচের লিঙ্ক ক্লিক করে প্লে স্টোর কিংবা আইফোন স্টোর থেকে ব্রিলিয়ান্ট অ্যাপ টি ডাউনলোড করে নিন এরপর আপনার চালু থাকা নাম্বার দিয়ে ভেরিফাই করুন আপনার নাম লিখে একাউন্ট ওপেন করা সম্পন্ন করুন

রিচার্জ করার উপায়ঃ  

আপনি বিকাশ, রকেট, নগদ বা অন্য যেকোন ব্যাংক একাউন্ট থেকে টাকা রিচার্জ করতে পারবেন খুব সহজেই অ্যাপসটি ২০১৯ সালে বিটিয়ারসি অনুমোদিত হয় ।অ্যাপটিতে নরমাল তরঙ্গের দরকার হয় না তাই অ্যাপস দিয়ে আপনার কথা বলার সময় কল ড্রপ হবার সম্ভাবনা নেই

অ্যাপটি থেকে আপনি আপনার পছন্দমতো নাম্বারও নিতে পারবেন তবে এজন্য আপনাকে কিছু টাকা খরচ করতে হবে।অ্যাপটি তে আপনি আপনার ভিসা বা আইডি কার্ড সাবমিট করে ভেরিফাই করে নিতে পারবেন, যার ফলে আরো বেশিসুযোগসুবিধা পাবেন অ্যাপস থেকে।

অ্যাপসটি এখন আইফোন এবং অ্যান্ড্রয়েড ফোন উভয় ভার্সনের জন্য পাওয়া যাচ্ছে

যেকোন ধরনের ডিভাইসে ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন

অ্যাপসটি কিভাবে কাজ করে এবং রিচার্জ করার পদ্ধতি দেখতে এবং বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

আশা করি সকলে অ্যাপস টি ডাউনলোড করে ৩০মিনিট বোনাস কল ব্যবহার করে দেখবেন

এই ৩০ মিনিট অ্যাপসটির প্রতি এমন ভালবাসা সৃষ্টি করবে যে আপনি আর ব্রিলিয়ান্ট কানেক্ট ছাড়া কিছুই বুঝবেন না

[কোভিড১৯ এর সংকটকালীন সময়ে আপনার আপনজনকে নিরাপদ রাখুন নিজেকে সুরক্ষার মাধ্যমে ।তাই ঘরেই থাকারচেষ্টা করুন, বাহিরে গেলে স্বাস্থবিধি মেনে চলুন]

Continue Reading

এন্ড্রয়েড টিপস

আপনার অ্যান্ড্রয়েড ফোনের জন্য 4 টি লুকানো কৌশল।

Ayatullah Khomeni Tusar

Published

on

অ্যান্ড্রয়েড অত্যন্ত কাস্টমাইজযোগ্য, তাই এগিয়ে যান এবং আপনার ফোনটি আপনার জন্য একটি অভিজ্ঞতার অভিজ্ঞতায় রূপান্তর করুন।

অ্যান্ড্রয়েড বনাম আইফোন বিতর্ক চলতে থাকে। তবে একটি বিষয় নিশ্চিত: গুগলের ফোন সফটওয়্যার অ্যাপলের প্রস্তাবের চেয়ে আরও বহুমুখী এবং কাস্টমাইজযোগ্য। আপনার অ্যান্ড্রয়েড ফোনের জন্য উপলভ্য সেটিংস এবং টুইটগুলিতে খোঁজ করুন এবং আপনি একটি চালক বৈশিষ্ট্য এবং দরকারী সরঞ্জামের সন্ধান পাবেন। আমি এখানে তাদের মধ্যে 4 টি সংগ্রহ করেছি।

আমি শুরু করার আগে একটি নোট: অ্যান্ড্রয়েডে বিভিন্ন ধরণের মেক, মডেল এবং সংস্করণ রয়েছে যা সমস্ত ডিভাইসগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ এমন বৈশিষ্ট্যগুলি খুঁজে পাওয়া আরও কঠিন করে তোলে। আমি কেবল স্টক অ্যান্ড্রয়েড .0.০ নুগাটে নিম্নলিখিত টিপস যাচাই করেছি যা সেগুলি সম্পর্কিত সিস্টেমেও কাজ করা উচিত, তবে কিছু মেনু এবং পদ্ধতি কিছুটা আলাদা হতে পারে।
1. আপনার অ্যান্ড্রয়েড স্ক্রিন কাস্ট করুন
বেশ কয়েকটি বছর ধরে, আপনি একটি Chromecast ব্যবহার করে আপনার অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবলেটের প্রদর্শনটি টেলিভিশনের বৃহত্তর স্ক্রিনে সম্প্রচার করতে সক্ষম হয়েছেন। সমস্ত সাধারণ চলচ্চিত্র এবং টিভি অ্যাপ্লিকেশনগুলি থেকে ভিডিও বেমিংয়ের পাশাপাশি, এই স্ট্রিমিং ডিভাইসটি আপনার ফোনে আয়না করতে পারে। দ্রুত সেটিংস ফলকটিতে একটি মিররিং শর্টকাটের সুবিধা নিন, যা আপনি দুটি আঙুল দিয়ে পর্দার উপর থেকে নীচে টেনে অ্যাক্সেস করেন। এই মেনুতে আপনার একটি কাস্ট বিকল্প পাওয়া উচিত।

যদি এটি প্রদর্শিত না হয়, তবে মিরর স্থাপনের আরও একটি উপায় রয়েছে। প্রথমে আপনি অ্যান্ড্রয়েডের জন্য গুগল হোম অ্যাপ্লিকেশন ইনস্টল করেছেন কিনা তা পরীক্ষা করে দেখুন। আপনি সম্ভবত ইতিমধ্যে আপনার Chromecast সেট আপ করতে এই প্রোগ্রামটি ব্যবহার করেছেন। অ্যাপ্লিকেশনটি খুলুন, এর মেনু থেকে কাস্ট স্ক্রিন / অডিও আলতো চাপুন এবং তারপরে আপনার Chromecast চয়ন করুন। আপনার ডিভাইসের প্রদর্শনটি বড় স্ক্রিনে উপস্থিত হওয়া উচিত।
2. পাশাপাশি অ্যাপ্লিকেশন চালান
অ্যান্ড্রয়েড .0.০ নওগাতে যুক্ত হওয়া নতুন বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল অ্যাপস পাশাপাশি চালানো বা অন্যটির উপরে একটিকে চালানোর বিকল্প। আপনি ফটো প্রদর্শন করতে, আপনার সামাজিক নেটওয়ার্কিং বা মাল্টিটাস্কটি অনুকূল করতে চান, এই গেমটি কার্যকর হয়, যদিও এটি গেমিংয়ের জন্য কিছুটা পিছিয়ে।

এটি সেট আপ করতে, ওভারভিউ বোতামটি ট্যাপ করুন (স্ক্রিনের নীচে বাম দিকে বর্গাকার আইকন), এবং আপনার সম্প্রতি ব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলির মধ্যে কোনটি দেখতে চান তা চয়ন করুন। এটিকে প্রদর্শনের উপরের বা বামে ধরে ধরে টেনে আনুন, তারপরে বা এর নিচে উপস্থিত হতে অন্য একটি মুক্ত অ্যাপ্লিকেশন চয়ন করুন।

এবং যেহেতু আমরা ইতিমধ্যে ওভারভিউ বোতামটি নিয়ে কথা বলছি, এখানে একটি প্রো-টিপ: আপনি সম্প্রতি যে দুটি অ্যাপ্লিকেশন ব্যবহার করছেন সেগুলির মধ্যে দ্রুত স্যুইচ করতে এটি একবারে-আলতো চাপুন Double।
3. পাঠ্য এবং চিত্রগুলিকে আরও দৃশ্যমান করুন
আপনি যদি স্ক্রিনে রয়েছে তা দেখার জন্য লড়াই করে যাচ্ছেন, অথবা, বিকল্প হিসাবে, আপনি যদি ডিসপ্লেতে যতটা সম্ভব কন্টেন্ট ক্র্যাম করতে চান এবং সেই পথে কিছুটা স্কুইংটিং করতে আপত্তি করেন না – আপনি জুম বা ইন করতে পারেন পাঠ্য এবং অবজেক্টস। সমস্ত অ্যাপ্লিকেশনগুলি এই সমন্বয়গুলিতে প্রতিক্রিয়া জানাবে না, তবে তাদের বেশিরভাগই তা করবে।

আকারের সেটিংস পরিবর্তন করতে, Android সেটিংস অ্যাপ্লিকেশনটি খুলুন এবং প্রদর্শন শিরোনামে যান। প্রদর্শন মেনু থেকে, ডিফল্ট ফন্টের আকার পরিবর্তন করতে ফন্ট আকারের লিঙ্কটি আলতো চাপুন। অন-স্ক্রিন অবজেক্টগুলি আরও বড় বা ছোট করতে প্রদর্শন আকারের লিঙ্কটি নির্বাচন করুন।
4. স্বাধীনভাবে ভলিউম সেটিংস পরিবর্তন করুন
আপনার ডিভাইসটি বিভিন্ন ধরণের অডিও বাজায় — এতে রিং টোন, বিজ্ঞপ্তি, অ্যালার্ম, ফোন কল এবং মিডিয়া অন্তর্ভুক্ত। আপনি যদি কখনও সেটিংস মেনুতে গিয়েছেন, শব্দগুলি খোলেন, এবং ভলিউমটি টেপ করেছেন তবে আপনি দেখতে পাবেন যে আপনি এই অডিও প্রকারগুলি পৃথকভাবে সামঞ্জস্য করতে পৃথক স্লাইডার ব্যবহার করতে পারেন।
তবে অ্যান্ড্রয়েড আপনাকে দ্রুত এবং সহজ শর্টকাট দেয়। বর্তমানে নরম বা আরও জোরে যা খেলছে তা তৈরি করতে আপনার ডিভাইসের পাশে ভৌত ভলিউম বোতামগুলি আলতো চাপুন (কোনও মিডিয়া প্লে না করা থাকলে, এই ক্রিয়াটি আপনার রিংটোন ভলিউমকে সামঞ্জস্য করবে)। আপনি যখন করবেন, কোনও ছোট বাক্স স্ক্রিনে পপ আপ হবে, যা দেখায় কোন ভলিউম সেটিংস পরিবর্তন হচ্ছে এবং কীভাবে। সেই বাক্সের পাশে, আপনার একটি ছোট তীরচিহ্ন দেখতে হবে। এটিকে আলতো চাপুন এবং একসাথে একাধিক ভলিউম স্লাইডার দেখানোর জন্য বাক্সটি প্রসারিত হবে। এটি আপনাকে সেটিংসে ভ্রমণের সঞ্চয় করতে পারে।

Continue Reading

এন্ড্রয়েড টিপস

ইউটিউব থেকে টাকা ইনকাম

Abdul Ahad

Published

on

ইউটিউব এমন একটি প্লাটফর্ম যেখানে সবাই সবার প্রতিভাকে সভার সামনে তুলে ধরতে পারে।ধরুন আমি ভালো নাচতে পারি, আমি ভালো গাইতে পারি, কেউ ভালো গেম খেলতে পারে অনেকের অনেক ধরনের প্রতিভা আছে।আপনি এই ইউটিউব থেকে এই প্রতিভা সবার সামনে তুলে ধরতে পারেন ইউটিউব প্লাটফর্ম এর মাধ্যেমে।কারন ইউটিউব পুরো পৃথিবীতে 5B+ মানুষ ইউটিউব ব্যবহার করে।তাহলে বুঝতে পারছেন এটা কোন জনপ্রিয় একটি মাধ্যেম।এবার আপনার প্রতিভা দেখিয়ে এখান থেকে ভালো টাকা ইনকাম করতে পারবেন।কিন্তু ইনকাম করার আগে আপনাকে কিছু ধাপ অতিক্রম করতে হবে।তার মধ্যে প্রথম ধাপ হচ্ছে ১ হাজার সাবস্ক্রাইব পুরন করতে হবে।এটা করতে গিয়ে অনেকে হিমশিম খেয়ে যায়।আপনার ভিডিও কনটেন্ট যদি ভালো হয় তাহলে আপনি খুব তারাতারি এই ধাপটি অতিক্রম করতে পারবেন।এবার আসি পরের ধাপ যেটা খুবই কষ্ট ৪০০০০ মিনিট ওয়াচ টাইম যেটা করতে পারলে আপনার চেনেল এ ৯০% ধাপ অতিক্রম করতে পেরেছেন।এরপর আপনাকে ইউটিউব এ ১ হাজার সাবস্ক্রাইব পুরন এর জন্য congratulation জানাবে।এবার ইউটিউব থেকে আপনাকে বলা হবে আপনি একটা Google addsans একাউন্ট খুলতে এবং সেটাকে ইউটিউব এর সাথে কানেক্ট করতে।Google addsans কি এটা দিয়ে কি কাজ এটা নিয়ে একটা লিখে দেব। এবার আসল কথায় আসি।ইউটিউবে যখন Google Addsans কানেক্ট করা হয়ে যাবে তারপর ৩-৪ দিন এর জন্য একটা রিভিও নেওয়া হবে তারপর আপনাকে একটা মেইল করা হবে মেইল এ যা লেখা থাকবে
Congratulations — your YouTube channel, Technical Ahad, has been accepted into the YouTube Partner Program and is now able to monetize on YouTube!

To get you started, check out the YouTube Creator Hub so you can stay connected to the YouTube team and other Creators like you.

We also recommend reviewing the YouTube Help Center to learn more about monetizing on YouTube, including:

What kind of content you can monetize

Different ways you can monetize on YouTube

How to monetize specific videos

Monetization icon guide

As with everything related to YouTube, use your common sense, don’t abuse the site, and be respectful of others when choosing what content to monetize.

We’re looking forward to working with you!

Thanks,
– The YouTube Team

মনে করবেন আপনার চেনেল এ মনিটাইজেশন পেয়ে গেছেন এবার টাকা তুলতে হবে এটা নিয়ে বিস্তারিত লেখা আসবে

Continue Reading