★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরি করে নিন

বর্তমানে কিন্তু এখন  সকল প্রকারের কাজে আমাদের হাতের ছোট মোবাইল ফোনটি এর সাহায্যে করা যায় খুব সহজে ।    আর সব থেকে মজার ব্যাপার হলো , আপনারা কিন্তু মোবাইল ফোনের মাধ্যমে একটি ওয়েবসাইট খুলে ফেলতে পারবেন খুব সহজ ভাবে। কিন্তু এখানে একটি কথা আছে ,  আপনারা যদি মোবাইল দিয়ে,  আপনাদের নিজেদের জন্য একটি ওয়েবসাইট খুলতে চান,  তাহলে আপনাদের বেশকিছু  বিষয় রয়েছে যেগুলো আপনাদের কে জানতে হবে ।

আপনারা অনেক এ ভাবতে পারেন যে   ,  ওয়েবসাইটটা আসলে কি ?  ব্লগ ওয়েবসাইট হচ্ছে মূলত   একটা নির্দিষ্ট কোন    বিষয় নিয়ে সেটা নিয়ে,  তার পরে লেখালেখি করা।  আপনারা সকলে একসাথে অনেকগুলো ওয়েবসাইট কন্ট্রোল অথবা ম্যানেজ করতে পারবেন কিন্তু খুব সহজেই আপনাদের হাতে মোবাইল  দিয়েই ।

আর এই ব্লগ  ওয়েবসাইটগুলো তৈরি করার জন্য আপনাদেরকে কম্পিউটার, ল্যাপটপ  কিংবা মোবাইল ফোন অবশ্যই থাকা লাগবে আপনাদের কাছে ।   কিন্তু এখানে একটি বিষয় আপনাদের লক্ষ্য রাখতে হবে যে আপনাদের মোবাইল ফোনটি যেন    অ্যান্ড্রয়েড হয় ।

কিন্তু আপনাদের এন্ড্রয়েড মোবাইল দিয়ে ম্যানেজ করার জন্য আপনাদের কিছু সমস্যার সম্মুখীন হওয়া লাগতে পারে । কিন্তু  আপনারা যদি নিয়মিত আপনাদের এন্ড্রয়েড ফোন দিয়ে ওয়েবসাইট ম্যানেজ করা শুরু করে দেন , সমস্ত কিছু কাজ করা শুরু করে দেন মোবাইল দিয়ে তাহলে , এক সময় আপনাদের কাছে খুব সহজ মনে হবে তখন আর কঠিন  লাগবে না  ।

ব্লগ ওয়েবসাইট গুলো কিসের জন্য তৈরি করা হয় জেনে নিন এখুনি – 

মূলত দুইটা কারণের জন্য ব্লগ ওয়েবসাইটগুলো মানুষেরা বানিয়ে থাকেন ।  এক নাম্বারটা হলো আপনারা জানেন যে বিষয়ে আপনার দক্ষতা আছে ,  সেটা মানুষকে   জানানোর জন্য অর্থাৎ ,  সারা দুনিয়াকে জানানোর জন্যই ওয়েবসাইট বানানো হয়ে থাকে , আর দ্বিতীয়ত  অর্থ আয় করার উদ্দেশ্য নিয়ে ওয়েবসাইট বানানো ।

আর আপনারা যদি অর্থ আয় করার জন্য ওয়েবসাইট বানাতে চান তাহলে আপনাদেরকে এর জন্য কিছু অল্প পরিমাণে সামান্য পরিমাণে,  একেবারে কিছু টাকা প্রথম অবস্থায় খরচা করতে হবে ।

মোবাইল দিয়ে ওয়েবসাইট বানিয়ে সেখান থেকে আয় করা কি আসলেই সম্ভব  জেনে নিন এখুনি –

এখানে আপনাদেরকে একটি কথা বলে রাখি  যে ,  আপনারা মোবাইল কিংবা ল্যাপটপ বা কম্পিউটার যেটা দিয়ে আপনারা আপনাদের ওয়েবসাইট খুললেন না কেন সেটা দেখার বিষয় নয় । আপনারা যেটা দিয়ে খুলে  না কেন আপনারা কিন্তু থেকে আয় করতে পারবেন খুব সহজে । আপনার  এই খানে কোন ডিভাইস ব্যবহার করতেছেন  সেইটা   কোন ফ্যাক্টর না।   আপনারা  ব্লগিং থেকে আয় করার জন্য কতটা সিরিয়াস এখানে সেটাই হচ্ছে মুখ্য বিষয়। একটাই এই বিষয়টাকে নিয়ে চিন্তা করে আপনাদের কোন দরকার নেই যে আপনারা মোবাইল দিয়ে ওয়েবসাইট খুলে সেখান থেকে আয় করতে পারবেন কিনা সেটা নিয়ে কোন চিন্তা করার দরকার নেই।

কিন্তু আপনারা যখন মোবাইলে কাজ করবেন প্রথম অবস্থাতে আপনাদের একটু সমস্যার সম্মুখীন হওয়া লাগতে পারে ।  আর তাছাড়া মোবাইল রিলেটেড যে সকল কাজ গুলো রয়েছে সেগুলো আপনারা সবই করতে পারবেন ।  আপনাদের এখানে শুধু জানা লাগবে যে কাজগুলো আসলে মূলত কিভাবে করে সেটা জানলেই চলবে ।

মোবাইল ব্লগ ওয়েবসাইট তৈরি করার জন্য আপনারা কি করবেন জেনে নিন এক্ষুনি – 

আপনারা প্রথমে চিন্তা ভাবনা করে নিবেন যে আপনারা কোন ধরনের  ব্লগ  ওয়েবসাইট তৈরি করতে চাচ্ছেন ।  আর তার ওপর ভিত্তি করেই কিন্তু আপনাদেরকে মোবাইল ব্লগ    ওয়েবসাইট  বানানো এর  উপরে হাত দেওয়া লাগবে ।

ফ্রি ওয়েবসাইট যদি আপনারা তৈরি করতে চান তাহলে আপনাদের কোনো টাকা-পয়সা  খরচা  করতে হবে না ।  সম্পূর্ন ফ্রি ভাবে কিন্তু মোবাইল দিয়ে ব্লগ  ওয়েবসাইট তৈরি করা আসলেই সম্ভব ।

Blogger

  • ব্লগারে সেটি হচ্ছে মূলত গুগলের একটি কোম্পানি । এখানে যদি আপনারা একটা ওয়েবসাইট খুলতে চান তাহলে আপনাদের কোন টাকা পয়সা দিতে হবে না । সম্পূর্ণ ফ্রি-তে আপনারা এখানে একটি ওয়েবসাইট খুলে ফেলতে পারবেন নিজের জন্য ।   শুধু ব্লগিং ওয়েবসাইট না কিন্তু ,  তার সাথে সাথে অন্য  রিলেটেড  যে ওয়েবসাইট গুলো  আছে,  সেগুলো আপনারা খুলতে পারবেন এখান থেকে খুব সহজেই ।
  • আর আপনি যদি  ব্লগার  এর মাধ্যমে  একটি ওয়েবসাইট খুলতে চান তাহলে আপনাদের অবশ্যই একটি জিমেইল অ্যাকাউন্ট থাকা লাগবে । জিমেইল একাউন্ট না থাকলে কখনোই এইখানে একটা ওয়েবসাইট খুলতে পারবেন না ।তাই সবার প্রথমে একটি জিমেইল অ্যাকাউন্ট খুলে নেবেন ।  আর যদি আগে থেকে থাকে তাহলে সেটা  ব্যবহার করে আপনারা  এখানে ওয়েবসাইট  খুলতে পারবেন অনায়াসেই ।
  • আপনাদের ওয়েবসাইটের জন্য একটি নাম বাচাই করে নিবেন । কোথায় বলা যেতে পারে  যেমন –  yourblog.blogspot.com or এ রকম এর নাম হবে আপনাদের ।  আপনাদের ব্লগের নামের সঙ্গে আপনারা  অর্থাৎ  blogspot এই লেখাটা থাকবেই  ।  ফ্রী একটি ওয়েবসাইট খুলতে গেলে আপনাদের  Domain  নামের সঙ্গে  blogspot  লেখাটি অবশ্যই থাকবে ।
  • আপনারা  ডোমেইন  বাছাই করে নেওয়ার পরে থিম অপশন থেকে একটা থিম সিলেক্ট করে নেওয়া লাগবে  ।
  • থিম সিলেক্ট করা শেষ হয়ে যাবার পরে আপনাদেরকে ব্লগ পেজ  আর কিছু    লেখা পোস্ট করা শুরু করে দিতে পারবেন । আর এর ভিতর দিয়ে আপনাদের নিজস্ব একটা  blog ওয়েবসাইট খুব সহজে তৈরি হয়ে যাবে  আর তারপরে আপনাদের  ওয়েবসাইট থেকে মোবাইল দিয়ে খুব সহজে কন্ট্রোল করতে পারবেন অনায়াসেই ।

WordPress

  • WordPress বেশি পরিমাণে ব্যবহৃত   একটা সিএমএস প্লাটফর্ম। যেটাকে আপনারা সম্পূর্ণভাবে ফ্রিতে ব্যবহার করতে পারবেন ।
  • ব্লগার ডট কম ওয়েব সাইটের মত এখানে আপনারা ফ্রীতে একটি ওয়েবসাইট খুলে নিতে পার ।   আমি ব্যক্তিগতভাবে কিন্তু আসলে WordPress ব্যবহার  করে থাকি তবে  ফ্রি  না  পেইড।
  • আপনারা বর্তমানে এখন যে ওয়েবসাইটে দেখতে পারতাছেন সেটা কিন্তু আসলে ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি করা হয়েছে ।   কিন্তু এখানে সমস্ত কিছু পেইড করা হয়েছে এখানে কোন কিছুই করা হয়নি ।
  • ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট গুলো রয়েছে সেগুলো খুব সহজেই আপনার এন্ড্রয়েড ফোন দিয়ে কন্ট্রোল করতে পারবেন ।
  • ফ্রিতে যদি আপনার ওয়ার্ডপ্রেস দিয়ে একটি ওয়েবসাইট খুলতে চান তাহলে কিন্তু আপনাদের পাশেcom এই লেখাটি অবশ্যই থাকবে ।
  • WordPress এই লেখাটাকে চেঞ্জ করতে হলে অবশ্যই আপনাদেরকে ডোমেইন কিনা লাগবে ।

 আমাদের শেষ কথা – 

তা হলে  আজকে আমাদের এই লেখার ভিতর জানতে পারলাম যে,  কিভাবে মোবাইল দিয়ে একটি ওয়েবসাইট খুলতে হয় ফ্রিতে ।  আর এই বিষয় নিয়ে আজকে আমাদের  সম্পূর্ণ লেখার ভিতরে আলোচনা করেছে ,   আজকে আমাদের এই লেখাটা যদি ভালো লেগে থাকে তাহলে লেখাটা বন্ধুদের মাঝে শেয়ার করে দাও আমাদের এই লেখা টি ।  পরে আবার অন্য কোন বিষয় নিয়ে , তোমাদের সঙ্গে কথা বলব  আজকে এই পর্যন্তই  ।