★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

ম্যালওয়ার কি? আপনার ফোন ম্যালওয়ার বা অন্য ভাইরাসে আক্রান্ত কিনা কিভাবে জানবেন? এ থেকে রক্ষার উপায় কি?

অ্যান্ড্রয়েড একটি সুরক্ষিত সিস্টেম হওয়া সত্ত্বেও, সত্যটি হ’ল বিপুল সংখ্যক দূষিত অ্যাপ্লিকেশন রয়েছে ।

কিছু আমাদের কাছ থেকে তথ্য চুরি করার চেষ্টা করে, আবার কেউ কেউ কেবল বিজ্ঞাপন দিয়ে আমাদের বিরক্ত করে। যদি আমাদের সন্দেহ হয় যে আমাদের মোবাইল সংক্রামিত হয়েছে, তবে এই কৌশলগুলি আপনার পক্ষে কার্যকর হবে।

আপনি কি সম্প্রতি কোনও অ্যাপ্লিকেশন ইনস্টল করেছেন?
আমাদের ফোনে উপস্থিত বিপুল সংখ্যক সুরক্ষার সমস্যাগুলি সাধারণত কোনও অ্যাপ্লিকেশন ইনস্টল করার ঠিক পরে ঘটে। আপনি কি একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করেছেন এবং কয়েক ঘন্টা পরে বিরক্তিকর বার্তা উপস্থিত হতে শুরু করেছে?

এটি সম্ভবত ম্যালওয়ার সহ একটি অ্যাপ্লিকেশন । আপনি যদি গুগল প্লে-এর মাধ্যমে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করেন তবে এটি আনইনস্টল করুন এবং স্টোরে একটি প্রতিবেদন করুন ।

আপনি যদি এটি অবিশ্বস্ত ওয়েবসাইট থেকে ডাউনলোড করেছেন (বিশেষত এটি যদি পাইরেটেড অ্যাপ্লিকেশন হয়) তবে এটিকেও আনইনস্টল করুন।

আপনি ইনস্টল না করে এমন কি আপনার ফোনে অ্যাপ্লিকেশন উপস্থিত হয়েছে?
এটি একটি খারাপ অভ্যাস যা কিছু অ্যাপ্লিকেশনগুলিতে ছিল তবে ইদানীং খুব বেশি দেখা যায় না। কিছু অ্যাপ্লিকেশন জাঙ্ক , বিজ্ঞাপন-পূর্ণ বিজ্ঞপ্তি প্রেরণের জন্য অ্যান্ড্রয়েডের সুবিধা ব্যবহার করে ।

কোন অ্যাপ্লিকেশনটি কোনও অ্যাপ্লিকেশনটির অন্তর্ভুক্ত তা জানতে একটি কৌশলটি হ’ল কোনও বিজ্ঞাপ্তিতে আপনার আঙুলটি ধরে রাখা। অ্যান্ড্রয়েডের যে সংস্করণটি আমরা পেয়েছি তার উপর নির্ভর করে এটি আমাদের অ্যাপ্লিকেশনটি প্রদর্শন করবে বা এটি একটি «তথ্য» বোতামের মাধ্যমে আমাদের কাছে নিয়ে যাবে

একটি পপ-আপ হাজির হয়েছে ?
আর একটি বড় বিরক্তি হ’ল পপ-আপ । বিজ্ঞাপন সহ প্রদর্শিত ভাসমান উইন্ডোগুলি আমাদের পক্ষে জীবনকে অসম্ভব করে তুলতে পারে , যেহেতু তারা তিনটি বিভিন্ন রুটের মাধ্যমে ছড়িয়ে পড়ে। সমাধান সম্ভবত এর মধ্যে একটি:

আপনার ব্রাউজারের ক্যাশে (Cache) সাফ করুন: এটি কোনও ক্যাশেড ওয়েবসাইটের ত্রুটি হতে পারে।
অ্যাপ্লিকেশনগুলি সম্পর্কে সতর্ক থাকুন: সর্বাধিক সাধারণ একটি উপায় হ’ল টাচপাল কীবোর্ড তবে এটি কেবলমাত্র অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি নয়।

ওভারলে অনুমতিগুলি যাচাই করুন: কিছু অ্যাপ্লিকেশনগুলিতে অন্যের উপর ওভারলে করার অনুমতি রয়েছে, এ সম্পর্কে সতর্ক থাকুন।

অনুমতিগুলি পরীক্ষা করুন
ওভারলে অনুমতিটি কেবল আমাদের বিবেচনা করা উচিত নয়। অ্যাপ্লিকেশনগুলি আমাদের কাছে অনুমতি চাইবে, এবং যদি আমরা সেগুলি গ্রহণ না করি তবে তারা প্রয়োজনীয় ডেটা নিতে পারবে না।

আমাদের এই ধরণের পারমিট সম্পর্কে সতর্ক থাকতে হবে। মার্শমেলো থেকে আমরা ম্যানুয়ালি অনুমতিগুলি সীমাবদ্ধ করতে পারি (বা যদি আমাদের আরও দীর্ঘ সময়ের জন্য কাস্টম রম থাকে) তবে অ্যান্ড্রয়েডের পূর্ববর্তী সংস্করণগুলিতে কেবল আমাদের কাছে এমন অ্যাপ্লিকেশনগুলি আনইনস্টল করার বিকল্প থাকবে যার অনুমতিগুলি আমাদের আত্মবিশ্বাস দেয় না বা যা ক্ষতিকর।

অ্যান্ড্রয়েড অ্যান্টিভাইরাস অ্যাপগুলির প্রায় কোনওটিই সহায়তা করতে সক্ষম হয়নি। ম্যালওয়ারবাইটিস কেবলমাত্র আমরা চেষ্টা করার পরামর্শ দিতে পারি।

এগুলো বিবেচনা করে আপনি আপনার ফোনের ম্যালওয়ার আছে কিনা তা জানতে পারবেন এবং এ থেকে আপনার ফোনটি কেও রক্ষা করতে পারবেন।