★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

রাগ নিয়ে ইসলামিক উক্তি

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি সবসময়। রাগ নিয়ে ইসলামিক উক্তি –

কথায় আছে  “মানুষ মাত্রই ভুল” . আসলেই ঠিক তাই। এই পৃথিবীতে ভালো খারাপ মিলিয়েই মানুষ। একজন মানুষের ভালো গুন্ যেমন থাকবে ঠিক তেমনি করে খারাপ গুন থাকবে। কিন্তু কখনো খারাপ জিনিসটা বেশি আয়ত্তে আনতে নেই। তাহলে মানুষ হিসেবে তার যে অস্তিত্ব তা বিলীন হতে পারে।

মানুষের যতগুলো খারাপ গুণাবলী রয়েছে সবথেকে খারাপ গুন্ হলো রাগ বা ক্রোধ।রাগ বা ক্রোধ এমন একটি অভ্যাস যা ধীরে ধীরে মানুষকে তার আপনজন থেকে দূরে সরিয়ে দেয়া। প্রায় সব ধর্মতে এই রাগ বা ক্রোধ নিয়ে উক্তি প্রচার করা হয়েছে। আমাদের পবিত্র ধর্মগ্রন্থ ইসলামেও এই নয় নানা উক্তি প্রচলিত রয়েছে। চলুন তাহলে জেনে আসি রাগ বা ক্রোধ নিয়ে ইসলাম ধর্মে প্রচলিত উক্তিসমূহ-



উক্তি ১ঃ
রাসূলুল্লাহ (সা.)  ইরশাদ করেছেন , “তোমরা  রাগ বর্জন করো “।
(বোখারী শরীফ)

উক্তি ২ঃ
মুসলিম শরীফের এক হাদিসে রাসূলুল্লাহ (সা.) বলেছেন, “যে ব্যক্তি রাগের সময় নিজেকে সামলে নিতে পারে, সেই প্রকৃত বাহাদুর”।

উক্তি ৩ঃ
আরেক হাদিসে বলা হয়েছে, রাগ দেখানোর সক্ষমতা থাকা সত্ত্বেও যে তা নিয়ন্ত্রণ করতে পারে, আল্লাহতায়ালা তাকে কিয়ামতের দিন পুরস্কৃত করবেন।

উক্তি ৪ঃ
আবু দাউদ শরীফের একটি হাদিসে  রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, ‘রাগ আসে শয়তানের কাছ থেকে। শয়তান আগুনের তৈরি “।

উক্তি ৫ঃ
সলাম মনে করে যে , রাগ মানুষকে জ্ঞান, বিবেক ও ধর্মের পথ থেকে বের  করে দেয়।

উক্তি ৬ঃ
রাসুলুল্লাহ (সা.) বললেন ইরশাদ করেছেন, ‘রাগ কোরো না।’ (সহিহ বুখারি, হাদিস : ৬১১৬)

উক্তিঃ  ৭
অবস্থার পরিবর্তনে রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করে বলেন, ‘যখন তোমাদের কারো রাগ হয়, তখন সে যদি দাঁড়ানো থাকে, তবে যেন বসে পড়ে। যদি তাতে রাগ চলে যায় ভালো। আর যদি না যায়, তবে শুয়ে পড়বে।’ (সুনানে আবি দাউদ, হাদিস : ৪৭৮৪)

উক্তিঃ৮
সে প্রকৃত বীর নয়, যে কাউকে কুস্তীতে হারিয়ে দেয়। বরং সেই প্রকৃত বীর, যে রাগের সময় নিজের রাগকে পরিপূর্ণরুপে নিয়ন্ত্রণ করতে পারে। 

— আল হাদিস

উক্তিঃ৯
যেসব ব্যক্তি  নিজেদের রাগকে সংবরণ করে, আর মানুষের প্রতি ক্ষমা প্রদর্শন করে, (তারাই মহসিন বা সৎকর্মশীল) বস্তুত আল্লাহ সৎকর্মশীলদের কেই ভালোবাসেন। 

— (আল কোরআন)

উক্তিঃ
রাগ ইসলামেত পরিপন্থী

ধন্যবাদ সবাইকে। সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হবো আপনাদের সামনে।
মাস্ক পড়ুন
সুস্থ থাকুন