রাতের আকাশ নিয়ে স্ট্যাটাস

দিন শেষে রাত নামবে এটাই পৃথিবীর নিয়ম। দিনের শত ব্যস্ততাকে ছুটি দিয়ে চারদিক নিশ্চুপ হয়ে রাত নামে। পৃথিবীর সবচেয়ে সেরা সুন্দর জিনিষের মধ্যে আমার কাছে রাত একটি। আমি রাতকে খুব গভীর ভাবে উপভোগ করি।রাত আমার খুব পছন্দের।রাতের বেলায় যখন পৃথিবী ঘুমিয়ে পড়বে জোনাকিরা যখন মিটমিট করে জ্বলে পাহারা দেবে তখন আমি হারিয়ে যাই অন্য জগতে। যে জগতকে হৃদয় দিয়ে উপলব্দি করা ছাড়া বাস্তবে দেখা সম্ভব নয়।

আমি মাঝে মাঝে  ভাবি,পথ চলতে চলতে যদি জীবন কখনো থেমে যায়,যদি পৃথিবীর কাছ থেকে বিদায় নিতে হয় তবে আমার ৫টি জিনিসের জন্য মনটা খুব কাঁদবে।

১. কাঁশবনের জোৎস্না

২.বর্ষায় বেঙের ডাক

৩.পৃর্ণিমা চাঁদের আলো

৪.রাতের জোনাকি

৫.কালবৈশাখী ঝড়

মানুষ মরনের পর কোথায় যায় আমি জানিনা। অনেকে সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করে অনেক কিছু চায়,কিন্তু আমি কিছু চাইনা, আমি শুধু  বিধাতার কাছে একটি জিনিষ চায় তা হলো – কি করে রাতের আকাশ হওয়া যায়। কি ভালো কাজ করলে জোনাকির সাথে কথা বলা যায়,তারাদের সাথে লুকোচুরি খেলা করা যায়।

জীবনে কত রাত যে একা নির্ঘূম কাটিয়েছি তা একমাত্র ঈশ্বর জানে। যখনি আমার মন খারাপ হয় তখন রাতের আকাশ দেখি,তারাদের সাথে কথা বলি। নিশাচর কিছু পাখি এসে গান শুনিয়ে যায় মাঝে মাঝে। মনে শান্তি পাই,ইচ্ছে জাগে আরো যুগ যুগ ধরে পৃথিবীর বুকে বেঁচে থাকার শত কষ্টের মাঝেও। যে রাতে আকাশ দেখি সে রাত অন্য রকম অনুভূতি নিয়ে ছুয়ে যায় আহত-হৃদয়। মন ভালো করার জাদুকারী মন্ত্র হলো রাতের আকাশ। তোমাকেও বলি প্রিয়, তুমিও রাতের আকাশ দেখো।

আজো মনে পড়ে কনো একদিন রাত নেমেছিল। ঘনকালো রাত। নিজেকে নিজে দেখার অবশিষ্ট আলো ছিলনা তখন।তুমি ভয় পেয়ে গেছিলে সেদিন প্রথম আমার হাতটা ধরেছিলে। বৃষ্টি তখনো নামেনি কাঁদো কাঁদো ভাব। এই বুঝি আকাশ কেঁদে পেলবে। আমি তোমার হাত ধরে হেঁঠে চলেছি দুজনে‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘‘ কি আকন্ঠ ভালো লাগার ছোঁয়া। দুঁজনে হেঁটে চলেছি সেদিন অজানা ঠিকানায়। ইচ্ছে করেছিল,একই সুতো ধরে পাড়ি দেই আরো অনেকটা পথ। জানিনা আর কবে সেদিনের মত আরো একসাথে হাটবো…

তবে এটুকু শুধু জানি আমিও হয়তো একদিন রাতের আকাশ হবো।

রাতের আকাশ নিয়ে স্ট্যাটাস

Related Posts

14 Comments

মন্তব্য করুন