শনিবার কি পাসপোর্ট অফিস খোলা থাকে, ঠিকানা সহ

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠকবৃন্দ, আশা করি সবাই ভালো আছেন। সৃষ্টিকর্তার ইচ্ছায় আমিও ভালো আছি। আজকে আপনাদের কাছে উপস্থাপন করার চেষ্টা করব শনিবার কি পাসপোর্ট অফিস খোলা থাকে ? সেই সম্পর্কিত কিছু তথ্য নিয়ে। তাহলে আর দেরি না করে শুরু করা যাক।

শনিবার কি পাসপোর্ট অফিস খোলা থাকে

আমাদের কম বেশি সবারই পাসপোর্ট রয়েছে বা অনেকে নতুন পাসপোর্ট বানাতে চাচ্ছে। এই নতুন পাসপোর্ট বানানো কিংবা পুরনো পাসপোর্ট এর কোনো সমস্যা হলে তা সমাধান করার জন্য আমাদের কে পাসপোর্ট অফিসে যেতে হয়। বিশেষ করে যারা বিদেশ এ গমন করতে চায় বা নিয়মিত বিদেশ গমন করে তাদের জন্য পাসপোর্ট অফিস অনেক গুরুত্বপূর্ণ। কেননা তারা তাদের বিসার জটিলতা বা আরো অন্যান্য সমস্যা সমাধান এর জন্য পাসপোর্ট অফিসে যেতে হয়। আর যারা নতুন পাসপোর্ট বানাবে তাদের জন্যে তো পাসপোর্ট অফিস এর কোনো বিকল্প নেই।

কারণ পাসপোর্ট অফিস এ যাওয়া ছাড়া কখনোই নতুন পাসপোর্ট বানানো সম্ভব নয়। তাই আজকের পোস্টে আমি আপনাদের কে দেখাবো পাসপোর্ট অফিস নিয়ে বিভিন্ন তথ্য। এমন কি আজকের পোস্টে আমি আরো যে গুলো বিষয় নিয়ে আলোচনা করবো সেগুলো হলো পাসপোর্ট অফিস কখন বন্ধ থাকে। অর্থাৎ সাপ্তাহিক বন্ধ কোন দিন কিংবা সরকারি ছুটির দিনে পাসপোর্ট অফিস বন্ধ থাকে কিনা। আবার অনেকে আছেন যারা তাদের শহরে কোথায় পাসপোর্ট অফিস রয়েছে সেটা জানে না। যার ফলে নানান রকম সমস্যার সম্মুখীন হয়। তাই এসব সমস্যা থেকে মুক্তি লাভের জন্য আমি আজকের পোস্টে পাসপোর্ট অফিস এর লোকেশন ও আপনাদের কে জানিয়ে দিব।

পাসপোর্ট অফিস কখন বন্ধ থাকে / পাসপোর্ট অফিস এর সাপ্তাহিক ছুটি সম্পর্কে

পাসপোর্ট অফিস বাংলাদেশের সরকারি আওতাধীন অফিস। বাংলাদেশের প্রতিটা অঞ্চলে পাসপোর্ট অফিস রয়েছে। আর এসব পাসপোর্ট অফিস গুলো সাপ্তাহে কোন কোন দিন বন্ধ থাকে সেটা নিয়ে অনেকে জানে না। আবার সরকারি ছুটির দিন গুলো তেও কি বন্ধ থাকে কিনা সেটা ও অনেকে জানে না। আশা করি এই প্যারাটি পড়ার পর আপনি পাসপোর্ট অফিস এর বন্ধ নিয়ে সব জানতে পারবেন।

পাসপোর্ট অফিস গুলো বাংলাদেশের যে কোনো সরকারি ছুটির দিনে বন্ধ থাকে। অর্থাৎ সরকারি ছুটির দিনে অফিস গুলোর সকল কার্যক্রম বন্ধ থাকে। এসব দিন গুলো তে যদি কোনো ব্যক্তি পাসপোর্ট অফিসে কোনো কর্মের বা বিভিন্ন সাহায্যের জন্য যায় তাহলে ওই দিন গুলো তে কোনো সার্ভিস পাওয়া যাবে না। সরকারি ছুটি বলতে কোনো বিশেষ দিন যে দিন গুলো কোনো না কোনো কারণে বিশেষ স্থান ধারণ করেছে। যেমন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জম্ম মৃত্যু বার্ষিকীর দিনে, মহরম এর দিনে, ১৬ই ডিসেম্বর, ২৬শে মার্চ, শবে বরাত এর পরের দিন, শবে মেরাজ, ঈদ উপলক্ষে ছুটি, ইত্যাদি দিন রয়েছে যেগুলো সরকারি ছুটি হিসেবে রাখা হয় ওই দিন গুলোতে। সুতরাং ওই সব দিনে পাসপোর্ট অফিস বন্ধ থাকে।

পাসপোর্ট অফিসের সাপ্তাহিক বন্ধ / শনিবার কি পাসপোর্ট অফিস খোলা থাকে

সকল প্রতিষ্ঠান এর মতো পাসপোর্ট অফিস এরও সাপ্তাহিক বন্ধ রয়েছে। বাংলাদেশের বেশির ভাগ প্রতিষ্ঠানই সপ্তাহে একদিন বন্ধ থাকে। সে দিন টি হলে শুক্রবার। কিন্তু পাসপোর্ট অফিস সপ্তাহে ২ দিন বন্ধ থাকে। এই দুই দিন গুলো হলে শুক্রবার ও শনিবার। এই দিন গুলোতে পাসপোর্ট অফিস এর সকল কার্যক্রম বন্ধ থাকে।

আঞ্চলিক পাসপোর্ট অফিস এর ঠিকানা

আপনি যদি আপনার এলাকার নিকটবর্তী পাসপোর্ট অফিস গুলো ঠিকানা, ম্যাপ, মোবাইল নং সহ আরো বিভিন্ন তথ্য জানতে চান তাহলে পাসপোর্ট অফিস এর নিজস্ব ওয়েবসাইটে প্রবেশ করুন।
ওয়েবসাইট লিংক: http://www.dip.gov.bd/

আজ এই পর্যন্তই। পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts