★ Grathor.com এ আপনিও ✍ লেখালেখি করে আয় করুন★Click Here★

সেপ্টম্বরের শেষ দিকে অকেজো হয়ে যাবে যেসব স্মার্টফোন

27 সেপ্টম্বর থেকে কার্যকর হচ্ছে গুগলের নতুন সিদ্ধান্ত। 27 সেপ্টম্বর থেকে গুগলের কার্ক্রম বন্ধ হয়ে যাবে বেশ কিছু পুরনো স্মার্টফোনে। খবরটি প্রকাশের পর মোটামুটি সারা বিশ্বে আলোচিত হচ্ছে।

স্মার্টফোন এখন মানুষের হাতে হাতে। সেই সাথে ইন্টারনেট কানেকশন তো আছেই। সারা বিশ্বের  কোটি কোটি মানুষ ব্যবহার করছেন বিভিন্ন ধরণের স্মার্টফোন। কোটি কোটি মানুষ ইন্টারনেটের আওতায় থেকে নিজেদের চিত্তবিনোদন, অফিস, আদালত, শিক্ষা দীক্ষাসহ অসংখ্য অগণিত কাজ করছে স্মার্টফোনের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করে। আর এই ইন্টারনেটের ব্যবহার অনেকটাই সহজ করে দিয়েছে গুগল। গুগল আমাদের আরেক অনন্য বন্ধুর মতো কাজ করে। যতক্ষণ মোবাইলে ইনটারনেট কানেকশন থাকে ততক্ষণ থাকে গুগলের সাথে সংযোগ। আর এই সংযোগ সৃষ্টি হয় নানা কারণে, বিভিন্ন প্রয়োজনে।

গুগল আমাদের দৈনন্দিন প্রচুর প্রয়োজনের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। বিশ্বের কোটি কোটি মানুষ গুগলের সেবা নিচ্ছে প্রতিদিন, প্রতি ঘন্টায়, প্রতিটি মুহূর্তে। কেউ ব্যবহার করছেন নতুন মডেলের স্মার্টফোন, আবার অনেকেই পুরনো মডেলের স্মার্টফোন ব্যবহার করছেন। সেটা দিয়েই তারা তাদের কাজ সারছেন। তবে গুগল পুরনো মডেলের স্মার্টফোনের ব্যাপারে একটি সিদ্ধান্ত জানিয়েছে। যারা পুরনো মডেলের স্মার্টফোন ব্যবহার করছেন তাদের জন্যই আজকের এই আর্টিকেলটি লেখা। চলুন বিস্তারিত জেনে নেয়া যাক-

আপনার ফোনের ভার্সন কত? অথবা আপনার পরিবারের কারও ফোনের ভার্সন?
2.3.7 ভার্সন! অথবা এর চেয়েও কম!

হ্যাঁ!
তাহলে এই আর্টিকেলটি আপনার জন্যই লেখা। কারণ 27 সেপ্টম্বর থেকে আপনার ফোনের উপর নতুন নিষেধাজ্ঞা জারি হচ্ছে। আপনি গুগলের অনেক কিছু থেকে বঞ্চিত হতে যাচ্ছেন। আপনার ফোনের ভার্সন যদি সর্বনিম্ন 3.0 Honeycomb হয় তাহলে চিন্তার কোনো কারণ নেই। কারণ গুগল জানিয়েছে যে গুগলের সমস্ত সেবা উপভোগ করার জন্য ফোনের ভার্সন নিম্নে 3.0 Honeycomb হতে হবে।

27 সেপ্টেম্বর থেকে আরোপিত সিদ্ধান্ত বাস্তবায়ন হলে ডিভাইসে গুগলের সেবা বন্ধ হয়ে যাবে পুরনো কিছু স্মার্টফোনে। আর এজন্য যেসব সমস্যা হবে তা হচ্ছে- Google app যেমন YouTube, Google Drive, Google Maps, Gmail, Email সহ গুগলের এই অ্যাপগুলো পুরনো ফোনে আর চলবে না।

পুরনো ফোনের ডিভাইসে জিমেইল অ্যাকাউন্ট লগ ইন করতে গেলে ‘ইউজারনেম পাসওয়ার্ড এরর’ দেখাবে। নতুন অ্যাকাউন্ট তৈরি করে লগ ইন করলেও ‘ইউজারনেম পাসওয়ার্ড এরর’ দেখাবে। এমনকি ফ্যাক্টরি রিসেট করলে অথবা পাসওয়ার্ড বদল করলেও ‘ইউজারনেম পাসওয়ার্ড এরর দেখাবে’। এজন্য গুগল থেকে 3.0 এর কম ভার্সনের স্মার্টফোন আপগ্রেড করতে বলা হয়েছে অথবা নতুন ফোন কিনতে বলা হয়েছে।

তবে ডিভাইসে লগ ইন করা না গেলেও বাউজার ব্যবহার করে লগ ইন করা যাবে এবং গুগলের সমস্ত সেবা যে কেউ এক্সেস করতে পারবেন। কিন্তু পুরনো মডেলের স্মার্টফোনের ডিভাইসে লগ ইন করতে পারবেন না এবং লগ ইন করতে না পারলে ডিভাইসে কোনো সেবাও পাবেন না।

যেসব ডিভাইসে গুগল চলবে না এক নজরে দেখে নিন সবগুলো:
কাপকেক
ডোনাট
ক্লেয়ার
ফ্রোয়ো
জিঞ্জারব্রেড।

এগুলোর মধ্যে আপনার কোনটি? যদি কোনো একটি থেকে থাকে, তাহলে আজই বদলে ফেলুন অথবা আপগ্রেড করুন। কারণ গুগল ছাড়া তো আপনার ফোনে ইন্টারনেট কানেকশন থেকেও লাভ নেই। বলতে গেলে ফোন অচল।

কোন একটা প্রশ্ন হঠাৎ মাথায় আসলো আপনি গুগল মামাকে জিজ্ঞেস করে জেনে নিলেন। একটা শব্দ অথবা বাক্য ট্র্যান্সলেট করতে হলে আমরা কিন্তু সব আগে গুগলেরই সাহায্য নেই।

কোনো জিনিসের দাম জানতে হলে, ট্রেন্ড জানতে হলে গুগল থেকে জেনে নেই। এছাড়া দৈনন্দিন আরও অনেক অনেক কাজ আছে যেগুলোতে গুগল আমাদের নিত্যসঙ্গী হয়ে দাঁড়িয়েছে।

এছাড়া গুগল ড্রাইভে আমরা আমাদের প্রয়োজনীয় অনেক কিছু যেমন: ছবি, ভিডিও, অডিও, পিডিএফ, অনেক ধরণের ফাইলসহ অনেক কিছুই সেভ করে রাখি। আপনার ফোন অচল হয়ে গেলে আপনি ড্রাইভে যত্ন করে রাখা আপনার ফাইলগুলোতে এক্সেস করতে পারবেন না।

গুগল ফটোতে রাখা আপনার সুন্দর সুন্দর অথবা অতি প্রয়োজনীয় ফটো, ভিডিও দেখতে পারবেন না।

গুগল ম্যাপস ব্যবহার করে দেশের অথবা বিদেশের যেকোনো স্থানের ভৌগোলিক অবস্থান জেনে নেয়া যায় অত্যন্ত সহজ এবং স্বল্প সময়ে। কোথাও যেতে হলে আগেভাগেই সে জায়গার দূরত্ব, রাস্তা ইত্যাদি সম্পর্কে অবগতি লাভ করা যায়। আপনি এসব চমৎকার সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হবেন আপনার হাতে থাকা পুরনো মডেলের স্মার্টফোনটি অকেজো হয়ে যাওয়ার কারণে।

আর ইউটিউবের কথা তো আর বলাই লাগে না। এটা তো আমাদের দিন রাতের সঙ্গী। এখনতো সর্বক্ষণ স্মার্টফোন ব্যবহারকারী মানুষজন টিভি দেখা ছেড়েই দিয়েছেন বলা যায়। সবাই সবকিছু ইউটিউবে দেখে নেন। আবার পৃথিবীর অজানা সব জ্ঞান আহরণের জন্যও ইউটিউব অনেক ইউনিক একটা প্লাটফর্ম।

ইমেলের মাধ্যমে গুগল জানিয়েছে, “অ্যান্ড্রয়েড 2.3.7 অথবা কম ভার্সনের অ্যান্ড্রয়েড ডিভাইসে আর গুগল অ্যাকাউন্টে লগ ইন করা যাবে না। 27 সেপ্টেম্বর থেকে নতুন নিয়ম কার্যকর হবে। এর মধ্যে রয়েছে অ্যান্ড্রয়েডে ভার্সান 1.0, 1.1, 1.5 কাপকেক, 1.6 ডোনাট, 2.0 এক্লেয়ার, 2.2 ফ্রোয়ো ও 2.3 জিঞ্জারব্রেড।”

গুগল থেকে এ সমস্ত ফোনগুলোকে আপগ্রেড করতে বলা হয়েছে। সময় কিন্তু খুব বেশি নেই। তাই আপনার প্রিয় স্মার্টফোনের ব্যাপারে আজই নিয়ে ফেলুন ভাল এবং সময়োপযোগী একটি সিদ্ধান্ত। পরবর্তী আর্টিকেল পেতে গ্রাথোরের সাথেই থাকুন।

সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন।

আল্লাহ হাফেজ।