স্বপ্নে তাল দেখলে কি হয় | ইসলাম ও বিজ্ঞান কি বলে

আসসালামু আলাইকুম। প্রিয় পাঠকবৃন্দ, আশা করি সবাই ভালো আছেন। সৃষ্টিকর্তার ইচ্ছায় আমিও ভালো আছি। আজকে আপনাদের সামনে উপস্থাপন করার চেষ্টা করব স্বপ্নে তাল দেখলে কি হয় | স্বপ্নে তাল দেখলে ইসলাম ও বিজ্ঞান কি বলে । আশা করি আপনাদের অনেক ভাল লাগবে।

স্বপ্ন কি?

স্বপ্নে তাল দেখলে কি হয় (2)

আমাদের অনেকেরই ধারণাই নেই স্বপ্ন কি বা আমরা কেন স্বপ্ন দেখি। আমরা আমাদের জীবনের প্রায় তিন ভাগের এক ভাগ সময়ই ঘুমিয়ে থাকি। স্বপ্নকে আমরা ঘুমের মধ্যে দেখে থাকি। স্বপ্ন এমন একটি অবস্থা যখন একজন মানুষের ঘুমের মধ্যে নানা কাল্পনিক ঘটনা অচেতনভাবে অনুভব করে থাকি। স্বপ্ন ভালো বা খারাপ উভয়ই হতে পারে। আমরা স্বপ্নে যা দেখি তার বেশিরভাগই আমাদের মনে থাকে না। আর যা মনে থাকে তা ঘুম থেকে ওঠার কিছুক্ষণ পরই ভুলে যাই।

স্বপ্ন সম্পর্কে ইসলাম ও বিজ্ঞান কি বলে?

আমরা প্রত্যেকেই নিয়মিত স্বপ্ন দেখে থাকি। স্বপ্ন কি বা এটি কেন ঘটে তা নিয়ে প্রাচীনকাল থেকেই মানুষজন বিশ্লেষণ করার ও বোঝার চেষ্টা করেছে। বিজ্ঞানীরা এখন পর্যন্ত স্বপ্ন সম্পর্কিত অনেক কিছু আবিষ্কার করেছে এবং এখনো অনেক কিছু বাকিও রয়েছে। অনেক বিজ্ঞানীদের মতে আমরা বাস্তবে যা করি, যা নিয়ে চিন্তা করি তা নিয়েই আমরা আবার স্বপ্ন দেখি। আরেকটি মতবাদ রয়েছে যেটি হচ্ছে আমরা যখন ঘুমাই অক্ষিগোলক খুব দ্রুত নড়াচড়া করতে থাকে কিন্তু শরীরের বাকি অংশ স্থির থাকে যার পরিপ্রেক্ষিতে একধরণের দ্রুত চক্ষু আন্দোলনের সৃষ্টি হয় যার কারণে আমরা স্বপ্নে নানা জিনিস দেখি।

আবার ইসলামে স্বপ্ন নিয়ে ভিন্ন মতামত রয়েছে। স্বপ্ন সম্পর্কে অনেক হাদিসে ব্যাখ্যা পাওয়া যায় অর্থাৎ এর ইসলামিক ব্যাখ্যা রয়েছে। ইসলাম অনুসারে স্বপ্ন তিন প্রকারের হয়ে থাকে। যথাঃ

১. ভালো স্বপ্ন

এ স্বপ্ন সাধারণত ভালো হয়ে থাকে। এসকল স্বপ্নের মাধ্যমে আল্লাহর কাছ থেকে নানা সুসংবাদ আসতে পারে৷ নবুয়তেরে প্রায় ছেচল্লিশ ভাগের এক ভাগ স্বপ্নের মাধ্যমে হয়। তো কোনো ভালো স্বপ্ন দেখলে আল্লাহর কাছে কৃতজ্ঞতা ও ধন্যবাদ প্রকাশ করতে হবে। আর চাইলে কাছের কাউকে বলা যেতে পারে।

<

২. খারাপ বা মন্দ স্বপ্ন

মনে করা হয় এ স্বপ্ন শয়তানের কাছ থেকে আসে৷ শয়তানের কুমন্ত্রণার কারণে আমরা এই স্বপ্ন দেখে থাকি। মানুষদের চিন্তিত করতে মূলত শয়তান এই কাজ করে থাকে৷ খারাপ স্বপ্ন দেখার সময় যদি ঘুম ভেঙ্গে যায় সেক্ষেত্রে বাম দিকে ফিরে তিনবার থু থু ফেলবে। তারপর যে পাশে শুয়ে ছিল তার বিপরীত পাশে ফিরে শুবেন, আউজুবিল্লাহ পড়বেন ও আল্লাহর কাছে শয়তান ও সকল খারাপ জিনিসের হাত থেকে আশ্রয় চেতে হবে। আর পারলে উঠে কিছু নফল নামাজও পড়া যায়। এছাড়াও কিছু সদকা ও দান-খয়রাত করতে হবে। এ স্বপ্ন সম্পর্কে কারো সাথে না বললেই ভালো হয়। আর পারলে কোনো বড় আলেমের কাছে গিয়ে স্বপ্নের ব্যখ্যা নিতে হবে। খারাপ স্বপ্ন দেখলে কি করবেন তা নিয়ে কিছু হাদিস রয়েছে।

হযরত আবু কাতাদা (রা.) থেকে বর্ণিতঃ

তিনি বলেন, “আমি রাসুল (সা.)-কে বলতে শুনেছি, ভালো স্বপ্ন আল্লাহর পক্ষ থেকে এবং মন্দ স্বপ্ন শয়তানের পক্ষ থেকে হয়ে থাকে। তোমাদের কেউ মন্দ স্বপ্ন দেখলে তার উচিত তার বাম দিকে তিনবার থুতু মারা। অতঃপর ওই স্বপ্নের খারাবি হতে আশ্রয় চাওয়া। তাহলে ওই স্বপ্নে তার কোনো ক্ষতি হবে না।” (সুনানে আবু দাউদ, ৫০২১)

আবার হযরত জাবির (রা.) থেকে বর্ণিতঃ

তিনি বলেন, “মহানবি (সা.) বলেছেন, কেউ খারাপ স্বপ্ন দেখলে সে যেন তার বাম দিকে তিনবার থুতু নিক্ষেপ করে, মহান আল্লাহর কাছে শয়তান থেকে তিনবার আশ্রয় প্রার্থনা করে এবং পাশ পরিবর্তন করে ঘুমায়।” (সুনানে আবু দাউদ : ৫০২২)।

৩. মানুষ বাস্তবে যা করেঃ মানুষ বাস্তবে যা করে, যা দেখে বা যা নিয়ে বেশি চিন্তা করে অনেকক্ষেত্রে তার উপর ভিত্তি করে হয়। ধরুন আপনার ব্যবসায় অনেক ক্ষতি হয়েছে এবং তা নিয়ে সারাদিন চিন্তা করছেন। তো আপনি হতে পারে আপনি স্বপ্নেও ব্যবসার ক্ষতি নিয়ে দেখতে পারেন। এটি নিতে বৈজ্ঞানিক মতবাদও রয়েছে।

স্বপ্নে তাল দেখলে কি হয় (2)

স্বপ্নে তাল দেখলে কি হয় ? স্বপ্নে তাল দেখলে ইসলাম কি বলে ও কি হবে?

তো বিজ্ঞানের মতে স্বপ্নের সাথে বাস্তব জীবনের কোনো সম্পর্ক নেই সেহেতু বিজ্ঞান মতে কোনো কিছু দেখলে আপনার যায় আসে না।

কিন্তু ইসলাম অনুসারে যেহেতু ভালো ও খারাপ উভয় ধরণেরই স্বপ্ন আছে সেহেতু স্বপ্ন দেখলে তার কিছু কিছু ক্ষেত্রে অর্থও থাকে।
অনেকের মতে স্বপ্নে তাল দেখলে এর অর্থ হলো অল্প পরিশ্রমেই অনেক অর্থ লাভ। আবার স্বপ্নে তাল গাছ দেখলে তার তা বিপদমুক্তি, ঋণমুক্তি ও আয় বৃদ্ধির আলামত দেয়। তাছাড়া এর মাধ্যমে আপনি অন্যদের সাহায্য করতে নিজেকে নিয়োজিত রাখবেন তাও বুঝাতে পারে। আবার মাথায় তাল পড়ার মানে হতে পারে যে আপনি অসৎ বা হারাহ উপায়ে অর্থ উপার্জনের চেষ্টা করবেন।

আসলে স্বপ্ন নিয়ে ওতো চিন্তা করার কোনো কারণ নেই। স্বপ্নে খারাপ কিছু দেখলে বা স্বপ্ন দেখার পর মন খারাপ লাগলে আল্লাহর কাছে সকল খারাপ জিনিসের হাত থেকে মুক্তি চান। অনেকক্ষেত্রেই মানুষ এমনিই অনেক কিছু দেখে থাকে। যেমন ধরুন আপনি একজন তাল বিক্রেতা কিংবা আজকে আপনি তাল খেয়েছেন যা আপনার খুব ভালো লেগেছে। এখন আপনি তার উপর ভিত্তি করেও স্বপ্ন দেখতে পারেন। আর এ ধরণের স্বপ্ন আমি যে তিন ধরণের স্বপ্নের কথা বলেছি তার তৃতীয়টি ও এ ধরণের স্বপ্নের সাধারনণত কোনো বিশ্লেষণ বা অর্থ নেই। তো তাই স্বপ্ন নিয়ে এতটা মাথা ঘামানোর কোনো প্রয়োজন নেই।

পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts