হয়ে যাও উদ্যোক্তা

একটা ভালো আইডিয়া , একটি ভালো পরিকল্পনা তৈরি তে সহায়তা করে । আর একটি সঠিক পরিকল্পনা ই পারে জীবন কে বদলে দিতে । আইডিয়া সঠিক সময়ে সঠিক  পরিকল্পনায়  রুপান্তরিত করলে এবং পরিকল্পনা কে বাস্তবায়ন এর উদ্যোগ নিলেই সম্ভব ভালো কিছু করে দেখানো । প্রায় সময় আমাদের মাথায় আইডিয়া গিজ গিজ করে । কিন্তু সঠিক ব্যবস্থাপনার অভাবে তা আবার অচিরেই হারিয়ে যায় । সবসময় কিন্তু আইডিয়া মাথায় আসে না , একথা মনে রাখতে হবে । আর যখন ই মাথায় কোনো আইডিয়া আসবে , তখন তা নিয়ে ভাবতে হবে । যদি কোনো ব্যস্ততা থেকে থাকে তাহলে আইডিয়ার কথা লিখে রাখতে হবে , যাতে পরবর্তীতে এ বিষয়ে ভাবা যায় । ভালো আইডিয়া হতে পারে তোমার চিন্তা  ভাবনার ক্রিয়েটিভিটি এর বহিঃপ্রকাশ । তোমার চিন্তা ভাবনার উপর নির্ভর করবে তোমার সৃজনশীলতা ।

সফলতার মুখ দেখা অন্যতম সেরা বিজনেস আইডিয়া এর বহিঃপ্রকাশ হচ্ছে  “নিউজ ক্রেড” , এটি একটি কন্টেন্ট মার্কেটিং প্রতিষ্ঠান । মার্কেটিং এর সম্ভাব্য তা চিন্তা করে প্রতিষ্ঠান টির উদ্যোগ নেয়া হয় । বিশ্বের জনপ্রিয় বেশ কয়েকটি প্রতিষ্ঠান উন্নত মানের কনটেন্ট এর জন্য নিউজ ক্রেড এর উপর নির্ভর করে । নিউজ ক্রেড একটি বাংলাদেশী কন্টেন্ট মার্কেটিং প্রতিষ্ঠান । তুমি ও চাইলে এরকম ই একটি প্রতিষ্ঠান গড়ে তুলতে পারো !  তবে  আরো ও অনেক বিজনেস আইডিয়া রয়েছে যেগুলো প্রতি নিয়ত আমাদের মাথায় আসে । এটি একটি উদাহরণ মাত্র , কিভাবে একটি বিজনেস আইডিয়া কে বিজনেস প্ল্যান করে বাস্তবায়ন করা যায় । আর এভাবেই নতুন নতুন উদ্যোগ তৈরি হবে । আর প্রতি টি উদ্যোগ এর সফলতা নির্ভর করবে আইডিয়া এর জন্য প্রণীত পরিকল্পনা এর উপর । শুধু আইডিয়া নয় , আইডিয়া বাস্তবায়নের জন্য আইডিয়া এর সাথে সঠিক পরিকল্পনার ও প্রয়োজন ।

একটি ভালো আইডিয়া পেয়েছি সুতরাং আমি একটি বিজনেস এর উদ্যোগ নিয়ে সফল হতে পারব এটা ভূল ধারণা । কারন শুধু ভালো আইডিয়া দিয়ে বিজনেস এ সফল হওয়া যাবে না , আইডিয়া টি বাস্তবায়নের জন্য,  আইডিয়া অনুযায়ী কিভাবে তা বাস্তবায়ন করা যায় , কিভাবে মূলধন যোগান দিতে হবে , কিভাবে প্ল্যান টি নিয়ে কাজ করতে হবে , কিভাবে উদ্যোগ টি সঠিক ভাবে সম্পন্ন করা যাবে , তার জন্য একটি পরিকল্পনা প্রণয়ন করতে হবে । মনে রাখতে হবে যে , পরিকল্পনা হচ্ছে রোড ম্যাপ এর মতো এটি একজন পাইলট এর জন্য নীল নকশা ও বটে , যা দিয়ে সে সামনে এগোতে পারে । একজন উদ্যোক্তা এর জন্য পরিকল্পনা ও ঠিক এমন যা তাকে ব্যবসায়ীক পথ দেখাবে ।  আর এ জন্য অবশ্যই আইডিয়া অনুযায়ী একটি পরিকল্পনা প্রণয়ন করতে হবে । যা উদ্যোগ কে আলোর মুখ দেখাবে ইনশাল্লাহ । সকল উদ্যোক্তা কে উদ্যোগ নেয়ার আগে এসব বিষয় বিবেচনায় নেয়া জরুরি ।

Related Posts