হ্যাংআউট মিটের মাধ্যমে অনলাইন ক্লাস

করোনা পরিস্থিতির বিরাজমান সংকটের কারণে স্থবির হয়ে পড়ছে দেশের সবকিছু। তারই ধারাবাহিকতায় অনেক অনেক প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে তাদের কার্যএম। অনেক প্রতিষ্ঠান আবার শিক্ষার্থীদের কথা চিন্তা করে অনলাইন ক্লাস নিচ্চে যার ফলে শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষতি হচ্ছে না। কিন্তু অনেক শিক্ষার্থী জানে কিভাবে অনলাইন ক্লাসে অংশগ্রহণ করতে হয়।
অনলাইন ক্লাসে অংশগ্রহণের জন্য সবার আগে আপনার প্রয়োজন ভালো মানের একটি মোবাইল হ্যান্ডসেট কিংবা ল্যাপটপ। তবে সবচেয়ে বেশি যেটা প্রয়োজন সেটা হলো ইন্টারনেট কানেকশন। অনেক শিক্ষার্থী ঢাকার বাইরে অবস্থান করছে। সকলের বাড়িতে তাই পর্যাপ্ত ইন্টারনেট সংযোগ নেই বিধায় তারা অনেকেই অনলাইন ক্লাসগুলোতে অংশগ্রহণ করতে পারছে না। অনেকে আবার খুব কষ্ট করে মোবাইল ডেটা ব্যবহার করে অনলাইন ক্লাসগুলোতে অংশগ্রহণ করতে পারছে। কিন্তু এতে অনেক টাকা খরচ হচ্ছে বিধায় অনেক শিক্ষার্থী তাদের অনলাইন ক্লাসগুলোতে অংশগ্রহণ করতে পারছে না।
তবে অনেক বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস করানো হচ্ছে। এটি বাংলাদেশের ই লার্নিং জগতে একটি বিপ্লব।ই লার্নিং ক্লাসের জন্য সবার আগে প্রয়োজন যে মাধ্যম সেটা হলো হ্যাংআঊট মিট। এই এপের মাধ্যমে আপনি মোবাইল ফোনেই অনলাইন ক্লাসে অংশগ্রহণ করতে পারবেন।অনলাইন ক্লাসে অংশগ্রহণের জন্য প্রথমে আপনাকে এপটি গুগুল প্লেস্টোরে গিয়ে সার্চ করতে হবে। তারপর এপটি আপনাকে ইনস্টল করতে হবে। এপটি ইনস্টল করা হলে আপনাকে আপনার প্রতিষ্ঠানের মেইল আইডি দিয়ে লগইন করতে হবে। তারপর ক্লাসে জয়েন এর জন্য আপনার কাছে দুটি অপশন আসবে। একটি হলো জয়েন নিউ মিটিং এবং অন্যটি হলো মিটিং কোড।
ক্লাসের লিংক দিলে আপনার শিক্ষকগণ তখন আপনি ওই লিংকটিকে কপি করে ক্লাসে জয়েন করতে পারবেন। এছাড়াও আপনার শিক্ষক কোন কোড দিয়ে থাকলে সেই কোড বসিয়ে আপনি ক্লাসে জয়েন করতে পারবেন। তবে আপনার ডেটা কানেকশন ভালো হতে হবে । না হয় আপনি ক্লাসে জয়েন হতে পারবেন না।হ্যাংআউট মিট এর মাধ্যমে আপনি মোবাইল ফোনে ক্লাস করতে কোন ধরণের অসুবিধা হবেনা।গুগুল মিটে রয়েছে স্ক্রিন শেয়ারের সুবিধা। রয়েছে অডিও এবং ভিডিও এর সুবিধা, রয়েছে কমেন্ট করার সুবিধা।আপনি চাইলে কোন প্রশ্ন করতে পারেন শিক্ষককে। শিক্ষক আপনাকে সেই উত্তর কমেন্ট বক্স আবার অডিও এর মাধ্যমে দিতে পারবেন।তাই এই পরিস্থিতিতে আপনিও করতে পারেন অনলাইন ক্লাসে অংশগ্রহণ হ্যাংআউট মিটের মাধ্যমে।


📢 Promoted post: বাংলায় আর্টিকেল লেখালেখি করে ইনকাম করতে চান?

👉Read more: ফুল নিয়ে ক্যাপশন (সাদা ফুল, কৃষ্ণচূড়া ফুল, সূর্যমুখী, সরষে ফুল, রঙ্গন ফুল) উক্তি, স্ট্যাটাস

grathor-ads

📢 Promoted Link: Unlimited Internet Package Teletalk 2022 3G, 4G

Related Posts