অনর্গলভাবে ইংরেজি কথা বলার টিপস অ্যান্ড ট্রিক্সস।

অনর্গলভাবে ইংরেজি কথা বলার টিপস অ্যান্ড ট্রিক্সস। আজকাল ইংরেজি ভাষা জানাটা অপরিহার্য। হয়তো কম বেশি সবাই জানেন।  তবে  অনর্গল ভাবে ইংরেজি বলতে এই নিয়ম গুলো গুরুত্বপূর্ণ। বুঝতে হলে লেখাগুলো সম্পূর্ণভাবে পড়তে হবে।

1. খুব বেশি ব্যাকরণ অধ্যয়ন করবেন না

এই নিয়মটি অনেকগুলি  শিক্ষার্থীর কাছে অদ্ভুত লাগতে পারে তবে এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নিয়ম।  আপনি যদি পরীক্ষায় পাস করতে চান তবে ব্যাকরণ অধ্যয়ন করুন এতে উপকারে লাগবে ।  তবে আপনি যদি ইংরেজিতে সাবলীল হয়ে উঠতে চান তবে ব্যাকরণ অধ্যয়ন না করে আপনার ইংরেজি শেখার চেষ্টা করা উচিত ব্যাকরণ অধ্যয়ন কেবল আপনাকে ধীর করবে এবং আপনাকে বিভ্রান্ত করবে। এতে আপনি সঠিকভাবে লেখার নিয়ম শিক্ষতে পারবেন ঠিক আছে। তাবে আপনি যদি ভালভাবে ইংরেজি বলতে চান বা সঠিকভাবে ইংরেজি বুঝার চেস্টা করতে চান তবে আমি যেসব নিয়ম এখানে এখানে লিখেছি সেগুলো ভাল হবে বলে আমি মনে করি।

আমি প্রায়শই আমার স্থানীয় ইংরেজী বন্ধুদের কিছু ব্যাকরণ প্রশ্ন জিজ্ঞাসা করি, এবং তাদের মধ্যে খুব কম লোকই সঠিক উত্তরটি জানে।  তবে তারা ইংরেজিতে সাবলীল এবং কার্যকরভাবে পড়তে, কথা বলতে, শুনতে এবং যোগাযোগ করতে পারে। আপনি কি কার্যকারক ক্রিয়াটির সংজ্ঞাটি আবৃত্তি করতে সক্ষম হতে চান, বা আপনি অনর্গলভাবে ইংরেজী বলতে সক্ষম হতে চান?

২. বাক্যাংশগুলি যাকে ইংরেজিতে Phases  বলে সেগুলো  শিখুন এবং অধ্যয়ন করুন।

অনেক শিক্ষার্থী শব্দভাণ্ডার শিখেন এবং একটি উপযুক্ত বাক্য তৈরি করতে অনেক শব্দ একসাথে রাখার চেষ্টা করেন।  কিছু শিক্ষার্থী কত শব্দ জানেন তা আমাকে অবাক করে, অনেকেই দেখবেন হাজার হাজার সব্দের অর্থ জানে  তবে তারা সঠিক বাক্য তৈরি করতে পারে না।  কারণ তারা বাক্যাংশ অধ্যয়ন  করে না বা এগুলো না শিখেই ইংরেজিতে ভাল হতো  চায় । বাচ্চারা যখন কোন ভাষা শিখেন, তখন তারা শব্দ এবং বাক্য দুটি একসাথেই শিখেন।  তেমনি, আপনার বাক্যাংশ অধ্যয়ন ও  শিখতে হবে। আপনি যদি 1000 টি শব্দ জানেন তবে আপনি একটি সঠিক বাক্য বলতে সক্ষম নাও হতে পারেন।  আপনি যদি 1 টি বাক্যাংশ জানেন তবে আপনি শত শত সঠিক বাক্য তৈরি করতে পারেন।  যদি আপনি 100 টি বাক্যাংশ জানেন তবে আপনি কতটা সঠিক বাক্য বলতে সক্ষম হবেন তা নিয়ে আপনি অবাক হবেন।  অবশেষে, আপনি যখন মাত্র 1000 টি বাক্যাংশ জানেন তখন আপনি প্রায় সাবলীল ইংরেজী বক্তা  হতে পারবেন।

ইংলিশ স্পিকিং বেসিক বিভাগটি একটি বাক্য দিয়ে অসংখ্য বাক্য তৈরির দুর্দান্ত উদাহরণ।  তাই অনেকগুলি বিভিন্ন শব্দ শিখতে ঘন্টা পর  ঘন্টা ব্যয় করবেন না।  পরিবর্তে বাক্যাংশ অধ্যয়ন করতে সেই সময়টি ব্যবহার করুন এবং আপনি ইংরেজী সাবলীলতার কাছাকাছি থাকবেন।

☑️অনুবাদ করবেন না

যখন আপনি একটি ইংরেজি বাক্য তৈরি করতে চান, তখন মাতৃভাষা থেকে শব্দগুলি অনুবাদ করবেন না।  শব্দের ক্রম সম্ভবত সম্পূর্ণ আলাদা এবং এতে  করে আপনি উভয়ই ধীর এবং ভুল করবেন।

একটা উদাহরণ দেই।

যেমন : I love you.

এই বাক্য টি যদি আপনি মাতৃভাষা থেকে অনুবাদ করেন তাহলে এর অর্থ আসবে এইরকম = আমি ভালবাসি তুমায় ক্রম সম্ভবত সম্পূর্ণ আলাদা হওয়ায় এই রকম হয়েছে তাই সব্দটি নিজে বিবেচনা করে শিখতে হবে।

পরিবর্তে, বাক্যাংশ এবং বাক্যগুলি শিখুন যাতে আপনি যে শব্দগুলি বলছেন সেগুলি সম্পর্কে আপনাকে ভাবতে হবে না।  এটি স্বয়ংক্রিয় হওয়া উচিত।

অনুবাদ করার সাথে আর একটি সমস্যা হ’ল আপনি যে ব্যাকরণ নিয়ম শিখেছেন তা অন্তর্ভুক্ত করার চেষ্টা করবেন তখনই আপনি একপ্রকার বিভ্রান্তিতে পারবেন। তাই  ইংরেজী বাক্য তৈরি করতে ব্যাকরণ সম্পর্কে অনুবাদ করা এবং চিন্তা করা ভুল এবং  এগুলো এড়ানো উচিত।

৩. পড়া এবং শ্রবণ বা  শুনা  যথেষ্ট নয়।  আপনি যা শুনছেন তা বলার অভ্যাস করুন!

পড়া, শোনা এবং কথা বলা যে কোনও ভাষার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।  ইংরেজি ক্ষেত্রেও একই কথা।  তবে, কথা বলা একমাত্র সাবলীল হওয়া প্রয়োজন। একজন  শিশু কিন্তু জন্মের দু-তিন বছরের মধ্যেই নিজের ভাষা শিখে ফেলে তাকে ত কেও শেখায়নি সে শুনে শুনেই শিখে।

শিশুদের পক্ষে প্রথমে কথা বলা শিখতে সাবলীল হয়ে ওঠা, তারপরে পড়া শুরু করা, পরে লেখা শুরু করা স্বাভাবিক।  তাই স্বাভাবিক ভাবেই পথমে  শুনা, কথা বলা, পড়া, তারপর লেখা।

আমাদের মধ্যে অনেকই ইংরেজি লেখা অর্থ জানার কারনেই তা বুঝতে পারি।  কিন্তু  ওই লেখাই যদি আবার একজন ইংরেজিদের কাছ থেকে শুনি তাহলে দেখবেন কিছুই বুঝতেছি না।  এর কারণ কি? এর কারন হল আমরা তা শুনে শিখিনি পড়ে শিখেছি যার কারনে সঠিক উচ্চারণ টা শিখতে না পারায় বুঝতে পারছি না।

☑️প্রথম সমস্যা

বিশ্বব্যাপী স্কুলগুলি প্রথমে পড়া, তারপরে লেখার, পরে শোনার এবং  অবশেষে কথা বলা শেখানো কি অবাক নয়?  যদিও এটি আলাদা, মূল কারণ  আপনি যখন দ্বিতীয় ভাষা শিখেন তখন বুঝতে এবং শিখতে আপনাকে উপাদান পড়তে হবে।   যদিও স্বভাবতই ইংরেজি  শোনাটা , কথা বলার, পড়ার, লিখার পরে, এটি  শিক্ষার্থীদের জন্য একটা নিয়ম হয়ে পড়ছে।

☑️দ্বিতীয় সমস্যা

অনেক লোক পড়ার ও শুনতে পাবার কারণ হ’ল এটিই তাদের অনুশীলন।  তবে সাবলীলভাবে ইংরেজী বলতে গেলে আপনার কথা বলার অনুশীলন করা উচিত। শুধু   শ্রবণ অংশেই থামবেন না, এবং যখন আপনি অধ্যয়ন করবেন কেবল শুনবেন না।  আপনি যা শুনছেন তা অনুশীলন করুন।  বন্ধু বান্ধব এর সাথে কথপোকথন করতে চেষ্টা করুন।   এটি করার মাধ্যমে আপনি সাবলীলভাবে ইংরেজি বলতে পারবেন।

৪. নিজেকে নিমগ্ন করুন ।

কোনও ভাষা বলতে সক্ষম হওয়া মানে  আপনার সাথে কতটা স্মার্ট তার সাথে সম্পর্কিত নয়।  যে কোনও ভাষা কীভাবে বলতে হয় যে কেউ শিখতে পারে।  এটি বিশ্বের প্রত্যেকের দ্বারা প্রমাণিত সত্য।  প্রত্যেকে কমপক্ষে একটি ভাষা বলতে পারে।  আপনি বুদ্ধিমান, বা কিছুটা মস্তিষ্কের শক্তি না থাকলেও আপনি একটি ভাষা বলতে সক্ষম।

এটি সর্বদা ভাষাটির আশেপাশে থাকা দ্বারাই অর্জিত হয়েছিল।  আপনার দেশে, আপনি ক্রমাগত আপনার ভাষা শুনতে এবং বলতে পারেন।  আপনি খেয়াল করবেন যে ভাল ইংরেজি স্পিকার বা বক্তা  এমন অনেক লোকই ইংলিশ স্পিকিং স্কুলে পড়াশোনা করেছেন।  তাদের বলতে পারার কারন কি? কারণ তারা প্রথমে শুনে তার পর বলার মাধ্যমে অনুশীলন করে এজন্য।

কিছু লোক আছেন যারা বিদেশে পড়াশোনা করেন এবং খুব অল্প শিখে থাকেন।  এ কারণেই তারা একটি ইংলিশ স্পিকিং স্কুলে গিয়েছিল, কিন্তু তাদের নিজের দেশ থেকে বন্ধু খুঁজে পেয়েছিল এবং ইংরেজি অনুশীলন করে নি। যার কারণে ভালভাবেই শিখতেও পারেননি।

সাবলীল ইংরেজী স্পিকার হওয়ার জন্য আপনাকে কোথাও যেতে হবে না।

আপনার কেবল নিজেকে ইংরেজী দিয়ে ঘিরে রাখা দরকার।  আপনি কেবলমাত্র ইংরেজী বলতে পারবেন তা আপনার বিদ্যমান বন্ধুদের সাথে নিয়ম করে আপনি এটি করতে পারেন।

আপনি একটি আইপড চারপাশেও বহন করতে পারেন এবং ক্রমাগত ইংরেজি বাক্য শুনতে পারেন।  আপনি দেখতে পাচ্ছেন, আপনার চারপাশের পরিস্থিতি পরিবর্তন করে আপনি ফলাফলগুলি অর্জন করতে পারেন।  নিজেকে ইংরেজিতে নিমজ্জিত করুন এবং আপনি বেশ কয়েকবার দ্রুত শিখবেন।

 5. সঠিক উপাদান অধ্যয়ন।

এটি একটি সাধারণ বাক্যাংশ আমি বলব এটা ভুল সব বেলায় নয়।

“Practice makes perfect.”

অনুশীলনই কেবল  নিখুঁত করে তোলে না । ইহা সত্য থেকে অনেক দূরে।  অনুশীলন কেবলমাত্র যা আপনি স্থায়ী অনুশীলন করছেন তা করে।  আপনি যদি ভুল বাক্যটি অনুশীলন করেন তবে আপনি বাক্যটি ভুলভাবে বলতে পারছেন।

অর্থাৎ ভুল শিখছেন ভুল অনুশীলন করেছেন,  ভুল বলেছেন ভুল বলবেন।

অতএব, এটি গুরুত্বপূর্ণ যে আপনি সাধারণত এমন উপাদান ব্যবহার করেন যা সাধারণভাবে ব্যবহৃত হয়।

নিজের দেশের  ইংলিশ শেখা  মানুষ  নয় এমন কোনও বন্ধুর সাথে ইংরেজি অধ্যয়ন করা ভাল এবং খারাপ উভয়ই।  কোনও  নেটিভ স্পিকিং বন্ধুর সাথে কথা বলার উপকারিতা এবং ধারণা সম্পর্কে আপনার সচেতন হওয়া উচিত।  কোনও স্থানীয় নাগরিকের সাথে অনুশীলন করা, আপনাকে অনুশীলন দেবে।

আপনি একে অপরকে অনুপ্রাণিত করতে এবং মৌলিক ভুলগুলিও চিহ্নিত করতে পারবেন।  সঠিক এবং ভুল বাক্য কী তা সম্পর্কে নিশ্চিত না হলে আপনি একে অপরের কাছ থেকে ভুল অভ্যাসগুলি বেছে নিতে পারেন।  সুতরাং আপনার অধ্যয়ন করা সঠিক উপাদানের অনুশীলন করার জন্য এই অনুশীলনের সময়গুলিকে সময়ের হিসাবে ব্যবহার করুন।  কীভাবে একটি বাক্য বলতে হয় তা শিখতে হবে না।

সংক্ষেপে, যে ইংরাজী উপাদান আপনি বিশ্বাস করতে পারেন তা অধ্যয়ন করুন, এটি সাধারণত ব্যবহৃত হয় এবং এটি সঠিক।

সারসংক্ষেপ এগুলি সেই নিয়ম যা আপনাকে সাবলীলভাবে ইংরাজী বলার লক্ষ্য অর্জনে সহায়তা করবে।

Related Posts

24 Comments

মন্তব্য করুন