অনলাইনে টাকা আয়ের মাধ্যম আউটসোর্সিং

আউটসোর্সিং আমাদের দেশে সবচেয়ে পরিচিত এবং জনপ্রিয় শব্দ। আজকাল প্রায়ই খবরের কাগজ, বিলবোর্ড সবজায়গায় কম বেশি আউটসোর্সিং সম্পর্কিত কিছু না কিছু দেখা যায়। আউটসোর্সিংয়ে বাংলাদেশে কোনো অংশে পিছিয়ে নেই। আউটসোর্সিংয়ে শীর্ষ ৫ বাংলাদেশের অবস্থান সবসময়ে থাকে।

এখন আসি আউটসোর্সিং বলতে কি বুঝায়? আউটসোর্সিং হলো সহজ উপায়ে অনলাইনের মাধ্যমে আয় করার মাধ্যম। যদিও বলা হয় সহজ উপায়ে আয়ের মাধ্যম কিন্তু আউটসোর্সিং কোনো অংশে সহজ নয়। প্রতিটা কাজের ক্ষেত্রে যেমন ন্যায়নিষ্ঠা এবং সততার প্রয়োজন হয় ঠিক তেমনি আউটসোর্সিং এর ক্ষেত্রেও প্রয়োজন ন্যায়নিষ্ঠা এবং সততা পরায়ণ মানুসিকতা। আপনি যদি সততা ,নিষ্ঠাবান এবং পরিশ্রমী না হউন তাহলে কখনোই অনলাইন মার্কেটপ্লেসে আপনি দক্ষতা অর্জন করতে পারবেন না।

দক্ষতা শব্দটি আউটসোর্সিং এর মূলমন্ত্র। আউটসোর্সিং কি তা না জানলেন কিন্তু কিভাবে আউটসোর্সিং এ কাজ করবেন তার জন্য দক্ষতা খুবই প্রয়োজনীয়। জেনে ,না বুঝে আউটসোর্সিং জগতে প্রবেশ করলে হতাশা ছাড়া ভালো কিছুর সন্ধান পাবেন না। তাই নিজের ভবিষ্যতের কথা চিন্তা করে আপনাকে আউটসোর্সিংয়ে দক্ষতা অর্জন করতেই হবে।

আজকাল অনলাইন মার্কেটপ্লেসে গ্রাফিক্স ডিজাইন ,ওয়েব ডেভেলপমেন্ট,ওয়েবসাইট ডিজাইন , লোগো ডিজাইন, পিএচপি,কন্টেন্ট রাইটার এসবের খুব বেশি চাহিদা রয়েছে। তবে মনে রাখবেন যেই কাজ সহজে পাওয়া যায় সেও কাজের সঠিক দাম পাওয়া কঠিন হয়ে যায়। তাই আপনার অনলাইন মার্কেটপ্লেসে সুদূরপ্রসারী ভবিষ্যতের কথা চিন্তা করে হলেও আপনি উপরোক্ত যে কোনো একটি কাজে দক্ষ হউন,

দক্ষতা অর্জন করে আউটসোর্সিংয়ে প্রবেশ  আপনাকে দক্ষতা অর্জনের পাশাপাশি সবসময় সততা এবং সময়ানুবর্তীতার অধিকারী হতে হবে। যখন কোনো বায়ার আপনাকে কোনো কাজের জন্য নিয়োগ দেবে তখন চেষ্টা করবেন নির্দিষ্ট সময়ের আগে আপনার কাজ জমা দেবার। কখনো নির্দিষ্ট সময়ের পর কাজ জমা দেবার চেষ্টা করবেন না। এতে আপনার কাজের প্রতি বিরূপ ধারণা পোষণ হবে। যা আপনার জন্য ,আপনার সুদূরপ্রসারী অনলাইন ক্যারিয়ার এর জন্য মোটেও মঙ্গলজনক হবেনা।

সবসময় যে কাজ করবেন সেই কাজের একটি নমুনা অথবা পোর্টফোলিও সাথে রাখবেন। কারণ এই নমুনা অথবা পোর্টফোলিওটি আপনার ভবিষতের কাজ পাওয়ার ক্ষেত্রে বিরাট ভূমিকা পালন করবে। তাই আগে কাজ শিখে দক্ষতা অর্জন করে অনলাইন মার্কেটপ্লেসে প্রবেশ করে বুদ্ধিমানের কাজ। এখন আসা যাক আপনি কোথায় আউটসোর্সিং শিখবেন।

আউটসোর্সিং শিক্ষার জন্য অনেক মাধ্যম রয়েছে। আপনি যে কোনো ধরণের ভিডিও অথবা টিউটোরিয়াল দেখে আউটসোর্সিং শিখতে পারেন এছাড়া আপনি আউটসোর্সিং এ দক্ষ হতে চাইলে কোর্স করতে পারেন।

তবে কোনো ধরণের কোর্স করার আগে অবসসই সাবধানতা অবলম্বন করবেন। আজকাল অনেক ধরণের অসাধু কক্রো আউটসোর্সিং এর নাম নিয়ে শিক্ষার্থীদের হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে। তাই কোনো প্রতিষ্ঠানে ভর্তি হবার পূর্বে অবশ্যই জেনে বুঝে ভর্তি হবেই কল্যানকর। তাই এসব অসাধু চক্র থেকে দূরে থাকুন। ভালো প্রতিষ্ঠানে ভর্তি হয়ে আউটসোর্সিংয়ে সুন্দর সফল ক্যারিয়ার গড়ুন।

Related Posts