অনলাইনে সফল হওয়ার জন্য করনীয় কার্যাবলি

অনলাইন ফ্রিল্যান্সিং নিয়ে কিছু কথা । আমার সোজা কথা ভাই যারা অনলাইন থেকে টাকা কামাতে চান তারা অবশ্যই ইংরেজি টা ভালভাবে পরতে ও লিখতে  জানতে হবে । এটাই হোল অনলাইন থেকে টাকা কামানোর প্রথম শর্ত । এখন আসি কাজের কথায় কম্পিউটার রিলেটেড কিছু কাজ যেমন ভিডিও এডিটিং, ওয়েব ডিজাইনার, ফটো এডিটিং, ওয়েব ডেভলোপমেন্ট, ডাটা এন্ট্রি, মাইক্রোসফট অফিস, এডবি ফটোশপ, ইলাইসট্রেটর, সোশ্যাল মার্কটিং, বা ফটোগ্রাফি এমন আরও অনেক কাজ আছে যা অনলাইন এ করা যায় । এখন আপনি সিদ্ধান্ত নিন আপনি কোজ কাজটা পারেন বা কোন কোন কাজ গুলো করবেন । যে গুলো আপনার পছন্দের মধ্যে পরে সেগুলো সম্পর্কে ভালো কিছু ধারনা নিন । ঠিক ততটাই যতটা আপনি একজন দুকানদার হয়ে একজন কাষ্টমারকে দিতে চাইবেন । উদাহরণ স্বরূপ বলা যায়, ধরুন আপনার অভিজ্ঞতা আছে ভালো চা বানানো কিন্তু সেটা কেও জানে না শুধু আপনি জানেন ।এখন আপনি সিদ্ধান্ত নিলেন এই চা বানিয়েই আপনি আপনার জীবিকা নির্বাহ করবেন তাই আপনি একটি দুকান ভাড়া করলেন , তারপর কিছু মাল যেমন কেটলি, কাপ, চামচ, চিনি, চা পাতা, ইত্যাদি চা বানাতে যা কিছু লাগে । আর একটা ব্যানার বানালেন আপনার পরিচিতির জন্য ব্যাস আপনার ব্যবসা শুরু হয়ে গেলো । অনলাইনেও ঠিক তেমন , ধরুন এখানে যে সাইটটিতে কাজ করবেন সেটা হোল আপনার দুকান , আর কাজ করার জন্য যেমন  কম্পিউটার, ইন্টারনেট কানেকশন, এগুলো হলো আপনার কাপ আর চাপাতার মত, আর কাজের দক্ষতা হলো আপনার চা বানাতে পারাটা এই যেমন আপনি যত ভালো চা বানাতে পারবেন আপনার দুকানের কাষ্টমারও তেমনি অনেক বেশি ধরে রাখতে পারবেন । তেমনি আপনি অনলাইনে কাজের ক্ষেত্রে যত দক্ষ হবেন তত বেশি আপনার কাজ গুলো আসবে যে একবার আপনার কাছ থেকে কাজ করিয়ে নিবেন তিনি পরবর্তিতে আবার যে কোন কাজের ক্ষেত্রে আপনাকে আগে খুজবেন । এখন আসি ব্যানারের কথা,  এখানে আপনার চায়ের দুকানের ব্যানেরের মত হলো আপনার পোর্টফোলিও বা প্রফাইল । আপনি আপনার প্রফাইল যত সুন্দর করে সাজাবেন তত বেশি কাষ্টমার আপনার কাছে আসবে ।

এখন বাকি থাকল কথা “ আপনি ব্যবসা করবেন কিন্তু কথা বলবেন না সেটা টো হয় না । আর এখানে অর্থাৎ অনলাইনে যেতেতু অধিকাংশ লোক বিভিন্ন দেশের তাই এখানে কথা বলার জন্য সবাই ইন্টারন্যাশনাল ভাষা ইংরেজি ব্যবহার করে থাকে । তো আপনি ব্যবসা করতে চাইলে ভালো হিসাব জানা তো অবশ্যই দরকার তাই বলেছিলাম ব্যবসা করার ক্ষেত্রে আপনি আপনার নিজের ব্যবসার সার্ভিসের ব্যপারে যত বেশি বলতে পারবেন কাষ্টুমার ততই আপনার কাছে ভিরাতে পারবেন । তাই অনলাইনে কাজ করতে চাইলে ইংরেজি জানা অবশ্যই বাদ্ধতামূলক । উপরে উল্লেখিত বিষয় গুলো যখন আপনি সম্পূর্ন ভাবে জানবেন তখনই আপনি অনলাইন থেকে ভালো কিছু আশা করতে পারবেন । আর না হলে বাদ দেন ।অযথা সময় নষ্ট করবেন আন সময়ের অনেক দাম ।  অনেকে হয়তো ভাবছেন যে মগা কি হয় হে’  ভাই আসলেই আমি মগা তবে ছিলাম এখন আর নেই । যখন আমি নতুন ছিলাম এই লাইনে তখন কিছু “পিটিসি সাইটে কাজ করে ভেবেছিলাম ওহ আমার নতুন ইনকামের দিন শুরু  কিন্তু যখন দেখলাম এই সব এড ক্লিক করে যে টাকা পাওয়া যায় তা দিয়ে জীবন চলে না তখন আবার নতুন করে কিছু কাজ শিখে শুরু করে দিলাম কিন্তু তারপরেও বাধে আর এক বিপত্তি । সেটা হলো আমার কাছে মাসে যে ২-১ টা কাজ আসে ভালো ভাবে না বুঝার জন্য তা আমি করে দিতে পারি না তারা ইংরেজিতে বলে কিন্তু আমি আবার ইংরেজি বুঝিনা । তো কি করে করি তাই আবার ইংরেজিটা শিখে নিলাম আমার কথা হোল আমি যে করেই হোক অনলাইন থেকে টাকা আয় করবো । তাই হয়তো পেরেছি ।

সার কথা । পিটিসি সাইটে এড দেখে বা ক্যাপচার  কাজ করে টাকা পাওয়া যায় কিন্তু সেটা দিয়ে আপনি নিজের হাত খরচের টাকাও বানাতে পারবেন না অযথা এগুলোতে সময় নষ্ট  না করে কিছু কাজ শিখুন । এই যেমন ডাটা এন্ট্রি, বা মাইক্রোসফট অফিস , নয়তো বা গ্রাফিক্স ডিজাইন এর মত কাজ গুলা আপনি শিখলে সাথে ইংরেজি টা তাহলে বেশি না আমি এটা বলে দিতে পারি যে আপনি মাসে ১০-১৫ হাজার টাকা অনায়াসে কামাতে পারবেন অনলাইন থেকে । অনেক দেখেছি ভিডিও দেখে মাসে লক্ষ লক্ষ টাকা কামাতে এখানে ক্লিক করুন । হে ভাই অনলাইন থেকে টাকা কানামো এতো সোজা সেটা যদি আপনি সত্য ভেবে থাকেন তাহলে আমি বলবো আপনি বোকার রাজ্যে বাস করছেন ।

ধন্যবাদ ভূল ভ্রান্তি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন ।

Related Posts

7 Comments

  1. আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু
    আপনার একটা সাসক্রাইব আর একটা লাইক আমার জন্য অনুপ্রেরণা
    Please support me🙂

    Youtube Channel: https://www.youtube.com/channel/UCcrbrQxUzsavUjfXMgrsM6Q

    Facebook page:
    https://www.facebook.com/107324621876693/posts/113049517970870/?app=fbl

মন্তব্য করুন