অনলাইন ইনকাম কি আসলেই সম্ভব? সম্ভব হলে সেটি কীভাবে?

আপনারা অনেকেই হয়তো বিভিন্ন জায়গায় পরেছেন অনলাইনে ইনকাম করুন কিন্তু অনেকেই সঠিক পথ না পাওয়ার কারণে আজ পর্যন্ত অনলাইনে ১ টাকাও ইনকাম করতে পারেন নি। অনেকে সঠিক পথ পাওয়ার পর ও টাকা ইনকাম করতে পারছেন না। আজকে আমাদের আলোচনার বিষয় হচ্ছে অনলাইন ইনকাম কি আসলেই সম্ভব। সম্ভব হলে সেটি কিভাবে। আপনারা যদি এই আর্টিকেল টি সম্পুর্ণ পরেন তবে আপনি অনলাইন ইনকাম সম্পর্কে অনেক অজানা তথ্য জানতে সক্ষম হবেন। আশা করি এটি পরে আপনারা খুবই উপকৃত হবেন। তো চলুন শুরু করা যাক-

অনলাইনে ইনকাম কি আসলেই সম্ভব?

হ্যা, বন্ধুরা অনলাইন ইনকাম আসলেই সম্ভব। অনলাইনে অনেকে মাসে কয়েক হাজার টাকা থেকে শুরু করে কয়েক লাখ এর উপরে ইনকাম করেছে। শুধু লাখ না কোটি টাকাও ইনকাম করা হয়েছে এমন উদাহরণ ও কম নয়। যেমন ধরুন আপনি ১২-১৫ বছর পরালেখা করে একটা চাকরি পেলেন। এই চাকরির মাসিক বেতন কত পাবেন সর্বোচ্চ ৩০-৪০ হাজার টাকা। এটাও অনেক বেশি হয়ে যাচ্ছে। কিন্তু এত বছর পরালেখার পরে আপনি যোগ্যতা অর্জন করছেন ৩০ হাজার টাক তাও আবার অন্যর আন্ডারে কাজ করে। কাজের পেশার এর কথা নাহয় বাদই দিলাম। আমি শতভাগ নিশ্চয়তার সাথে বলতে পারি আপনি অনলাইন সেক্টরে ১বছর কাজ করুন আপনার কাছে ২০-৩০ হাজার টাকা কোন বেপার না।

অনলাইন সেক্টর হচ্ছে এমন একটি সেক্টর যেখানে আপনি কোনোদিন স্কুল এর দরজায় পা দিয়েছেন কি না তাও জানতে চাইবে না।আপনি যদি ক্লাস ১ ও পাস না করতে পারেন সমস্যা নাই।আপনি এখানে কজ পেয়ে যাবেন। এখানে দেখা হয় আপনি কোন কাজে কত দক্ষ। আপনার দক্ষতার উপর নির্ভর করে আপনি টাকা ইনকাম করবেন।

অনলাইনে ইনকাম করতে যে ব্যাসিক যোগ্যতা দরকার সেগুলো হচ্ছে –

  • ১.বাংলা লিখতে পারা ও বাংলা পরতে পারা
  • ২.যদি ইংরেজি পরতে পারেন ও লিখতে পারেন ও বলতে পারেন তবে ইনশাআল্লাহ আপনার ইনকাম কয়েক গুন বৃদ্ধি পাবে।
  • ৩. কাজে লেগে থাকার দক্ষতা
  • ৪. সৃজনশীল চিন্তা ভাবনা

আপনার যদি উক্ত যোগ্যতা গুলো থাকে তবে আপনি অনলাইন ইনকাম এ ইনকাম করতে আসতে পারেন। নয়তো অনলাইনে ইনকাম করতে আসাটা শুধু বোকামি ছাড়া আর কিছু না। অনলাইনে সেক্টরে হাজারো কাজ আছে তারমধ্য আপনি কোনটা করবেন সেটা আপনাকে ঠিক করতে হবে। তার মধ্য অনলাইনে কি ধরণের কাজ পাওয়া যায় সেসব সম্পর্কে একটু আলোচনা করা হলো করা হলো যাতে আপনি কি কাজ করবেন তা সিলেক্ট করতে পারেন। অনলাইনে যে কাজে যত বেশি দক্ষতা দরকার সে কাজে তত বেশি ইনকাম করা যায়। একটি উদাহরণ দিয়ে বোঝানো যাক

ধরা যাক উপরে ৪ টি যোগ্যতার মধ্য, ৪টি যোগ্যতা আছে এমন ৩ জন ব্যাক্তি দুটি কাজ সিলেক্ট করলো। ধরা যাক তিনজন ব্যক্তি A, B ও C।

A সিলেক্ট করলো এমন একটি কাজ যে কাজ করতে দক্ষতার দরকার। সে দক্ষতা অর্জন করতে গেলে ১ বছর সময় লাগবে।A সেই কাজটি ১ বছর সময় ধরে শিখলো। ১ বছর শিখার পরে সে সেই কাজে নেমে গেল। এভাবে ৬ মাস যাওয়ার পরে সে সেই কাজটি করতে থাকলো। এই ৬ মাসে তার একটি টাকা ও ইনকাম হলো না।৬ মাস পরে সে যখন প্রথম টাকা পেলো যা একজন ভালো চাকরি জীবির চেয়ে বেশি। A এর ইনকাম হলো ৫০হাজার টাকা। ব্যস শুরু হয়ে গেল তার ইনকাম। এখন তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। সে এখন তার পরিবার নিয়ে খুব ভালো চলছে এবং আস্তে আস্তে তার ইনকাম ও বেড়ে চলছে।

B সিলেক্ট করলো এমন একটি কাজ এমন একটি কাজ যে কাজ করতে গেলে খুব বেশি দক্ষতার দরকার হয় না। ১-২ মাস চেষ্টা করে সে কাজটি করে শুরু করে দিলো এবং প্রথম মাসেই সে কয়েক হাজার টাকা পেয়ে গেলো। এভাবে আস্তে আস্তে তার ইনকাম সর্বোচ্চ বৃদ্ধি পেল A প্রথম মাসে যেই টাকা পেয়েছিলো ততটা।

অপরদিকে,C কোন দক্ষতা অর্জন না করেই কাজে নেমে যায়। এভাবে প্রথম মাসেই সে ২০০০ টাকা পেয়ে গেলো। পরে সে কাজে নেমে সর্বোচ্চ ১০০০০ টাকা ইনকাম করতে সক্ষম হলেন।

নীতি শিক্ষা

  • A যেই কাজে দক্ষতা বেশি প্রয়োজন সেই কাজে নেমে যায় এতে করে প্রথমে সে ইনকাম করতে না পারলেও শেষটা তার খুব ভালো ছিল।
  • B এমন কাজ নির্বাচন করে যে কাজে মোটামুটি দক্ষতা দরকার। সে সেই কাজে ভালো পরিমাণ অর্থ ইনকাম করতে পারলেও A এর তুলনায় তা অনেক কম।
  • C এমন কাজ নির্বাচন করলো যে কাজে দক্ষতার প্রয়োজন নাই। সে তাই ভালো পরিমাণ অর্থ ইনকাম করতে পারেনি।
  • এটা কোন গল্প নয় এটাই বাস্তবতা। যে যত বেশি দক্ষ সে তত বেশি ইনকাম করতে পারবে।।

আমি আপনাদের মাঝে আর একটা বিষয় দেখতে পায় সেটি হচ্ছে কাজ না করার মানসিকতা। এই রকম মানসিকতা থাকলে তা বদলে ফেলুন নয়তো আপনি কাজ করে কোনোদিন সফল হতে পারবেন না। এই গল্প লিখতে গিয়ে একটা কথা মনে পরে গেল কথাটি হচ্ছে “যে গাছ বড় হতে যত বেশি সময় নেয় সে গাছ তত বেশি দৃঢ়তার সাথে দাড়িয়ে থাকে।”

অনলাইনের কোন সেক্টরে কি কাজ করা হয়, কোন কাজে কি রকম ইনকাম, কোন কাজ ভালো তা জানতে আমাকে ফলো করুন। আপনাদের কোন বিষয়ে আর্টিকেল দরকার তা কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।

Related Posts

14 Comments

মন্তব্য করুন