অনলাইন ক্লাস নিয়ে যতো কথা ?

আজকে আমরা অনলাইন ক্লাস এর বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবো।অনলাইন ক্লাস আমাদের জন্য কতটা উপযোগী।অনলাইন ক্লাস করলে লাভ,ক্ষতির ব্যাপার টাও আজকে বলবো।

 

পুরো দেশে যখন একটা মহামারী চলতেছে। আর এই মহামারী আমাদের জীবন কে কি থামিয়ে দিতে পেরেছে ?
পারেনি।একদিক দিয়ে বাধা আসলে আমরা অন্য একটা উপায় বের করে আমাদের সমস্যা গুলো সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছি।যেমন টা প্রভাব ফেলেছে আমাদের শিক্ষা প্রতিষ্ঠানেও।কোভিড-১৯ এর কারনে আমাদের জীবন অনেকটাই পাল্টে গেছে। আমাদের নিজেদের সুস্থতা নিশ্চিত এর জন্য আমাদের সাস্থ্য বিধি মানতে হচ্ছে।সমাজিক দুরত্ব বজায় রাখতে হচ্ছে।
আর এই সামাজিক দুরত্ব মেনে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য অনলাইন ক্লাস এর গুরুত্ব অপরীসিম।

এখন অনেকেই বলে তাদের অনলাইন ক্লাস করতে ভালো লাগে না।দোষ দেয়া হয় মোবাইল/কম্পিউটার/ল্যাপটপ কে।অনেকেই বলে এতক্ষণ স্ক্রিন এর দিকে তাকিয়ে থাকতে ভালো লাগে না।

আসলে পড়াশুনা করাই ভালো লাগে না।আমাদেরকে যদি ক্লাস না করিয়ে বলা হতো এখন নেটফিলিক্স থেকে একটা মুভি দেখানো হবে।তাহলে আমরা ঘন্টার পর ঘন্টা দেখতে পারবো। তখন আমাদের করো মাথা ব্যথা থাকবে না।শুধু পড়া লেখার বেলাই যত মাথা ব্যথা।আমার নিজের ক্ষেত্রেও এমন।তবে আমাদের এই সমস্যার মধ্যেই পড়া লেখা চালিয়ে যেতে হবে।

এখন অনলাইন ক্লাস করবো না আমি।সব কিছু স্বাভাবিক হলে আমি ফিজিকাল ক্লাস করবো।এই ভেবে যদি বসে থাকি।শুয়ে দিন পার করি তাহলে কি কোন ক্ষতি হবে ?

এক কথায় উত্তর দিতে গেলে,চরম একটা ভুল হবে।অনেক বড় ক্ষতি হবে।

কেনো ক্ষতি হবে ?
এখন তার ব্যাখ্যায় আসি।

বিশেষজ্ঞদের মতে এই কোভিড-১৯ এর তান্ডব আরো ১০ বছর চলবে।
তাহলে কি আমরা ১০ বছর শুয়ে বসে কাটিয়ে দিব ?
না এটা তো আমরা করতে পারি না।
এই পরিবর্তন টা আমাদেরকে মেনে নিতে হবে।যদি আমরা অনলাইন ক্লাস করে অভ্যস্ত না।তবুও আমাদের এই পরিস্থির সঙ্গে অভিযোজন ঘটাতে হবে।
দেখ তুমি আমি যদি এখন অনলাইন ক্লাস না করি তাহলে আমরা অন্যদের তুলনায় অনেক পিছিয়ে পরবো।যারা অনলাইন ক্লাস করবে তারা আমাদের থেকে অনেক এগিয়ে থাকবে।নিজেকে পিছিয়ে রাখলে হবে না।সবারই একটা ভবিষ্যত আছে।সময় কিন্তু থেমে নেই। সময় ঠিক নিজের নিয়মেই সামনে অগাচ্ছে।আর যদি আমরা এখন বসে থাকি তাহলে একটা ভালো ক্যারিয়ার গঠন করা সম্ভব হবে না।

 

এবার অনলাইন ক্লাস এর কিছু উপকারী দিক তুলে ধরি :

অনলাইন ক্লাস এর মাধ্যমে আমরা ঘরে বসেই ক্লাস করতে পারি।যার ফলে আমাদের কে বাস,রিকসা করে জ্যাম ঠেলে শিক্ষা প্রতিষ্ঠানে যেতে হচ্ছে না। এতে আমাদের অনেক টা সময় বেচে যাচ্ছে।
আগে যেমন ক্লাস এর পেছনে বসলে বোর্ড এর লেখা দেখা যেতো না এরকম সমস্যা আর হবে না।
যেহেতু অনলাইন ক্লাস টা নিজ গৃহে একা বসেই করা হয় তাই আর দুষ্টামি করার সুযোগ টা নেই, যার ফলে সম্পূর্ণ ক্লাস পুর্ণ মনোযোগ সহকারে করা সম্ভব।

পরিশেষে বলবো,এই পরিবর্তন এর সাথে নিজেকে মানিয়ে নিতে হবে।হাতের কাছে একটা ভালো ডিভাইস রাখতে হবে যাতে ক্লাস এর পড়া ও লেখা ভালো মতো দেখা যায় এবং শুনা যায়।

আর যদি কারো মতামত থাকে নিচে কমেন্টে আমাদেরকে জানাতে পারো।
সবাই ভালো থাকবে,সুস্থ থাকবে।
পড়ালেখা চালিয়ে যাবে।
এই কামনাই করছি।

Related Posts

6 Comments

মন্তব্য করুন