অনলাইন নাকি অফলাইন কোন ব্যবসাটি করে বেশি লাভবান হওয়া যায়?

আশা করি সবাই ভালো আছেন।আমাদের মধ্যে অনেকেই চাকরি পাই না বা করতে চায় না।অনেক মানুষের ইচ্ছে থাকে ব্যবসা করার জন্য।কিন্তু ব্যবসা করার কথা মনে পরলেই আমাদের মনে একটা প্রশ্ন জাগে যে অনলাইন ব্যবসা নাকি অফলাইন ব্যবসা কোন ব্যবসা থেকে বেশি লাভবান হতে পারবো?আজকে অনলাইন ব্যবসা এবং অফলাইন ব্যবসা করলে কি কি লাভ বা ক্ষতি হতে পারে তা নিয়ে আলোচনা করা হবে।তাই অনলাইন ব্যবসা এবং অনলাইন ব্যবসার  সুযোগ সুবিধাগুলো দেওয়া হলো।

অনলাইন ব্যবসা কেন লাভজনক?

১.অনলাইন ব্যবসা করলে আপনি পুরো দেশ নিয়েই ব্যবসা করতে পারবেন।যেমন আপনি একটা পন্য অনলাইনে দিয়ে রাখলে তা দেশের সকল মানুষ চাইলে কিনতে পারবে।কিন্তু অফলাইন ব্যবসার মধ্যে আপনার দোকানটি যেখানে সেখানে এসেই মানুষকে পন্য কিনতে হবে।তাই অফলাইন ব্যবসা সারা দেশে ছরিয়ে সম্ভব না।

২.অনলাইন ব্যবসা করলে আপনার কোনো দোকানের প্রয়োজন হবে না।শুধু প্রয়োজন হবে একটা ল্যাপটপ বা মোবাইল এবং তার সাথে ইন্টারনেট কানেকশন।কিন্তু অফলাইন ব্যবসাতে আপনাকে একটি দোকান দিতে হবে।এবং সেই দোকানেই কাজ করতে হবে।

৩.অনলাইন ব্যবসা স্বল্প মূলে কম পুজি দিয়ে ও করা যায়।কিন্তু অফলাইন ব্যবসার ক্ষেত্রে একটা ভালো এমাউন্ট ব্যবসার ক্ষেত্রে ইনভেস্ট করতে হয়।

৪.অনলাইন ব্যবসা আপনি দিন রাত ২৪ ঘন্টা করতে পারবেন।আপনি একটি পন্য দিয়ে রাখলে তা যেকোনো সময় মানুষ অর্ডার করতে পারবে।কিন্তু অফলাইন ব্যবসাতে আপনি যতক্ষণ দোকানে থাকবেন ততক্ষন ছাড়া আর করতে পারবেন না।

অফলাইন ব্যবসা কেন লাভজনক?

১.অফলাইন ব্যবসাতে মানুষ আপনার পন্য প্রছন্দ করে দোকান থেকে কিনে নিয়ে যাবে।তাই আপনার কোনো হোম ডেলিভারি দেওয়ার জন্য খরচ লাগছে না।অন্যদিকে অনলাইন ব্যবসাতে পন্য বাসায় নিয়ে দেওয়া হয়।যার ফলে খরচটা অনেক বেশি হয়।

২.অফলাইন ব্যবসাতে মানুষের দেখে পন্য নেওয়ার সুযোগ থাকছে।তাই নিজে প্রছন্দ করে তারা পন্য নিতে পারছে।কিন্তু অনলাইনে পন্যর ছবি দেওয়া থাকে।কিন্তু পন্যটা কেমন হবে ঠিক জানা যায় না।তাই কোনো পন্য খারাপ হলে সেই মানুষটি আর কোনোদিন অনলাইন থেকে কেনাকাটা করে না।

৩.অফলাইন ব্যবসার ক্ষেত্রে যখন মানুষ আসবে প্রছন্দ করে পন্য কিনে নিয়ে যেতে পারবে।অন্যদিকে অনলাইন ব্যবসাতে পন্য প্রছন্দ করে অর্ডার দেওয়া মানুষটিকে অনেকদিক অপেক্ষা করতে হয়।

৪.অফলাইন ব্যবসা খুলে রাখলে আর ভালো পন্য থাকলে তা এমনি বিক্রি হতে থাকে।অন্যদিকে অনলাইন ব্যবসাতে নিজের ওয়েব সাইটটিকে ভালোভাবে প্রচার করতে হয়।ইউটিউবারদের দিয়ে স্পনসর করালে ইউটিউবারদেরকে ও টাকা দতে হয়।তাছাড়া সারাদেশে ভালোভাবে ছড়িয়ে দিতে হয়।

আপনি অনলাইন বা অফলাইন যেকোনো ব্যবসায় করতে পারেন।আপনি যদি নিজের উপর বিশ্বাস না থাকে,বড় উদ্যোগ নেওয়ার ক্ষমতা না থাকে তাহলে অফলাইন ব্যবসা করুন।কিন্তু আপনার যদি নিজের উপর বিশ্বাস থাকে তাহলে অনলাইন ব্যবসা করে সফল হওয়ার সুযোগ রয়েছে।ভালো থাকবেন সবাই,ধন্যবাদ।

 

Related Posts

1 Comment

মন্তব্য করুন