অনিদ্রাজনিত সমস্যা দূর করার সহজ পদ্ধতি (২য় পর্ব) জেনে নেন

ঘুম না আসার কারন কারন খুজে বের করুন-

অনিদ্রা সমস্যা দূর করতে হলে , আপনার ঘুম না হওয়ার কারন গুলো জানা প্রয়োজন ।ঘুম না হওয়ার কারন গুলো খুজে বের করুন।অনুভতিমূলক সমস্যা যেমন –দূরচিন্তা থাকা  , হতাশার কারনে বেশির ভাগ মানুষ অনিদ্রা সমস্যায় ভুগতে থাকে।আপনার ঘুম না আসার পিছনে কোন বিশেষ কারন আছে কিনা তা খুজে বের করুন।

ইলেকট্রনিক যন্তপাতি  থেকে দূরে থাকুন-

ঘুম না আসলে অনেকই মোবাইল কম্পিউটার নিয়ে সময় কাটায় ।কিন্তু এতে ঘুম না আসার সমস্যাটি আরো বেড়ে যায়।ঘুম হওয়া বা ঘুম থেকে জেগে উঠা ব্যাপারটি নিয়ন্তন করে মেলাটনিক হর্মন।যার নিরসর আলোর উপস্থিতিতে বাধা প্রান্ত হয়।ইলেকট্রনিক স্কিনস্ট গুলো একটি নীল রশ্মি নিরসর করে যা অনিদ্রা সমস্যা কে বাড়িয়ে তুলে।ফলে শরির থেকে মেলাটনিক উৎপাদন বাধা পায়। এবং শরির রিল্যাএক্স হতে পারে না।তাই ঘুমানোর একঘন্টা আগে থেকে ইলেকট্রনিক যন্তপাতি থেকে দূরে থাকুন।মোবাইলে এলাম দিলেও মোবাইল একদম ও মাথার কাছে রাখবেন না।টিভি, কম্পিউটার মোবাইল ফোন সাথে সময় না কাটিয়ে অন্যকিছু করুন।যেমন- বই পড়তে পারেন বা মিউজিক শুনতে পারেন।

ভালো অভ্যাস গড়ে তুলুন-

আপনার প্রতিদিনের অভ্যাসের প্রতি খেয়াল রাখুন।আপনার কিছু অভ্যাস অনিদ্রা সমস্যাকে আরো বাড়িয়ে তুলতে পারে।যেমন আপনি ঘুমানোর আগে ঘুমের ঐষুধ বা সিগেরেট খাচ্ছেন।যা আপনার ঘুম না আসার আর একটি অন্যতম কারন।বা আপনি হয়ত দিনে অনেক পরিমানে চা বা কপি খাচ্ছেন, যার ফলে আপনার ঘুম দেরিতে আসছে।দিনের অন্যান্য অভ্যাস যেমন – অনিয়মিত করে ঘুমানো , মিষ্টি জাতীয় খাবার খাওয়া, ঘুমানোর আগে বারি খাবার খাওয়া।বা দিনে ঠিকভাবে ব্যায়াম না করা।এইসব আপনার ঘুমের ক্ষেত্তে নেগেটিভ প্রভাব ফেলবে।

ঘুমানোর পরিবেশ তৈরি করা-

ভালো ঘুম হওয়ার জন্য যেটা সবচেয়ে বেশি দরকার সেটা হলো ভালো ঘুমের পরিবেশ থাকা ।তাই খেয়াল রাখুন আপনার ঘরটি যেন শান্ত আরামধায়ক এবং অন্ধকার থাকা। ভিন্ন ধরনের শব্দ হলে বা ঘরে আলো থাকলে ,ঘর বেশি গরম বা ঠাণ্ডা থাকলে,ঘুমের সমস্যা হয়।তাই ঘরে যেন কোন ধরনের শব্দ না হয় সে দিকে খেয়াল রাখবেন।

আসা করি এই পদ্ধতি অনুসরন করলে আপনার অনিদ্রা সমস্যা দূর করা সম্ভব হবে।তাই আজ থেকে নিজের অভ্যাসগুলো পরিবর্তন করার চেষ্টা করুন।

<

Related Posts