অনুবাদঃ জেমস হোয়েলের সুইসাইড নোট | মোহাম্মদ জাহিদুল ইসলাম

“ভবিষ্যতটা শুধুই বার্ধক্য, জরাগ্রস্ত এবং ব্যাথাজনিত”

জেমস হোয়েল ২২শে, জুলাই,১৮৮৯ সালে আমেরিকার দক্ষিণাঞ্চল মিডল্যান্ডের এক যৌথ পরিবারে জন্মগ্রহণ করেন। বাল্য-বয়সেই তিনি তার সুপ্ত প্রতিভা খুঁজে বের করতে সক্ষম হন এবং আর্টস সাবজেক্টের মাধ্যমে নিজের শিক্ষাজীবন শুরু করেন। প্রথম বিশ্বযুদ্ধের সময় তিনি একজন সেনাকর্মকর্তা হিসেবে যুদ্ধে অংশগ্রহন করেন। পরবর্তীতে জার্মান সৈন্যবাহিনী কর্তৃক ধরা খেয়ে জেলে যান। জেলজীবনে তিনি বুঝতে পারেন, নাটকের প্রতি তার গভীর আসক্তি। তাই, সুদীর্ঘ সময় পর জেল থেকে ছাড়া পেয়ে তিনি হলিউডে চলে আসেন এবং জীবনের বাকিটা সময় এখানে বসবাস করেই তার কর্মজীবন শুরু করেন।

তিনি জীবনে একাধারে একজন বিখ্যাত ইংরেজী সিনেমা নির্দেশক, থিয়েটার নির্দেশক এবং অভিনেতা ছিলেন। তার ভৌতিক সিনেমার জন্য তিনি বেশ সুপরিচিত ছিলেন। তন্মেধ্য ফ্রাঙ্কেস্টাইন (১৯৩১), দ্য ওল্ড ডার্ক হাউজ (১৯৩২), দ্য ইনভিসিবল ম্যান (১৯৩৩), ব্রাইড অব ফ্রাঙ্কেস্টাইন (১৯৩৫) -তার এই বিখ্যাত কাজগুলোর মাধ্যমে তিনি এখনো চিরস্মরণীয় হয়ে আছেন। তার কাজগুলোর মধ্যে বেশিরভাগই “জার্মানদের আচার-ব্যাবহারের” ছায়া অবলোকন করা যায়।

হোয়েল ১৯৫৭ সালের ২৯’শে মে, ৬৭ বছর বয়সে তার ‘প্যাসিফিক প্যালিসেডস’ সুইমিং পুলে ডুবে আত্মহত্যা করেন। তার মৃত্যুর আগের অনুরোধমতে তাকে আগুনে দাহ করা হয় এবং তার শবদাহের ছাই ফরেস্ট লন মেমোরিয়াল পার্ক,গ্লেন্ডালের— কলাম্বেরিয়াম অব মেমোরিতে সমাধি করা হয়।

জেমস হোয়েলের সুইসাইড নোটটি ছিলো—

আমার সমস্ত ভালোবাসার প্রতি,
আমার জন্য আফসোস করো না। আমার মানসিক অবস্থা এখন সম্পূর্ণরূপে ভেঙ্গে পড়েছে এবং গতবছরের জন্য আমি প্রতিটি রাত ও দিন দুঃসহ মানসিক যন্ত্রণা অনুভব করছি- যতক্ষণ না পর্যন্ত আমি ঘুমানোর প্রস্তুতি হিসেবে ঘুমানোর ঔষুধ সেবন করেছি- এবং বাকিটা সময়ে আমি নেশাগ্রস্ত না হচ্ছি।

আমার একটা চমৎকার জীবন ছিলো কিন্তু এটা শেষ হয়ে গেছে এবং আমার মানসিক অবস্থা ক্রমেই খারাপের দিকে ধাবিত হচ্ছে। আমি খুব আতঙ্কিত; তারা আমাকে অনেক দূরে কোথাও নিয়ে যাবে। তাই, দয়া করে সবাই আমাকে ক্ষমা করবেন, যারা আমাকে ভালোবাসেন এবং আশা করি মহান সৃষ্টিকর্তাও আমাকে ক্ষমা করে দিবেন। কিন্তু, আমি আর এই মৃত্যুযন্ত্রণা সহ্য করতে পারছি না হয়তো এই পথটাই সবার জন্য খুব মঙ্গলজনক হবে। ভবিষ্যতটা শুধুই বার্ধক্য, জরাগ্রস্ত এবং ব্যাথাজনিত। বিদায় এবং ধন্যবাদ তোমাদের সমস্ত ভালোবাসার জন্য। আমি শান্তি চাই এবং এটাই হচ্ছে তার একমাত্র পথ।

— জিমি

Related Posts

9 Comments

মন্তব্য করুন