অবশেষে মাঠে ফিরছে ফুটবল

পুরো পৃথিবী যেখানে নিশ্চলতায় ছিল করোনার জন্য পুরো জনজীবন থেকে শুরু করে ক্রীড়াঙ্গন যেখানে থেমে ছিলো করোনার থাবায় তা আবার স্বাভাবিক হতে শুরু করেছে।ফুটবল ফিরছে মাঠে সবার আগে।
করোনার কারণে মার্চ মাস থেকেই সব ধরণের ফুটবল লিগ বন্ধ হয়ে যায়।এমন কি এবছর অনুষ্ঠিত হওয়া ইউরো ও কোপা আমেরিকার মত বড় আসর এ বছরের জন্য বন্ধ ঘোষণা করা হয়। এর মধ্যে অনেক খেলোয়াড় এর করোনা আক্রান্ত হবার খবরও শোনা যায়।যার কারণে আরো আতংকগ্রস্থ হয় ফুটবল অঙ্গন।কিন্তু আস্তে আস্তে বিশ্বের বিভিন্ন দেশে করোনার প্রকোপ কমতে থাকায় আবারো মাঠে ফিরতে প্রস্তুত ফুটবল।
লা লিগা,বুন্দেসলিগা,ইংলিশ প্রিমিয়ার লিগ,ইউয়েফা চ্যাম্পিয়নস লিগ মাঠে ফিরতে প্রস্তুত।যদিও ফ্রান্সের লিগ ওয়ান খেলা মাঠে না গড়িয়েই পয়েন্ট টেবিল এর শীর্ষে থাকা দল পিএসজিকে চ্যাম্পিয়ান হিসেবে ঘোষণা করেছে কিন্তু স্বস্তির নিঃশ্বাস এটাই যে বাকি লিগগুলো মাঠে ফিরছে। লিগ সামনে রেখে সব দল এর অনুশীলন শুরুর নির্দেশনাও দিয়েছে ইউরোপের ফুটবলের সংগঠন ইউয়েফা।
এছাড়াও কিছু নির্দেশনা মেনেই সব ক্লাব কে তাদের প্লেয়ার নিয়ে অনুশীলন শুরু করতে হয়েছে।
এর মধ্যে একটি অন্যতম নির্দেশনা হচ্ছে সব প্লেয়ার দের হেলথ চেকাপ করে অনুশীলনে নামানো এটা নিশ্চিত করে যে প্লেয়ারটি করোনা আক্রান্ত কি না।এর পাশাপাশি ম্যাচ আপাতত ক্লোজ ডোর এই হবে এবং মাঠে প্লেয়ার ও ম্যাচ এসিস্টেন্ট এর বাইরে সর্বোচ্চ ১৮ জন ভলান্টিয়ার রাখার নির্দেশনা দেয়া আছে।
বিভিন্ন লিগ কর্তৃপক্ষ তাদের লিগ শুরুর তারিখ বিজ্ঞপ্তি তে জানিয়েছেন।
এর মধ্যে বুন্দেসলিগা সবার আগে শুরু হচ্ছে ১৬ মে বরুশিয়া ডর্টমুন্ড ও শাল্কে ০৪ এর ম্যাচ দিয়ে।অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগ এবং লা লিগা জুনে ফেরার কথা বলা হয়েছে।
এবং চ্যাম্পিয়নস লিগ ফিরবে আগস্ট এর দিকে।
ম্যাচ অনেক দিন বন্ধ থাকায় খেলোয়াড় দের বাড়তি ধকল নিতে হবে যথাসময়ে লিগ শেষ করে আবার লিগ শুরু হবে এজন্য।
এরপরও ফুটবল মাঠে ফেরা ফুটবলপ্রেমীদের জন্য অবশ্যই একটি সুখবর!!

Related Posts

25 Comments

মন্তব্য করুন