অলসতা দূর করার সহজ উপায় (১ম পর্ব) জেনে নেন

আলসতা দূর করার উপায়

অলসতা কি ? অলসতা হচ্ছে কর্মহীন থাকার ইচ্ছে।কোন কিছু করতে না চাওয়া।একপ্রকার নিষ্কিয় থাকার নাম অলসতা।মাঝে মধ্যে টানা অনেক ঘন্টা কাজ করার পর সামান্য অলসতা এলে বরং উপভোক্ষ অথবা প্রচন্ড শিতের মাঝে বিচানা ছেড়ে উঠতে ইচ্ছে করছে না এমন কছু হলে সেটাকে গুরুত্ব না দেওয়ায় ভালও।কিন্তু এটা একটা মারাক্রক রোগ হয়ে দাঁড়ায়, যখন উঠতে বসতে কাজ করতে গেলে অলসতা আসে আপনার স্বাভাবিক গতিকে থামিয়ে দেই, যদি এমনটা তাহলে আপনি অলসতাই আসক্ত হয়ে পড়েছেন।যতদূত সম্ভব এর থেকে আপনাকে বের হয়ে আসতে হবে।

অলসতার দূর করার টিপস :

একটি কাজকে ছোট ছোট অংশেভাগ করে নিন –

আমরা অনেক সময় বেশ বড় ও জটিল কোন কাজ হলেই ঘাবড়ে যাই।এই কাজটি করতে গেলে,অনেক সময় লাগবে, বেশ প্ররিশ্রমের কাজ-এমন ভাবনা থেকে কাজ করার ইচ্ছেটা চলে যেতে থাকে।কিংবা কিছুদিন কাজটা চালিয়ে যাবার পর একপর্যায় ছেড়ে দেই।এমন ক্ষেত্তে সহজে আপনি সম্যাটিকে সমাধান করতে পারে।এক্ষেত্তে আপনার কাজটি কে ছোট ছোট অনেকগুলো ইউনিটে ভাগ করে নিন।প্রতিটি কাজের জন্য প্রয়োজন বোঝে সময় নির্ধারন করুন।

এর ফলে যেটা হবে আপনি যখন ছোট ছোট  অংশে কাজটি করতে যাবেন তখন পুরো কাজের চাপটি একসাথে আপনার মাথায় নেওয়ার প্রয়োজন নেই।আপনি খুবই সহজে ,অল্প প্ররিশ্রমের মাধ্যমে ছোট ছোট ভাগে বিভক্ত প্রতিটি অংশের কাজ করে ফেলতে পারবেন।আপনার কাছে তখন আর কাজটি আগের মতো জটিল কিংবা সময় সাপেক্ষে মনে হবে না।চাপমুক্তভাবে আপনি কাজটি চালিয়ে যেতে পারছেন।যেহেতু আপনি কাজটি চাপমুক্তভাবে চালিয়ে যেতে পারছেন এর ফলে কাজের প্রতি আপনার আগ্রহ অনেক গুন এবং দূর হতে যাবে অলসতা ও অনীহা ।

বিশ্রাম,ঘুম ব্যায়াম-

অনেক সময় কাজের প্রতি অনীনা তৈরি হওয়ার কারন- শারিরিক দুর্বল,অনিদ্রা,এবং দীর্ঘ সমন ক্লান্তি।যদি মনে করেন এই কারনগুলোর জন্যই কাজের প্রতি মনোযোগ রাখতে পারতেছেন না । তাহলে আপনার উচিত প্রথমেই বিশ্রাম নেওয়া, পর্যাপ্ত ঘুমিয়ে নিন।বিশ্রামকালীন এইসময়টাতে ব্যায়াম করুন।পারলে শরিরে মুক্ত বাতাস দিন। আপনি অনেক বেশি চাঙ্গা হয়ে উঠবেন।কাজে আনন্দ ফিরে পাব

<

Related Posts

9 Comments

মন্তব্য করুন