অল্প খরচে ৪টি উপাদান দিয়ে কেক তৈরি

কেক মোটামুটি আমরা ছোট বড় সবাই খুব পছন্দ করি।অনেকেরই প্রিয় খবর এর মধ্যে পড়ে কেক।আর এ প্রিয় খাবার টা যদি হতে বানানো যায় এবং প্রিয় মানুষ গুলো যে সারপ্রাইজ দেওয়া যায় তাহলে তো কোনো কথা নেই।চলুন তাহলে দেখা যাক সহজে কিভাবে অল্প খরচে চকলেট কেক তৈরি করা যায়।

উপকরণ:১. চোকোফান বিস্কিট।
২.দুধ।
৩.ইনো।
৪.চিনি।

নিয়ম:প্রথমে আমরা ৪প্যাকেট চোকো ফান বিস্কিট নিবো।৪প্যাকেট বিস্কিট এ মোটামুটি একটা মাঝরি সাইজ এর কেক তৈরি হবে।কেক এর সাইজ টা তোমাদের ব্যাপার বড়ো করতে চাইলে বিস্কিট এর প্যাকেট এর সংখ্যাটা বাড়িয়ে দিতে হবে।এর পর বিস্কিট গুলার থেকে ক্রিম গুলা কে ছড়িয়ে নিতে হবে।এবার বিস্কিট গুলো কে ব্লেন্ডার দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে যাতে গুটি গুটি না থাকে।যাদের বাসায় ব্লেন্ডার নাই তারা পাটায় বেতেও গুঁড়ো করে নিতে পারেন।

এবার গুঁড়ো করা বিস্কিট এর মধ্যে অল্প অল্প করে দুধ দিয়ে  ভালোভাবে মেশাতে হবে ।এমন ভাবে মেশাতে হবে যাতে বেটার টা বেশি ঘণও না হয় আবার পাতলা না হয়।এবার চিনি আর ইনো মেশাতে হবে।সব উপকরণ গুলো এমন ভাবে মেশাতে হবে যাতে সব গুলি ভালোভাবে মিশে যায়।আর দলা পেকে না থাকে।

এবার একটা পেন বা পাতিল নিবো ।সেটা চুলায় আগে থেকেই গরম করতে দেবো।পাতিল এর মধ্যে একটা কিছু দিবো জার ওপরে কেক এর পাত্রটি রাখা যায়।

এবার কেক বানানোর জন্য একটি পাত্র নিবো।তারপর কাগজ বসিয়ে দিবো।হালকা তেল দিয়ে চারপাশে মেখে দিবো যাতে করে কেক কি বের করতে কোনো সমস্যা না হয়।খুব সহজে বের হয়ে আসে।

এবার কেক এর বেটার টি ওই পাত্রে ঢালবো এবং ভালো ভাবে ঝাকিয়ে নিবো যাতে ভিতরে দলা না থাকে।এবার পাত্রটি আগে থেকে গরম করতে দেওয়া পেন বা পাতিল এর মধ্যে দিবো।ঢাকনা দিয়ে ভালোভাবে ঢেকে দিবো।ঢাকনা যদি কোনো সিদ্রো থাকে তাহলে সেটা বন্দ করে দেবো। এবার চুলায় রেখে দিবো।

৪০মিনিট পর গিয়ে দেখতে হবে কেক টি কাচা আছে কিনা ।সাধারণত ৪০মিনিট লাগে কেক টি হতে।এবার আমরা একটা টুথপিক দিয়ে দেখবো।যদি টুথপিক টি শুকনা আসে তাহলে বুঝবো কেক টি হইয়ে গেছে।আর যদি ভেজা আসে তাহলে বুঝবো কেক টি কাচা আছে আরো কিছুক্ষন রাখতে হবে।

এবার কেকটি নামিয়ে খুব সাবধানে কেকটি বের করতে হবে।তারপর আপনার ইচ্ছা মত কেকটি ডেকোরেশন করুন।এবং আপনার প্রিয় মানুষ গুলো কে পরিবেশন করুন।

যদি রেসিপি টি ভালো লাগে তাহলে অবশ্যই কমেন্ট এ জানাবেন।এবং আপনারাও বাড়িতে ট্রাই করবেন।

ভালো থাকবেন সবাই ।আল্লাহ হাফেজ।

Related Posts