অষ্টম শ্রেণির বাংলা এসাইনমেন্ট ২০২১

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই?আশা করি আপনারা সকলে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে নিজ নিজ অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনায় ব্যক্ত করি সবসসময়।  অষ্টম শ্রেণির বাংলা এসাইনমেন্ট ২০২১

চলে এসেছে আবার এসাইনমেন্ট সিরিজ। এসাইন্টমেন্ট সিরিজের উত্তর দেওয়ার ধারাবাজিকতায় আমি আজ নিয়ে এসেছি ৮ম শ্রেণীর বাংলা প্রথম পত্র এসাইন্টমেন্ট উত্তর ২০২১ । আশা করি শিক্ষার্থীদের উপকার হবে। 

অষ্টম শ্রেণির বাংলা এসাইনমেন্ট ২০২১ উত্তর বাংলা :

১.প্রশ্ন:পরে পাওয়া গল্পটি ভালো করে পাঠ করবে এবং গল্পের বাদল,বিধু,সিধু টিনুর।সততা ,ও বুদ্ধিমত্তার দ্বারা যেভাবে বাক্সটি প্রকৃত মালিককে ফিরিয়ে দিয়েছিলো সেই অভিজ্ঞতার আলোকে এসাইনমেন্টটি তৈরী করবে। 

উত্তর:

রিনা ও মলি নতুন বই আন্তে গিয়ে মাঠে একটি মোবাইল পরে গেলো। তারা বিষয়টি তাদের বন্ধু রনিকে জানায়। মোবাইল ফোনের প্রকৃত মালিককে মোবাইল ফোনটি ফিরিয়ে দেওয়ার জন্য তাদেরকে কয়েকটি ধাপে কাজ করতে হবে। ধাপগুলো আমরা বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের “পরে যাওয়া”গল্পের বিধু,সিধু ,টিনুর কুড়িয়ে পাওয়া একটি বাক্স সততা ও বুদ্ধিমত্তার দ্বারা ফিরিয়ে দেওয়ার জন্য  যে ধাপগুলো অনুসরণ করতে হবে তার আলোকে করতে হবে। নিচে সেই ধাপগুলো আলোচনা করা হল :

১.মিটিং করা:

প্রথমেই কিভাবে মোবাইল ফোনটি প্রকৃত মালিকের কাছে পৌঁছানো যায় তার জন্য একটি মিটিং করতে হবে। সেখানে সবাই বসে কিভাবে সুন্দর করে কাজ করা যায় তার একটি সুন্দর পরিকল্পনা করতে হবে। এবং একটি লিখিত খসড়া তৈরী করতে হবে। 

২.মাইকে উচ্চস্বরে প্রচার:

বিদ্যালয়ে যদি কোনো হ্যান্ড মাইক থেকে থাকে তবে সেই মাইকে মোবাইল হারানোর খবরটি প্রচার করতে হবে। যার মোবাইল ফোন হারিয়েছে তাকে বিদ্যালয়ের সাথে নিকট যোগাযোগ করতে হবে। আর যদি মাইক না থাকে  তাহলে জোরে জোরে বলতে হবে।  

৩.পোষ্টার লিখন:

হারানো বিজ্ঞপ্তি পোস্টের এ বড়  করে লিখে তা প্রচার করতে হবে। লেখাগুলো বড় ও সুন্দর হতে হবে যাতে সবাই বুঝতে পারে। পোস্টগাল বিদ্যালয়ে এবং তার বাইরে লাগিয়ে দিতে হবে যাতে মানুষের চোখে পরে। 

৩.মোবাইল থেকে নম্বর বের করে কল দেওয়া:

কুড়িয়ে পাওয়া মোবাইল ধোনটা কন্ট্রাক্ট লিস্ট থেকে পরিচিত কাউকে কল দিয়ে মোবাইলের প্রকৃত মালিকের পরিচয় জানা যেতে পারে। যদি জানা যায় তাহলে তার খবর দেওয়ার কথা বলতে  হবে। 

৪.যাচাই বাছাই করা:

মোবাইল পেয়েসে বলে যে কেউ ছলচাতুরি করতে পারে মোবাইল পেয়েছে বলে অপচেষ্টা করতে পারে।তাই মোবাইলের খুঁজে কেউ আসলে তাকে ভালো করে জিজ্ঞাসা করতে হবে এবং সেই  সাথে নিচের প্রশ্নগুলোর উত্তর করতে হবে। 

১.মোবাইলের নাম কি ?

২.মোবাইলের রং কেমন?

৩.মোবাইলের নম্বর কত?

৪.মোবাইলের মডেল কত?

৫.মোবাইক ফেরত :

কারো বর্ণনা যদি প্রশ্ন উত্তরের সাথে সম্পূর্ণ মিলে যায় তাহলে তাকে মোবাইল ফোনটি ফেরত দিতে হবে। তবে সব কিছু ভালো করে জিজ্ঞাসা করে নিশ্চিত হয়ে নিতে হবে। 

৬.লিখিত রাখা :

প্রকৃত মালিক যে মোবাইলটি বুঝে পেয়েছে তার একটি লিখিত আকারে প্রতিবেদন জমা দিতে হবে। সেই সাথে তার স্বাক্ষর নিতে হবে যে সে মোবাইল ফোনটি হাতে পেয়েছে। 

উপরুক্ত ধাপগুলো অনুসরণ করে তারা সহজে মোবাইল ফোনটি প্রকৃত মালিকের কাছে পৌঁছে দিতে  পারবে।

Related Posts

মন্তব্য করুন