অ্যান্ড্রয়েডে ক্রোম ব্রাউজারের হিস্টোরি যেভাবে সাফ করবেন।

বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় ও বহুল ব্যবহৃত অয়ান্ড্রয়েড ব্রাউজারের মধ্যে ক্রোম ব্রাউজার সবার থেকে এগিয়ে। আমরা নিয়মিত এই ব্রাউজার ব্রাউজিং করার ফলে এতে কিছু জাঙ্ক জমা হয়। নিয়মিত এগুলোকে সাফ না করলে এটি জ্যাম হয়ে যায়। যার ফলে ব্রাউজারটির ব্যবহার স্লো হয়ে যায়। আপনি চাইলে কিছু ধাপে এটিকে নিয়মিত সাফ করতে পারেন। আমি আজ আপনাদের সাথে ক্রোম ব্রাউজারের হিস্টোরি সাফ করার বিষয়ে আলোচনা করবো।

এটি একটি স্বাভাবিক ব্যাপার যে আমরা দৈনন্দিন এটি ব্যবহারের ফলে যে জাঙ্ক জমা হয় তা নিয়মিত সাফ করতে হয়। অনেক সময় আমরা অনেকেই এমন কিছু সাইটে ভিজিট করে থাকি যা অন্য কেউ জেনে ফেললে লজ্জিত হতে হয়। এমতাবস্থায় ভিজিট করা সাইটের হিস্টোরি যদি মুছে ফেলা যায় তবে এমন পরিস্থিতিতে পড়তে হয়না।

আপনার ফোনটি যেকোনো সময় যে কেউ যাচাই করতে পারে। যে কেউ আপনার ভিজিট করা ইতিহাস সহজেই অ্যাক্সেস করতে পারে। আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনে গুগল ক্রোম ব্যবহার করেন তবে কীভাবে এটি পরিষ্কার করবেন তা আপনার জানা খুব জরুরি।

আপনার ব্রাউজিংয়ের ইতিহাস ধরে রাখা বিভিন্ন ওয়েবসাইটের একটি চলমান তালিকা। আপনি আগে ভিজিট করেছেন এমন কোনও পৃষ্ঠায় যদি পরবর্তীতে ফিরে যেতে চান বা আপনি কোথায় কি দেখেছেন বা কি পড়েছেন তা মনে করতে না পারেন তবে আপনার ক্ষেত্রে এই হিস্টোরিগুলো সেভ থাকা যথেষ্ট কার্যকর।

যাইহোক, কখনও কখনও আপনি হয়তো চাইবেন না যে অন্যরা আপনার ভিজিট করা এই ইতিহাস দেখে ফেলুক বা অ্যাক্সেস করুক। তাই আপনি অবশ্যই চাইবেন এটি পরিষ্কার থাকুক। অর্থাৎ পূর্বে ভিজিট করা ইতিহাস কেউ না দেখুক। এটাই স্বাভাবিক।

হিস্টোরি সাফ করা শুরু করতে প্রথমে আপনার অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবলেটে গুগল ক্রোম ব্রাউজারটি ওপেন করুন।

ওপেন করার পর যে পেইজ আসবে তার উপরের ডানদিকে তিনটি ডটওয়ালা একটি মেনুবার দেখতে পাবেন। সেই মেনুবারের উপরে আলতো চাপুন।

তিন ডট মেনুতে চাপার পর অনেকগুলো অপশন দেখতে পাবেন। এর মধ্যে একটি হলো History মেনু। এর উপর আলতো চাপুন।

এবার আপনি যদি সুনির্দিষ্ট কিছু এন্ট্রি সাফ করতে চান তবে আপনি পেইজের উপরের Search আইকনটি আলতো চাপতে পারেন।

আপনার ব্রাউজিংয়ের ইতিহাসটি মোছার জন্য “clear browsing data” এ আলতো চাপুন।

“Basic” ট্যাবটির অধীনে আপনি time limit থেকে বিকল্প উপায়ের সাহায্যে কতটা পিছনের ডেটা সাফ করতে চান তা সিলেক্ট করতে পারেন। নিশ্চিত হয়ে নিন যে “browing history” নির্বাচিত হয়েছে। তারপরে clear data এ আলতো চাপুন।

এই পেইজে আরও কিছু বিকল্প অপশন রয়েছে। তবে সে অপশনগুলি আপনার ব্রাউজিং হিস্টোরি সাফ করার জন্য অতটা প্রয়োজনীয় নয়।

আপনি আপনার নিজের ফোনে ভিজিট করা ইতিহাস পরিষ্কার রাখতে যত তাড়াতাড়ি সম্ভব ধারাবাহিকভাবে ধাপগুলো মেনে এটি করতে পারেন।

Related Posts