অ্যান্ড্রয়েড ফোন লক করার উপায়

আজকে যে বিষয়টি নিয়ে আলোচনা করব সেটা হচ্ছে এন্ড্রয়েড ফোন লক কিভাবে করা হয়।এ বিষয়ে হয়তো অনেকেই জানেন না, তাই একটা টিপস নিয়ে আসলাম।

আমাদের প্রাত্যহিক জিবনে যোগাযোগের একটি গুরুত্বপূর্ন মাধ্যমে পরিণত হয়েছে।এর ব্যাপক উপযোগিতা সারা বিশ্বে ছড়িয়ে পরেছে।এক অকল্পনীয় যোগাযোগের মাধ্যম হচ্ছে আজকের এই এন্ড্রয়েড ফোন।এক স্থান থেকে অন্য স্থানে সহজেই কথা বলা যায়,গান শুনা যায়,যায়।এছাড়া ভিডিও কলে দেখে কথাও বলা যায়।গেইম খেলা থেকে শুরু করে অনলাইনে ক্লাস করা পরীক্ষা দেয়া সব সম্ভব হচ্ছে এই ফোনের মাধ্যমে।ছোট বড় সবার হাতেই আজকাল ফোন লক্ষ করা যায়।যার যার ফোনে যার যার ছবি ভিডিও গান নাটক আরও অন্যান্য দরকারি জিনস থাকে যা অন্যের হাতে গেলে বিপদজনক হতে পারে।যা ব্যক্তির একান্তই নিজের।
এর হাত থেকে বাচার জন্য এক প্রকার লক সিস্টেম চালু করা হয়েছে।যাতে করে একজনের ফোন অন্য জন সহজেই।ব্যবহার করতে না পারে।এতে ব্যক্তির ফোনের সব কিছু গোপন এবং নিরাপদ থাকে।যতই তার ফোন অন্যএর কাছে থাকুক না কেন।
আসুন জেনে নেই এই ফোন কিভাবে লক করা যায়।
এর জন্য প্রথমেই আপনাকে ফোনের সেটিংসে যেতে হবে।অখানে ক্লিক করে এপ্স,স্টোরেজ,মেমোরি,ইউজার,সাউন্ড,লকেশন বিভিন্ন ধরনের অপশন দেখাবে।লকেশন অপশনের নিচে সিকিউরিটি অপশন থাকবে।অখানে ক্লিক করতে হবে।ক্লিক করার পর অনেকগুলো লক করার অপশন থাকবে।স্কিন লক,ফিংগারপ্রিন্ট,স্মার্ট লক।স্কিন লক করতে চাইলে স্কিন লেখাটিতে ক্লিক করতে হবে।তারপর আসবে প্যাটার্ন পিন পাসওয়ার্ড লক।যেটা খুশি বেছে নিতে পারেন।নান লেখাই ক্লিক করলে লক হবেনা।প্যাটার্ন এ ক্লিক করলে রিকোয়ার প্যাটার্ন টু স্মার্ট ডিবাইস লেখা আসবে।ওখানে চাপ দিলে প্যাটার্ন ঘর আসবে।নিজের ইচ্ছা মত প্যাটার্ন বসিয়ে দিবেন কন্টিনিউ লেখাই ক্লিক করতে হবে।আবার একি প্যাটার্ন বসাতে হবে তারপর কনফার্ম করতে হবে।হয়ে গেল প্যাটার্ন লক।
একই ভাবে পিন লক করতে গেলে পিন লেখায় চাপ দিতে হবে।নিজের পছন্দ অনুযায় ছয়টি পিন বসাতে হবে।তবে মনে রাখতে হবে ছয়টির কম সং্খ্যা বসালে লক হবেনা।ছয়টির বেশি সং্খ্যা বসালে অসুবিধে নাই।সংখ্যায়া গুলো মনে রাখতে হবে নয়তো পরে ফোন আনলক করতে পারবেন না।
তারপর কন্টিনিউ লেখায় ক্লিক করে পুনরায় পিন লিখতে হবে।তারপর অকে লেখায় চাপ দিলেই হয়ে যাবে আপনার এন্ড্রয়েড ফোনের লক।
এন্ড্রয়েড ফোনের আরেকটি লক অপশন আছে তা হচ্ছে ফিংগারপ্রিন্ট লক অপশন।এটি হাতের আংগুলের সাহায্যে করা হয়ে থাকে।একজনের আংুলের সাথে অন্যজনের আংগুল এর ছাপ মিলেনা।তাই এটি সবচেয়ে শক্তিশালি একটি মাধ্যম।ফিংগার প্রিন্ট অপশনে চাপ দিলে কন্টিনিউ লেখা আসবে।অখানে তিনটি অপশন লেখা থাকবে।যথা:ফিংগারপ্রিন্ট +প্যাটার্ন, ফিংগার প্রিন্ট+পিন,ফিংগারপ্রিন্ট +পাসওয়ার্ড। যেইটা ভালো।লাগবে ওটাতে ক্লিক করতে হবে। লেখা আসবে রিকোয়ার প্যাটার্ন টু স্মার্ট ডিভাইস। সেখানে একটি প্যাটার্ন বসাতে হবে।তারপর কন্টিনিউ করে আবার প্যাটার্ন বসিয়ে কনফার্ম করতে হবে।তারপর আসবে ফিংার এর কাজ।এন্ড্রয়েড ফোনের পিছনে বাম হাতের আংুলের ছাপ দিতে হবে।তারপর ডান লেখা অপশন এ ক্লিক করলে হয়ে যাবে ফিংগার প্রিন্ট লক।এভাবেই আমরা এন্ড্রয়েড ফোন অন্যের হাত থেকে নিরাপদ রাখতে পারব।নিজের ব্যক্তিগত জিনস অন্যের দেখা থেকে দুরে রাখতে পারি।এই ফোন লকগুলো আমাদের অনেক নিরাপত্তা দিয়েছে।ছোট বড় সকলেই এই লকগুলো ব্যবহার করে সকলেই যার যার ফোন সুরক্ষইত রাখতে পারি।

আজকে এ এখানে শেষ করলাম।
সবাই ভালো থাকবেন।

<

Related Posts